X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে হাসান আজিজুল হক সাহিত্য উৎসব, পদক পাচ্ছেন ৬ জন

রাজশাহী প্রতিনিধি
০৪ মে ২০২৪, ১৪:২৬আপডেট : ০৪ মে ২০২৪, ১৪:২৬

দুই বাংলার কবি-সাহিত্যিকদের মিলনমেলার মধ্য দিয়ে রাজশাহীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব-২০২৪’। রাজশাহী লেখক পরিষদ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে দুই দিনের এ উৎসবের আয়োজন করা হয়।

শুক্রবার (৩ মে) সকালে রাজশাহী কলেজ মিলনায়তনে উৎসবের উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএস শাখার বঙ্গবন্ধু চেয়ার ও একুশে পদকজয়ী লেখক প্রফেসর সনৎ কুমার সাহা।

উদ্বোধনী বক্তব্যে তিনি হাসান আজিজুল হক সম্পর্কে বলেন, ‘কথার মায়াজাল বোনা ছিল তার কাজ। চলে গেছেন। স্বেচ্ছায় নয়, আবার কেউ চেয়েছেন বলেও নয়, বিধির বিধান জন্মিলে মরিতে হবে। তারপর কেটে গেছে দুই বছর। বেঁচে থাকার তাগিদেই আমরা তাকে মাথায় নিয়ে চলি। এ আমাদের সৌভাগ্য। তাকে হারাবার বেদনাও সঙ্গে সঙ্গে চলে। তিনি হাসান আজিজুল হক। আগামী সৃষ্টির প্রেরণা হাসান আজিজুল হক স্বয়ং তার স্বরলিপি রচনা করে গেছেন। তা মিশে আছে তার আমৃত্যু-আজীবন চৈতন্য সাধনায়। কথা নিয়েই তার কাজ। তাতেই তার সম্যক সমাধি। শুরু থেকে শেষ সবটাতেই। বিরতিহীন।

উৎসবে ভাষা সংগ্রামী মোশাররফ হোসেন আখুঞ্জী এবং বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল মান্নান যথাক্রমে ‘লেখক’ পত্রিকা ও ‘স্মারকপত্রের’ মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লেখক পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কবি রুহুল আমিন প্রামাণিক।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত কবি ও সাবেক সচিব কবি আসাদ মান্নান, পশ্চিমবঙ্গ বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত কবি কবি মৃদুল দাশগুপ্ত, রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল, বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত শিশু সাহিত্যিক, শব্দ সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা আখতার হুসেন।

সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক অলীউল আলম, রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল খালেক, রাজশাহী সরকারি মহিলা কলেজ অধ্যক্ষ অধ্যাপক জুবাইদা আয়েশা সিদ্দীকা।

শুভেচ্ছা বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের প্রফেসর ড. মো. আবুল কাশেম, রাজশাহী কলেজের উপাধ্যক্ষ ড. মোহাম্মদ ইব্রাহিম এবং হাসান আজিজুল হক সাহিত্য উৎসবের সদস্যসচিব কবি হাসনাত আমজাদ। এর আগে ঐতিহ্যবাহী রাজশাহী কলেজ চত্বরে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয়, সংগঠন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, উৎসব বেলুন উড়ানো এবং সাহিত্য উৎসব উদ্বোধন পর সঙ্গীত ও নৃত্য পরিবেশিত হয়।

উদ্বোধনী সভার শুরুতে অতিথিদের ফুল দিয়ে এবং উত্তরীয় পরিয়ে বরণ করে নেন লেখক পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক। এরপর সভার সভাপতি প্রফেসর রুহুল আমিন প্রামানিক শোকপ্রস্তাব পাঠ করেন।

লেখক পরিষদের সাধারণ সম্পাদক তসিকুল ইসলাম রাজা স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন লেখক পরিষদের সহসভাপতি আকবারুল হাসান মিল্লাত।

উদ্বোধনীপর্ব শেষে প্রথম সেশনে কবিতা বিষয়ক আলোচনা ও কবিতা পাঠ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক পোস্ট মাস্টার জেনারেল কবি শফিকুল আলম শফিক। এই পর্বে স্বরচিত কবিতা পাঠ করেন মোহাম্মদ কামাল, মাহবুবুর রহমান বাদশাহ, মাহী ফ্লোরা, সালাম তাসির, আউয়াল আনোয়ার, শাহনাওয়াজ প্রামানিক সুমন, স ম তুহিন, মঈন ফারুক, হাবিবুল ইসলাম তোতা, রেহানা জামান, রেহানা সুলতানা শিল্পী, সিকতা কাজল, ওয়ালী উল ইসলাম, মাহফুজ মুজাহিদ, শামীমা নাইস, নাদিম সিনা বাসেত হোসেন প্রামাণিক, সাফওয়ান আমিন, নুরজাহান রহমান নীরা, লোকমান হোসেন ও ফাতেমা খাতুন প্রমুখ।

দ্বিতীয় সেশনে ছিল রজনীকান্ত সেনকে নিয়ে আলোচনা ও গান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সাবেক অধ্যাপক মুহম্মদ আব্দুল জলিল।

তৃতীয় পর্বে ছিল কবিতা আবৃত্তি অনুষ্ঠান। এতে অংশ নেয় রাজশাহী আবৃত্তি চর্চা কেন্দ্র ও রাজশাহী আবৃত্তি পরিষদের কবি।

চতুর্থ সেশন ছড়াপাঠ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিশুসাহিত্যিক জাহাঙ্গীর আলম জাহান। এ পর্বে স্বরচিত কবিতা পাঠ করেন সুখেন মুখোপাধ্যায়, শচীন্দ্রনাথ গাইন, আলমগীর মালেক আজিজ রাহমান, এস এম খলিল বাবু, চন্দ্রশীলা ছন্দা মামুন সারওয়ার, মাসুম আওয়াল, কামাল মুস্তাফা, ওমর ফারুক নাজমুল, আহমেদ টিকু, কামাল খাঁ, লিয়ন আজাদ, মনিরুল ইসলাম মনি কাবেরী সাহা, অরুণ শীল, উৎপলকান্তি বড়ুয়া, সোহেল মল্লিক ও আবু জাফর দিলু।

পঞ্চম সেশনে চলচ্চিত্র নির্মাতা ও নাট্যজন আহসান কবীর লিটন নির্মিত হাসান আজিজুল হকের জীবন নির্ভর প্রামাণ্য চলচ্চিত্র ‘গল্পলোকের চিত্রকর’ প্রদর্শিত হয়েছে।

আয়োজকরা জানান, দুই দিনব্যাপী উৎসব শেষ হবে শনিবার (৪ মে)। সমাপনী অনুষ্ঠানের এই উৎসবে ছয় জনকে ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব-২০২৪’ পদক প্রদান করা হবে। পদকপ্রাপ্ত গুণীজনরা হলেন কবি জুলফিকার মতিন (কবিতা), আখতার হুসেন (শিশুসাহিত্য), অধ্যাপক গোলাম কবির (প্রবন্ধ সাহিত্য), ড. কানাইলাল রায় (গবেষণা), ফেরদৌস হাসান (কথাসাহিত্য) ও রাশেদা খালেক (ভ্রমণ সাহিত্য)। তাদের উত্তরীয়, সনদপত্র, ক্রেস্ট ও অর্থমূল্য প্রদান করা হবে।

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাতীয় জাদুঘরে সপ্তাহে একদিন বিনামূল্যে প্রবেশাধিকার চান দর্শনার্থীরা
জাতীয় জাদুঘরে সপ্তাহে একদিন বিনামূল্যে প্রবেশাধিকার চান দর্শনার্থীরা
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?
দুষ্প্রাপ্য প্রত্নসম্পদে সমৃদ্ধ রাজশাহী বরেন্দ্র গবেষণা জাদুঘর
দুষ্প্রাপ্য প্রত্নসম্পদে সমৃদ্ধ রাজশাহী বরেন্দ্র গবেষণা জাদুঘর
রাজধানীতে ছিটেফোঁটা বৃষ্টি, কমলো তাপমাত্রা
রাজধানীতে ছিটেফোঁটা বৃষ্টি, কমলো তাপমাত্রা
সর্বাধিক পঠিত
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
কাশ্মির সীমান্তের দুই দিকে বিপরীত দুই দৃশ্য
কাশ্মির সীমান্তের দুই দিকে বিপরীত দুই দৃশ্য
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন