behind the news
Rehab ad on bangla tribune
 
Vision Refrigerator ad on bangla Tribune

‘দর্শনাকে উপজেলায় পরিণত করতে আপ্রাণ চেষ্টা করবো’

মেহেদী হাসান০১:২৫, মার্চ ০৩, ২০১৬

দর্শনার মেয়র মতিয়ার রহমানসীমান্তের স্বর্ণদ্বার হিসেবে খ্যাত দর্শনা পৌরসভা ১৯৯১ সালের নভেম্বর মাসে ইউনিয়ন থেকে পৌরসভায় উন্নীত হয়। ১৫.৪৪ বর্গ কিলোমিটার আয়তনের এ পৌরসভা ২০১১ সালের সেপ্টেম্বর মাসে ‘গ’ শ্রেণি থেকে ‘খ’ শ্রেণিতে উন্নীত হয়। এ পৌরসভায় রয়েছে এশিয়া মহাদেশের দ্বিতীয় বৃহত্তম চিনির কল কেরু অ্যান্ড কোম্পানি বাংলাদেশ লিমিটেড। এছাড়াও রয়েছে দর্শনা আন্তর্জাতিক রেলওয়ে স্টেশন ও কাস্টমস চেকপোস্টের মতো গুরুত্বপূর্ণ অবকাঠামো। গুরুত্বপূর্ণ এ পৌরসভায় ডিসেম্বরে অনুষ্ঠিত পৌর নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী মো. মতিয়ার রহমান বিপুল ভোটে জয়ী হয়ে তৃতীয়বারের মতো পৌরমেয়র নির্বাচিত হন। সম্প্রতি বাংলা ট্রিবিউনের মুখোমুখি হন এই মেয়র। সাক্ষাৎকার নিয়েছেন মেহেদী হাসান।

বাংলা ট্রিবিউন: দর্শনা পৌরসভাকে মডেল পৌরসভায় উন্নীত করতে চান যেভাবে।

মতিয়ার রহমান: সরকারি সহযোগিতা কাজে লাগিয়ে ও বিভিন্নভাবে আয় বৃদ্ধি করে পৌরসভাকে মডেল পৌরসভায় উন্নীত করতে চাই। ড্রেনেজ ব্যবস্থা ও চলাচলের অযোগ্য রাস্তা-ঘাটগুলো সরকারি সহযোগিতার মাধ্যমে সংস্কার করবো। অপরিকল্পিত নগরায়ন সমস্যা সমাধান করার জন্য পৌরবাসীকে যে কোনও স্থাপনা নির্মাণের জন্য পৌরসভা থেকে বিধি অনুযায়ী নকশার অনুমোদন নেওয়ার নিয়ম চালু করবো। এছাড়া মাদক চোরাচালান, যবসমাজে অপরাধ প্রবণতা এগুলো রোধে কাজ করবো সকলের সহযোগিতা নিয়েই। মানুষের মূল্যবোধের অবক্ষয় রোধে সভা, সেমিনার ও সুস্থ ধারার সংস্কৃতি চর্চার সুব্যবস্থা করবো।

বাংলা ট্রিবিউন: পৌরসভার উন্নয়নে সরকার প্রতিবছর যে বাজেট পাঠায় তা কি পৌর উন্নয়নে যথেষ্ট বলে মনে করেন?

মতিয়ার রহমান: না, যথেষ্ট নয়।

বাংলা ট্রিবিউন: সড়ক নির্মাণের মতো উন্নয়ন ও নির্মাণ কাজের তদারকির ক্ষেত্রে পৌর কর্তৃপক্ষের কতোটা দায়বদ্ধতা থাকবে?

মতিয়ার রহমান: সড়ক নির্মাণে নিম্নমানের পেছনে সময় পৌর প্রকৌশল বিভাগ ও ঠিকাদারের যোগসাজশ দায়ী। এটা রোধে জনপ্রতিনিধি ও জনগণকে সচেতন হতে হবে।

বাংলা ট্রিবিউন: পৌরসভার টেন্ডারগুলোতে বেশিরভাগ সময় দেখা যায় প্রকৃত ঠিকাদাররা কাজ করার সুযোগ পায় না। টেন্ডারবাজী ও মারামারির মতো ঘটনা ঘটে।

মতিয়ার রহমান: এই পৌরসভায় টেন্ডারবাজির কোনো সুযোগ নেই। শুধু মাত্র তালিকাভুক্ত ঠিকাদারই কাজ করতে পারবে।

বাংলা ট্রিবিউন: পৌর নাগরিকদের সঙ্গে আপনার সম্পৃক্ততা কেমন?

মতিয়ার রহমান: ভালো। দলমতের ঊর্ধ্বে উঠে জনগণ আমাকে বিপুল ভোটে নির্বাচিত করেছে। ঠিক সেভাবেই জনগণের সঙ্গে আমিও সম্পৃক্ত থাকতে চাই।

বাংলা ট্রিবিউন: দর্শনা সীমান্তবর্তী সমস্যগুলোর সমাধানে কী ভাবছেন?

মতিয়ার রহমান: সীমান্তবর্তী সমস্যা বলতে মাদক চোরাচালান। জনগণ ও প্রশাসনের সহযোগিতায় এসব প্রতিরোধ করতে চাই।

বাংলা ট্রিবিউন: দর্শনাকে উপজেলা করার দাবি আপনি কি সমর্থন করেন?

মতিয়ার রহমান: অবশ্যই সমর্থন করি। আমার বাবা মরহুম শামসুল ইসলামের লালিত স্বপ্ন বাস্তবায়নের জন্য সরকারের উচ্চ মহলের সহযোগিতা প্রয়োজন। এটিকে উপজেলায় উন্নীত করতে জনগণকে সঙ্গে নিয়ে যা যা করণীয় তার মাধ্যমে আপ্রাণ চেষ্টা করে যাবো।

/জেবি/এইচকে/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ