X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

পানিতে ডুবেই মারা যাচ্ছে বেশিরভাগ শিশু

উদিসা ইসলাম
১১ জানুয়ারি ২০১৬, ০৭:৩২আপডেট : ১১ জানুয়ারি ২০১৬, ১০:৫৫

বর্ষা মৌসুমে বন্যায় এলাকা ডুবে গেলে অভিভাবকরা খেয়াল করতে পারেন না অনেকসময় ৫ জানুয়ারি। গাইবান্ধা সদর উপজেলার ঘাগোয়া ইউনিয়নের উত্তর ঘাগোয়া সরকারপাড়া গ্রামের পুকুরের পানিতে ডুবে মারা গেল ছয় বছরের রিমকি। রিমকি ওই গ্রামের আব্দুর রউফের মেয়ে। বিকালে বাড়ির সামনে পুকুরপাড়ে খেলতে গিয়েই পানিতে পড়ে যায়। অনেক খোঁজাখুঁজির পর পুকুর থেকে তার ভাসমান লাশ উদ্ধার করা হয়। 

পরদিনই ৬ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া নবীনগরে ডুবে মারা যায় আরেক শিশু। উপজেলার নবীনগর পশ্চিম ইউনিয়নের চিত্রি গ্রামে সফর মিয়ার চার বছর বয়সী ছেলে নাদিম নানার বাড়িতে বেড়াতে এসে বাড়ির পাশের নদীতে পড়ে যায়। আশঙ্কাজনক অবস্থায় নবীনগর সদর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

শিশু ম্যানহোলে পড়ে মৃত্যুকেও পানিতে ডোবা হিসেবেই ধরা হয়ে থাকে বিজ্ঞান-প্রযুক্তি-প্রচারণার এ ডামাডোলের যুগেও শিশুরা পানিতে ডুবে বেশি মারা যাচ্ছে। সময়মতো শিশুদের সাঁতার শেখানো হচ্ছে না বলেই বেড়েছে এ মৃত্যু। সরকারি বেসরকারিভাবে সাঁতার শেখানোর প্রকল্প হাতে নেওয়া হলেও এ সংখ্যা কমছে না বলে উদ্বেগ জানিয়েছেন উন্নয়নকর্মীরা। তারা মনে করছেন প্রকল্পে কৌশলগত কিছু পরিবর্তন না আনলে এ মৃত্যু কমানো যাবে না।

প্রতিবছর এক থেকে ১৭ বছর বয়সী কমপক্ষে ১৮ হাজার শিশুর পানিতে ডুবে মৃত্যু হয়। মারা যাওয়া বেশিরভাগ শিশুর বয়স ১০ মাস থেকে দুই বছরের মধ্যে।

২০১৫ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত মোট ২২৫ জন পানিতে ডুবে মারা গেছে। এর মধ্যে শিশু আছে ১৯২ জন। সবচেয়ে বেশি মারা গেছে পুকুরে ডুবে- ১৩৬ জন । এদের মধ্যে বেশি মারা গেছে ৫-১২ বছর বয়সীরা। ২০১১ সালে যেখানে নিহতের সংখ্যা ছিল ১৩৯ সেখানে ২০১৪ সালে তা ৪৮০ তে দাঁড়ায়। এর আগের বছর ২০১৩ সালে ছিল ৫৮০। দুর্যোগ ফোরামের এই হিসাবটা কেবল জাতীয় দৈনিকগুলোতে প্রকাশিত খবরের ভিত্তিতেই করা।

মা বিশ্রাম নেওয়ার সময় শিশুকে আঁচলের সাথে বেধে রেখেছেন পানি থেকে বাঁচানোর জন্য দশ বছর আগে বাংলাদেশ হেলথ অ্যান্ড ইনজুরি সার্ভে অনুযায়ী বাংলাদেশে প্রতি ৩০ মিনিটে একটি শিশু পানিতে ডুবে মারা যায়। আর দিন শেষে গড়ে মৃত শিশুর সংখ্যা দাঁড়ায় ৫০-এ। প্রতিবেদন অনুযায়ী, অন্য যেকোনও কারণে মৃত্যুর চেয়ে পানিতে ডুবে মৃত্যুর সংখ্যা বেশি।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, শহরের চেয়ে গ্রামে পানিতে ডুবে শিশুমৃত্যুর হার অনেক বেশি। তবে ঢাকা মহানগরেও পানিতে ডুবে মৃত্যুর ঘটনা কম নয়। ঢাকাকে ঘিরে রাখা বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ, ধলেশ্বরী নদীতে অনেক শিশু ডুবে যায়। রাজধানীতে নিচু এলাকা বা ঝিলের ওপর গড়ে ওঠা বস্তির শিশুরা নর্দমায় ডুবে মারা যায় বেশি। সর্বশেষ এ ধরনের একটি দুর্ঘটনার বলি হয় রাজধানীর শ্যামপুরের নীরব।

শিশুকে রক্ষা করতে কাজের সময় মায়ের আঁচলে বেধে রাখার পদ্ধতি দুর্যোগ ফোরামের মেহেরুন্নেসা ঝুমুর মনে করেন, সচেতনতা বৃদ্ধি এবং প্রত্যন্ত অঞ্চলে সাঁতার শেখানোর মধ্য দিয়ে পানিতে ডুবে শিশুমৃত্যুর হার কমানো সম্ভব। তিনি বলেন, শিশু হামাগুড়ি দিতে শেখার সময় থেকে পাঁচ বছর বয়স পর্যন্ত তার ওপর সার্বক্ষণিক নজরদারি রাখতে হবে। ডোবা ও পুকুরের চারপাশে বেড়া দেওয়ার পাশাপাশি শিশুকে পানিতে পড়ার ক্ষতিকর দিকও জানাতে হবে এবং ছয় বছরের পরই তাকে সাঁতার শেখানোর চেষ্টা করতে হবে।

মানুষের জন্য ফাউন্ডেশনের কর্মসূচি সমন্বয়ক আব্দুল্লাহ আল মামুন বলেন, আমাদের পর্যবেক্ষণ বলছে বর্ষা মৌসুমে এমনটা বেশি ঘটে। বর্ষার তিন-চারটে মাস যদি আমরা অভিভাবকদের ভূমিকা এবং দায়িত্ব নিয়ে কর্মসূচি আনতে পারি তাহলে এ মৃত্যুর হার কমানো সম্ভব। তিনি বলেন, সকাল ১০টা থেকে দুপুরের পরপর এই ঘটনাগুলো বেশি ঘটে। এ থেকে বোঝা যায়, অভিভাবকরা যখন কাজের মধ্যে থাকেন তখনই ঘটনাগুলো বেশি ঘটে। সেক্ষেত্রে কিভাবে ওই সময়টা শিশুদের নজরে রাখা যায় সেটাই লক্ষ্য হওয়া দরকার। বর্তমান প্রকল্পের মধ্যে শিশুদের সাঁতার কাটা শেখানোর বিষয়ে মনোযোগ দেওয়া হচ্ছে। কিন্তু দেখা যাচ্ছে চার বছর কম বয়সী শিশুরাই বেশি মারা যাচ্ছে।

ছবি কৃতজ্ঞতা: ম সাদেক ও সংগৃহীত

/এফএ/

আপ: আরএ

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘সামরিক বাহিনীতে ন্যায়বিচার প্রতিষ্ঠায় আইন কর্মকর্তাদের পেশাগত মানোন্নয়ন জরুরি’
সামরিক বিচার ব্যবস্থা নিয়ে সেমিনারে বিমান বাহিনী প্রধান‘সামরিক বাহিনীতে ন্যায়বিচার প্রতিষ্ঠায় আইন কর্মকর্তাদের পেশাগত মানোন্নয়ন জরুরি’
ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরোধিতা, ২৮ কর্মীকে বহিষ্কার করলো গুগল
ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরোধিতা, ২৮ কর্মীকে বহিষ্কার করলো গুগল
বরেন্দ্র অঞ্চলে পানির জন্য বাড়ছে হাহাকার
বরেন্দ্র অঞ্চলে পানির জন্য বাড়ছে হাহাকার
চট্টগ্রামে তিন ভাইবোনকে হত্যা: ২ জনের মৃত্যুদণ্ড
চট্টগ্রামে তিন ভাইবোনকে হত্যা: ২ জনের মৃত্যুদণ্ড
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট