X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

হিলি প্রতিনিধি
০৪ মে ২০২৪, ১৪:০৭আপডেট : ০৪ মে ২০২৪, ১৪:৪১

অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও দাম বৃদ্ধির অজুহাতে গত বছর ডিসেম্বরে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত। মার্চে নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলেও তা অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হয়। সবমিলিয়ে দীর্ঘ ৫ মাস পর পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে বিজ্ঞপ্তি জারি করেছে ভারত। বর্তমানে দেশটিতে লোকসভা নির্বাচন চলছে। কয়েক দফার নির্বাচনে কিছুদিনের মধ্যে মহারাষ্ট্র অঞ্চলে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর ঠিক আগে এমন ঘোষণা এলো।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান টাইমসের এক খবরে বলা হয়েছে, শনিবার (৪ মে) থেকে দেশটির সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে দিয়েছে। যা ভারতের মহারাষ্ট্রের চাষীদের জন্য একটি স্বস্তির খবর। মূলত, এই অঞ্চলটিতে ব্যাপক পরিমাণ পেঁয়াজ উৎপাদন হয়। রফতানি নিষেধাজ্ঞা আরোপের পর পেঁয়াজের বিরাট দরপতনে ক্ষুব্ধ ছিলেন চাষিরা। সরকারের বিরোধীপক্ষও তাদের সমর্থন করে আসছিল। নতুন করে রফতানি নিষেধাজ্ঞা তুলে দেওয়ায় কৃষকরা মূল্য পাবেন বলেই ধারণা করা হচ্ছে। 

ভারতের বৈদেশিক বাণিজ্য শাখার মহাপরিচালকের দফতর থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এসব পেঁয়াজের সর্বনিম্ন রফতানি মূল্য (মিনিমাম এক্সপোর্ট প্রাইস-এমইপি) হবে প্রতি টন ৫৫০ ডলার।

ডিসেম্বরে রফতানি নিষেধাজ্ঞা দিলেও বিশেষ অনুরোধে বাংলাদেশসহ কয়েকটি দেশে কিছু কিছু পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছিল ভারত। বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রফতানিকারক দেশটি থেকেই বাংলাদেশ বেশিরভাগ পেঁয়াজ আমদানি করে থাকে। ভারতের পেঁয়াজ না আসায় বাংলাদেশের বাজারও অস্থির হয়ে ওঠে।

এদিকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ায় হিলি স্থলবন্দরের আমদানিকারকগণ ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য আইপি, এলসি খোলাসহ সকল প্রস্তুতি নিতে শুরু করেছেন।

ভারতের বৈদেশিক বাণিজ্য সংস্থার মহাপরিচালক সন্তোষ কুমার সারঙ্গি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়। প্রস্তুতি সম্পূর্ণ হলে আগামী দুয়েক দিনের মধ্যে ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ আমদানি শুরু হতে পারে। এতে করে দেশের বাজারে পেঁয়াজের দাম নিয়ে যে অস্থিরতা সেটি কেটে যাবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ভারতের সিঅ্যান্ডএফ এজেন্ট অনিল সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘দীর্ঘ ৫ মাস বন্ধের পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে একটি বিজ্ঞপ্তি জারি করেছে সংশ্লিষ্ট দফতর। আমাদের কাস্টমস কমর্কতারা সেই বিজ্ঞপ্তি দেখুক তারপরে কী কী শর্ত বা কী বিষয় রয়েছে তার ভিত্তিতে পেঁয়াজ রফতানি শুরু হবে। এ ছাড়া বাংলাদেশ থেকে পেঁয়াজের এলসি দিতে হবে এরপরে ভারতে লোডিং হবে।’ সেক্ষেত্রে এক থেকে দুদিন সময় লাগতে পারে বলেও জানিয়েছেন তিনি।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মোবারক হোসেন বলেন, ‘অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও দাম বৃদ্ধির অজুহাত দেখিয়ে দীর্ঘ ৫ মাস ধরে পেঁয়াজ রফতানি বন্ধ করে রেখেছিল ভারত। তবে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিচ্ছে ভারত এমন খবর শুক্রবার বিকালেই ভারতীয় ব্যবসায়ীদের থেকে শুনতে পেয়েছিলাম। তবে শনিবার সকালে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ভারত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি হাতে পেয়েছি। প্রতি টন পেঁয়াজ তারা ৫৫০ মার্কিন ডলার মূল্যে রফতানি করবে বলে সেই পত্রে জানানো হয়েছে। যেহেতু নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ভারত। এখন পেঁয়াজ আমদানি শুরু করতে পেঁয়াজের আইপি নেওয়া ও এলসি খোলাসহ সব ধরনের প্রস্তুতি নিয়েছি আমরা। যেহেতু শনিবার ব্যাংক ও অফিস বন্ধ, এ কারণে আইপি খোলা যাবে না। সেই সঙ্গে এলসি খোলাও সম্ভব হবে না। রবিবার (৫ মে) অফিস খুললে আইপি নেওয়া ও এলসি খোলা হবে। এরপরেই ভারত থেকে বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হতে পারে।’

তিনি আরও বলেন, ‘ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হলে দেশের বাজারে পেঁয়াজের দামে প্রভাব পড়বে। দেশের বাজারে পেঁয়াজের দাম একেবারে সহনীয় পর্যায়ে চলে আসবে। এখন যেখানে দেশীয় পেঁয়াজ কখনও ৫০ আবার কখনও ৬০ আবার কখনও ৭০ টাকা খেতে হচ্ছে, এটা আর হবে না। ভারতীয় পেঁয়াজ আসা শুরু হলেই এই দাম কমে আসবে।’

প্রসঙ্গত, প্রতি টন পেঁয়াজ দুই থেকে তিনশ মার্কিন ডলার মূল্যে রফতানি করলেও এটি নিরুৎসাহিত করতে গত বছরের ২৮ অক্টোবর মূল্য বাড়িয়ে ৮০০ মার্কিন ডলার নির্ধারণ করে ভারত। সেই দামেই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি করছিলেন আমদানিকারকেরা। পরবর্তীতে বন্যার কারণে পেঁয়াজের উৎপাদন ব্যাহত হওয়ার অজুহাত দেখিয়ে চার মাসের জন্য পেঁয়াজ রফতানি স্থগিত করে ভারত সরকার। গত বছরের ৭ ডিসেম্বর ভারতের বৈদেশিক বাণিজ্য শাখার মহাপরিচালক সন্তোষ কুমার স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দেয় দেশটি। এরপর থেকেই হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। গত ২৩ মার্চ সেই মেয়াদের সময়সীমা বাড়িয়ে অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করে ভারত সরকার।

/কেএইচটি/ইউএস/
সম্পর্কিত
ভ্রমণ ভিসায় বেনাপোল দিয়ে ৩ দিন ভারতে প্রবেশ বন্ধ
নরেন্দ্র মোদি: জনপ্রিয় কিন্তু নিরপেক্ষ নন
দাম কমেছে সবজি-মাংসের, তবু পরিস্থিতি অস্বাভাবিক
সর্বশেষ খবর
মুম্বাইয়ের হারের পর হার্দিককে নিষেধাজ্ঞা
মুম্বাইয়ের হারের পর হার্দিককে নিষেধাজ্ঞা
বিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
উপন্যাসবিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
ভাসমান বন্দর হয়ে গাজায় ত্রাণ পৌঁছানো শুরু
ভাসমান বন্দর হয়ে গাজায় ত্রাণ পৌঁছানো শুরু
বার্সা-মেসির চুক্তির ন্যাপকিন পেপার নিলামে বিক্রি হয়েছে ১১ কোটি টাকায়
বার্সা-মেসির চুক্তির ন্যাপকিন পেপার নিলামে বিক্রি হয়েছে ১১ কোটি টাকায়
সর্বাধিক পঠিত
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
কাশ্মির সীমান্তের দুই দিকে বিপরীত দুই দৃশ্য
কাশ্মির সীমান্তের দুই দিকে বিপরীত দুই দৃশ্য
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন