behind the news
Rehab ad on bangla tribune
 
Vision Refrigerator ad on bangla Tribune

তনুর খুনিদের গ্রেফতারের দাবিতে উত্তাল কুমিল্লা

বাংলা ট্রিবিউন ডেস্ক২১:১৫, মার্চ ২৪, ২০১৬

তনু হত্যার ঘটনায় কুমিল্লায় সতীর্থদের মোমবাতি প্রজ্জ্বলন করে প্রতিবাদ-১

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ইতিহাস বিভাগের সম্মান দ্বিতীয় বর্ষের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুর খুনিদের বিচার দাবিতে বৃহস্পতিবার দিনভর উত্তাল কুমিল্লা রাতেও বিক্ষোভে ফুঁসে উঠেছে। সন্ধ্যায় কান্দির পাড় পূবালী চত্বরে হাজার হাজার মোমবাতি প্রজ্জ্বলন করে তাকে স্মরণ ও তার খুনিদের বিচার দাবি করেছেন তার সহপাঠী ও হাজার হাজার সতীর্থ।

বাংলা ট্রিবিউন-এর কুমিল্লা প্রতিনিধি মহিউদ্দিন মোল্লা জানান, তনু স্মরণে আয়োজিত এই শোক র‌্যালি কান্দিরপাড় পূবালী চত্বর থেকে টাউন হল মাঠে গিয়ে গিয়ে শেষ হয়। সেখানে সমবেত হয়ে শিক্ষার্থীরা তনুকে ধর্ষণ ও হত্যার বিচার এবং খুনিদের চিহ্নিত করে গ্রেফতারের দাবিতে বিভিন্ন স্লোগান দেন। এরপরে বৃহস্পতিবারের মতো কর্মসূচি সমাপ্ত ঘোষণা করা হয়। আগামীকাল শুক্রবার আবারও একই দাবিতে মিলিত হওয়ার ঘোষণা দিয়েছেন তারা।   

তনু হত্যার ঘটনায় বৃহস্পতিবার কুমিল্লায় সতীর্থদের মোমবাতি প্রজ্জ্বলন করে প্রতিবাদ-১

মেধাবী শিক্ষার্থী তনুকে ধর্ষণ ও হত্যার বিচার দাবি করে কয়েকদিন ধরেই ফুঁসছিলো কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো নেতা-কর্মী ও তার সতীর্থরা। সেই ক্ষোভ আজ সকাল থেকেই তীব্র আন্দোলনে রূপ নেয় ওই কলেজের ৩০ হাজার শিক্ষার্থী একসঙ্গে রাজপথে নেমে আসায়। তাদের আহ্বানে আজ কুমিল্লা শহরের সব শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে রাস্তায় নেমে এলে হাজার হাজার শিক্ষার্থীর স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে ওঠে কুমিল্লার কান্দিরপাড়সহ আশেপাশের এলাকা। শিক্ষার্র্থীদের সঙ্গে এলাকার সচেতন মানুষেরাও এই বিক্ষোভে অংশ নেন।

বেলা ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এ সময় নগরীতে যান চলাচল বন্ধ হয়ে যায়। তাদের সঙ্গে যোগ দেয় কুমিল্লা সরকারি কলেজ, কুমিল্লা সরকারি মহিলা কলেজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সাংস্কৃতিক সংগঠন। পরে তারা জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দেন।

দুপুরে কান্দিরপাড়ে শিক্ষার্থীদের বিক্ষোভে এসে দুঃখ প্রকাশ করে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার ইমতিয়াজ আহমেদ, কোতোয়ালী মডেল থানার ওসি আবদুর রব। তারা দ্রুত অপরাধীদের শনাক্ত করার আশ্বাস দেন।

তনু হত্যার প্রতিবাদে রাজপথে তার সতীর্থরা

শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানান, সাংস্কৃতিক সংগঠক শহীদুল হক স্বপন, মহানগর ছাত্রলীগ সভাপতি আবদুল আজিজ সিহানু, দক্ষিণ জেলা যুবদল সভাপতি আমিরুজ্জামান আমির, দক্ষিণ জেলা ছাত্রদল সভাপতি উৎবাতুল বারী আবু,  ছাত্রলীগ নেতা রোকন উদ্দিন, শাওন প্রমুখ। 

এদিকে জেলার চান্দিনা, মুরাদনগর, লাকসাম, দেবিদ্বারে সাংস্কৃতিক কর্মী ও ব্রিটানিয়া ইউনিভার্সিটির শিক্ষার্থীরা সোহাগী হত্যার বিচার দাবিতে মানববন্ধন করে।

এ ঘটনার প্রতিবাদে কুমিল্লার প্রতিটি উপজেলায় সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা-প্রতিষ্ঠানগুলো বিক্ষোভ মিছিল ও মানবন্ধন করা খবর পাওয়া গেছে।

ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের সাবেক সভাপতি আল-আমিন বলেন, সোহাগী আমাদের সংগঠনের সদস্য ছিলো। তার হত্যার বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

কুমিল্লায় তনু হত্যার প্রতিবাদে মোমবাতি প্রজ্জ্বলন করে প্রতিবাদ

নিহতের পরিবারের সূত্র জানায়, গত রবিবার সন্ধ্যায় টিউশনি করে বাসায় ফেরার পথে কুমিল্লা সেনানিবাস এলাকায় পাশবিক নির্যাতনের পর হত্যা করা হয় সোহাগী জাহান তনুকে। পরে রাত সাড়ে ১০টার দিকে ময়নামতি সেনানিবাসের অভ্যন্তরে পাওয়ার হাউসের পানির ট্যাংক সংলগ্ন স্থানে সোহাগীর মৃতদেহ পাওয়া যায়। সোমবার নিহতের বাবা ইয়ার হোসেন কুমিল্লা কোতোয়ালী মডেল থানায় অজ্ঞাতদের নামে হত্যা মামলা দায়ের করেন। হত্যাকাণ্ডের চার দিনেও কাউকে গ্রেফতার বা হত্যার রহস্য উদ্ধার করতে পারেনি পুলিশ।

দেশজুড়ে প্রতিবাদ ও মানববন্ধন

এদিকে, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের মেধাবী শিক্ষার্থী সোহাগী জাহান তনুকে ধর্ষণ ও হত্যার বিচার দাবিতে রাজধানীসহ সারাদেশের সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্র্থীরা ফুুঁসে উঠেছে। 

আমাদের বরগুনা প্রতিনিধি জানান, বরগুনায় বাংলাদেশ মহিলা পরিষদ বরগুনা জেলা কমিটি ও সামাজিক প্রতিরোধ কমিটির উদ্যোগে দুপুরে প্রেসক্লাব চত্বরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এসময় বক্তব্য রাখেন, সামাজিক প্রতিরোধ কমিটির সভাপতি সুখরঞ্জন শীল, সাধারণ সম্পাদক মনির হোসেন কামাল, বরগুনা জেলা মহিলা পরিষদের সভাপতি নাজমা বেগম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সেলিনা আক্তার প্রমুখ।

তনু হত্যার প্রতিবাদে বরগুনায় মানববন্ধন

কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, কিশোরগঞ্জবাসী নামে ব্যানারে বৃহস্পতিবার বিকাল ৫টায় শহরের কালীবাড়ী মোড়ে ঘণ্টাব্যাপী  মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের আহ্বায়ক এস. হোসেন আকাশ, পল্লব কর, মনোয়ার হোসেন, জীবন তাপস, আমিনুল হক সাদী, জেড.এম কাইয়ুম, রাকিব আহমেদ, রাজীব বর্মন, টিপু সুলতান, দীপংকর চৌধুরী, শাহীন সিদ্দিকী প্রমুখ।

রাবি প্রতিনিধি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা বৃহস্পতিবার সকাল ১১ টায় রাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন করেন।

তনু হত্যার প্রতিবেদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন-১

মানববন্ধনে বক্তব্য দেন রাবির লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপিকা শুভ্রা চৌধুরী, আইন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মেহেদী হাসান, ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী তমাশ্রী দাস, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ফারুক ইমন প্রমুখ।

তনু হত্যার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

নেত্রকোনা প্রতিনিধি জানান, নেত্রকোনা শহরের মোক্তারপাড়া জেলা পরিষদ মার্কেটের সামনের সড়কে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

তনু হত্যার প্রতিবাদে নেত্রকোনায় মানববন্ধন

এসময় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন নেত্রকোনা সাংবাদিক সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, জনউদ্যোগের আহ্বায়ক অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী, সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান তুহিন আক্তার, উদীচীর সাবেক সভাপতি মুস্তাফিজুর রহমান খান, নেত্রকোনা অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আলপনা বেগম, সহ-সভাপতি এ কে এম আব্দুল্লাহ, সাংবাদিক আলতাবুর রহমান কাসেম, রুর‌্যাল জার্নালিস্ট অ্যাসোসিয়েশন নেত্রকোনা জেলা শাখার সম্পাদক সুজাদুল ইসলাম ফারাস, নেত্রকোনা জেলা জাসাসের সভাপতি তানভীর জাহান চৌধুরী,  শিক্ষক প্রতিনিধি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, নেত্রকোনা সাহিত্য সমাজের সম্পাদক সাইফুল্লাহ এমরান।

শাবি প্রতিনিধি জানান, তনুকে হত্যার প্রতিবাদে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে শাবির সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক প্রদক্ষিণ করে গ্রন্থাগারের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে। এতে বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

/এনএস/টিএন/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ