X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবি প্রতিনিধি
২৮ মার্চ ২০২৪, ১৬:৪৭আপডেট : ২৮ মার্চ ২০২৪, ১৬:৪৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিটের প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকাল সাড়ে ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

এবার ভর্তি পরীক্ষায় কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের পাসের হার ১০.০৭ শতাংশ; ব্যবসায় শিক্ষা ইউনিটে পাসের হার (১০৫০ জনের ভর্তি যোগ্যতা) ১৩.৩৩ শতাংশ; বিজ্ঞান অনুষদে পাসের হার ৮.৮৯ এবং চারুকলা অনুষদের পাসের হার ১১.৭৫ শতাংশ।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের মানবিক বিভাগ থেকে প্রথম হয়েছেন প্রিয়ন্তী মন্ডল, তিনি সরকারি এমএম সিটি কলেজ খুলনার শিক্ষার্থী ছিলেন। বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছেন প্রতীক রসূল, তিনি নটরডেম কলেজের শিক্ষার্থী ছিলেন। ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের শিক্ষার্থী অথৈ ধর এবং চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা প্রথম হয়েছে বীরশ্রেষ্ঠ মুন্সি আবদুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থী বাধন তালুকদার।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের মোট আসন ২৯৩৪টি। এর মধ্যে মানবিকের জন্য ১৭০৭টি, বিজ্ঞানের জন্য ৯৪৪টি, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৮৩টি। মোট পাস করেছে ১০ হাজার ২৭৫ জন।

বিজ্ঞান অনুষদের আসন সংখ্যা ১৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগে শিক্ষার্থীদের জন্য ১৭৭৫টি, মানবিকের শিক্ষার্থীদের জন্য ৫১টি, ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীর জন্য ২৫টি। এই অনুষদে মোট পাস করেছেন ৯ হাজার ৭২৩ জন শিক্ষার্থী।

ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য মোট আসন ১০৫০টি। এর মধ্যে ব্যবসা শিক্ষার বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৩০টি, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯৫টি, মানবিকের শিক্ষার্থীদের জন্য ২৫টি। এই অনুষদে পাস করেছেন ৪ হাজার ৫৮২ জন শিক্ষার্থী। চারুকলা অনুষদের আসন সংখ্যা ১৩০টি। এই অনুষদে পাস করেছেন ৫৩০ জন শিক্ষার্থী।

ফলাফল প্রকাশের আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সদ্য প্রয়াত ডিন অধ্যাপক ড. জিয়া রহমানের আত্মার মাগফেরাত কামনায় দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদসহ সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ডিনরা উপস্থিত ছিলেন।

যেভাবে জানবেন রেজাল্ট

পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU ALS ˂roll no˃, ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU SCI ˂roll no˃, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর জন্য DU BUS ˂roll no˃ এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য DU FRT ˂roll no˃  টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠালে ফিরতি মেসেজে ফলাফল জানা যাবে।

উল্লেখ্য, এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা গত ২৩ ফেব্রুয়ারি; বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা গত ১ মার্চ; ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা গত ২৪ ফেব্রুয়ারি এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা গত ৯ মার্চ অনুষ্ঠিত হয়েছে।

উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের করণীয়

উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আগামী ৩ এপ্রিল ২০২৪ তারিখ বিকাল ৩টা হতে ২৫ এপ্রিল ২০২৪ তারিখ রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিষয় পছন্দক্রম অনলাইনে দেওয়ার সুবিধার্থে আগামী ১ এপ্রিল ২০২৪ তারিখ হতে শিক্ষার্থীরা তার ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবেন। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে প্রদানে ভুল এড়ানো যাবে।

উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২১ এপ্রিল ২০২৪ থেকে ২৫ এপ্রিল ২০২৪ তারিখের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিস থেকে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোডকৃত বিষয় পছন্দক্রমের কপিসহ ওই সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিসে ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ ২০২৪ থেকে ৪ এপ্রিল ২০২৪ তারিখ পর্যন্ত অফিস চলাকালীন সময়ে আবেদন করা যাবে।

/এফএস/
সম্পর্কিত
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
সর্বশেষ খবর
চোরাবালিতে ডুবে যাওয়া কিশোরকে জীবিত উদ্ধার
চোরাবালিতে ডুবে যাওয়া কিশোরকে জীবিত উদ্ধার
রাসায়নিক দিয়ে পাকানো ৪০০ কেজি আম জব্দ
রাসায়নিক দিয়ে পাকানো ৪০০ কেজি আম জব্দ
ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই