মরমী লোককবি পাগলা কানাইয়ের ২০৬ তম জন্মবার্ষিকী মঙ্গলবার

Send
ঝিনাইদহ প্রতিনিধি
প্রকাশিত : ২১:০৫, মার্চ ০৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২১:৪৩, মার্চ ০৭, ২০১৬

পাগলা কানাইয়ের ছবি ও তার মাজারঝিনাইদহের মরমী লোককবি পাগলা কানাইয়ের ২০৬ তম জন্মবার্ষিকী মঙ্গলবার (৮ মার্চ) ২৫ ফাল্গুন উদযাপিত হতে যাচ্ছে। পাগলা কানাই স্মৃতি সংরক্ষণ পরিষদ আয়োজন করেছে তিন দিনব্যাপী জমকালো অনুষ্ঠান।
এ উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টায় কবির নিজ গ্রাম বেড়বাড়িতে জন্ম উৎসব, কবির মাজারে পুষ্পমাল্য অর্পন, মিলাদ মাহফিল, লাঠি খেলা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কবিরচিত সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১০ মার্চ এই অনুষ্ঠানের পর্দা নামবে। মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী শ্রী নারায়ন চন্দ্র  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
লোকসাধনা ও মরমী সংগীতের এ কবি ঝিনাইদহ সদর উপজেলার বেড়বাড়ি গ্রামে বাংলা ১২১৬ সালের ২৫ ফাল্গুন জন্মগ্রহণ করেন। বাংলা ১২৯৬ সালের ২৮ আষাঢ় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অপরের অধীনে রাখাল হয়ে গরু চরাতে গিয়ে ধুয়ো জারি গান রচনা করতেন ও নিজ কণ্ঠে গাইতেন এ কবি। তার গানে ইসলাম ধর্মের তত্ত্ব যেমন এসেছে, তেমনই এসেছে সনাতন ধর্মীয় রামায়ণ ও মহাভারতের তত্ত্ব। এভাবে সর্বজনীনতা লাভ করেছে তার গান।
পাগলাকানাই স্মৃতি সংরক্ষণ সংসদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আব্দুর রশিদ জানান, কবির জন্মজয়ন্তী পালন করতে ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

/এইচকে/

লাইভ

টপ