X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

অ্যাকাডেমিক মান উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মাস্টারপ্ল্যান’

আবিদ হাসান
২৩ এপ্রিল ২০২৪, ১২:০০আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ১৬:৪১

২০২০ সালে অবকাঠামো মাস্টারপ্ল্যান প্রকাশের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) যেকোনও প্রোগ্রামে যখনই তৎকালীন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসেছিলেন, তিনি সবার আগে অ্যাকাডেমিক মাস্টার প্ল্যান তৈরির ওপর জোর দিয়েছেন। গত এক বছর পরিকল্পনা করে গত ২৬ মার্চ উপাচার্য বরাবর অ্যাকাডেমিক মাস্টার প্ল্যান জমা দিয়েছেন অ্যাকাডেমিক ডেভেলপমেন্ট প্ল্যান কমিটি এডিপির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিনা খান ও যুগ্ম সদস্য সচিব জনাব মোহাম্মদ রাশেদুর রাহমান। এই অ্যাকাডেমিক মাস্টার প্ল্যানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক সবকিছু ঢেলে সাজানোর পরিকল্পনা রয়েছে। যাতে বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে এগিয়ে যাওয়ার পাশাপাশি শিক্ষার্থীরা কর্মদক্ষ হয়ে উঠতে পারেন। সে জন্য যৌক্তিক হারে পর্যায়ক্রমে কমিয়ে আনা হবে আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ের আসনসংখ্যা, জোর দেওয়া হবে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রিতে, সিলেবাসকে ঢেলে সাজিয়ে করা হবে আন্তর্জাতিক মানের। এ ছাড়া আরও নানা পরিকল্পনা রয়েছে।

এ বিষয়ে বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. শীতেশ চন্দ্র বাছার। তিনি বলেন, তারা এক বছর ধরে কাজ করে একটি বড় প্রস্তাব গত সপ্তাহে (মার্চের শেষ সপ্তাহে) উপাচার্যের কাছে জমা দিয়েছেন। অধ্যাপক হাসিনা খান অসুস্থ থাকায় কিছুটা দেরি হয়েছে। তবে কমিটি বিশ্ববিদ্যালয়ের সব এনটিটির সঙ্গে কথা বলেছে।

তিনি আরও বলেন, ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল দায়িত্ব নেওয়ার পর অবকাঠামো মাস্টার প্ল্যানের পাশাপাশি অ্যাকাডেমিক মাস্টার প্ল্যানের ওপর জোর দিচ্ছেন কীভাবে অ্যাকাডেমিক বিষয়ে উন্নতি করা যায়। কয়েক বছর গ্যাপ দিয়ে যৌক্তিকতা বিচার করে পর্যায়ক্রমে আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে আসনসংখ্যা যৌক্তিক হারে কমিয়ে আনা হবে।

শীতেশ চন্দ্র বাছার বলেন, আমাদের এখানে গবেষণার বিষয়ে যদি আমরা বলি, অধ্যাপক ড. সত্যেন বোস, নোবেল পুরস্কার পাওয়ার মতো গবেষণাও কিন্তু হয়েছে। এখনও অনেক ভালো কাজ হচ্ছে। কিন্তু আমরা সেভাবে সেগুলো অ্যাড্রেস করতে পারছি না। তাই আমরা আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে আসনসংখ্যা কমিয়ে, পিএইচডি ও পোস্ট গ্র্যাজুয়েশন বাড়ানো যায়, তাহলে র‍্যাংকিংয়ের দিকেও অনেক কন্ট্রিবিউশন আসবে। পিএইচডি ও মাস্টার্স শুধু বাংলাদেশ নয়, আন্তর্জাতিকভাবেও যেন চাহিদা তৈরি করা যায়, সে জন্য বিদেশি শিক্ষার্থীদের বঙ্গবন্ধু স্কলারশিপ, নিজস্ব ফান্ড তৈরি করে তাদের সুযোগ করে দেওয়ার কথাও ভাবা হচ্ছে অ্যাকাডেমিক মাস্টার প্ল্যানে। এতে আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের পয়েন্ট বাড়বে।

বাংলা গবেষণা পত্রের সাইটেশন বাড়ানোর উদ্যোগ

শীতেশ চন্দ্র বাছার বলেন, বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থীরা যেসব গবেষণা করছে, সেগুলো ভালো ফাইন্ডিংস বের হচ্ছে, তারা ভালো সাইটেশন (গবেষণা উদ্ধৃতি) পাচ্ছে। তাদের সাইটেশন বিশ্ববিদ্যালয়ের ক্রেডিটের সঙ্গে যুক্ত হচ্ছে। কিন্তু বাংলা জার্নালে যেসব গবেষণাপত্র প্রকাশ করা হয়, সেগুলোর সাইটেশন বেশির ভাগই যোগ করা যায় না। কারণ গুগল স্কলার্স, রিসার্চ গেট, এগুলো অ্যাড্রেস করতে পারে না। এ ক্ষেত্রে অ্যাকাডেমিক মাস্টার প্ল্যানের অংশ হিসেবে বিশেষ সফটওয়্যার তৈরি করে সাইটেশন যোগ করতে উপাচার্য ভাবছেন বলেও তিনি জানান। একই সঙ্গে এই ধরনের বাংলা জার্নালগুলোর ডিওআই নম্বর দিয়ে সাইটেশনের আওতায় আনার কথাও ভাবা হচ্ছে। পিএইচডি ডিগ্রি বাড়লে তারপর শিক্ষক নিয়োগ পিএইচডি ডিগ্রিকে প্রাধান্য দেওয়ার কথা ভাবা হচ্ছে।

শিক্ষক অ্যাসিস্ট্যান্ট ও গবেষণা অ্যাসিস্ট্যান্ট পদ সৃষ্টি

স্বাধীনতার আগে এবং স্বাধীনতার কয়েক বছর পরও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছিল শিক্ষক সহায়ক (টিএ) ও গবেষণা সহায়ক (আরএ) পদ। এতে শিক্ষার্থীরা শিক্ষকদের পাঠদান ও গবেষণা প্রকল্পে সহায়তা করার মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে পারতো। কিন্তু অনেক দিন ধরে সেই চর্চা নেই। অ্যাকাডেমিক মাস্টারপ্ল্যানের অংশ হিসেবে আবারও সেটি চালু করার কথা ভাবছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অপরিপক্ব কাউকে নিয়ে দেওয়া লাগবে না।

পিএইচডি ডিগ্রিধারীদের নিয়োগ দিলে বিশ্ববিদ্যালয় ক্ষতির সম্মুখীন হবে না

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়ার পর তাদের বড় একটি অংশ পিএইচডি ডিগ্রির জন্য ছুটির আবেদন করেন। ছুটি নিয়ে তারা বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণা করতে যান। সেখানে নির্দিষ্ট সময়ের মধ্যে গবেষণা শেষ করতে না পেরে ছুটি বাড়ানোর জন্য আবেদন করেন। প্রায় প্রতি সিন্ডিকেট মিটিংয়ে এসব আবেদন উত্থাপিত হয়। এরপর বিশ্ববিদ্যালয় অনেকের ছুটির আবেদন নামঞ্জুর করে তাদের ফেরত আসতে বলে। অনেকে টাকা ফেরতের জন্য মামলা করেন, তারা ফেরতও দিচ্ছেন, কিন্তু আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে বিশ্ববিদ্যালয়। পিএইচডি ডিগ্রিধারীদের নিয়োগ দিলে এ সমস্যার সম্মুখীন হতে হবে না।

মাস্টার্স প্রোগ্রাম দেড় বছর মেয়াদি করা হবে

যুগোপযোগী করে কারিকুলামকে সেট করতে হবে। বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক মাস্টারপ্ল্যানের অংশ হিসেবে মাস্টার্স প্রোগ্রামকে দেড় বছর মেয়াদি করার কথা ভাবা হচ্ছে। কিছু ইতোমধ্যেই করা হয়েছে। বেশির ভাগ বিভাগে এই প্রোগ্রামে দেড় বছর লেগে যায়। সে ক্ষেত্রে অ্যাকাডেমিক মেয়াদ দেড় বছর দিলে আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা বাড়বে।

অবজেক্টিভ বেইজড শিক্ষায় জোর

অ্যাকাডেমিক মাস্টারপ্ল্যানে অবজেক্টিভ বেইজড শিক্ষার (ওএবি) ওপর জোর দেওয়া হচ্ছে। সেখানে অ্যাকাডেমিক প্ল্যান থাকবে, ম্যাপিং করা থাকবে লার্নিং আউট কাম কী, সিলেবাসের সঙ্গে বাজারের সম্পর্ক টার্গেট করা থাকবে। প্রতিটি ডিপার্টমেন্ট ও ইনস্টিটিউটে কারিকুলাম বাধ্যতামূলক করতে হবে।

সিলেবাসকে বিশ্বমানে নিয়ে যাওয়া হবে

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অ্যাকাডেমিক সেমিস্টার এক্সচেঞ্জ প্রোগ্রাম রয়েছে। এর আওতায় কোনও শিক্ষার্থী তার বিশ্ববিদ্যালয় থেকে নির্দিষ্ট সেমিস্টার শেষ করে স্কলারশিপ নিয়ে অন্য বিশ্ববিদ্যালয়ে গিয়ে সেগুলো সমাপ্ত করতে পারে বা তার স্কলারশিপের সেমিস্টার শেষ করে আবারও তার বিশ্ববিদ্যালয়ে এসে বাকি সেমিস্টারগুলো শেষ করতে পারে। এ ক্ষেত্রে যে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ক্রেডিট ট্রান্সফার করা হবে বা এক্সচেঞ্জ করা হবে, তাদের সিলেবাসের সঙ্গে মিল থাকতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক মাস্টার প্ল্যানের আওতায় সিলেবাসকে সেই মানে ঢেলে সাজানোর কথাও ভাবা হচ্ছে। উপ-উপাচার্য (শিক্ষা)। এটি করতে পারলে ঢাকা বিশ্ববিদ্যালয় আরও এক ধাপ এগিয়ে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন এই সহ-উপাচার্য।

প্রসঙ্গত, মাস্টারপ্ল্যানের খসড়ায় ‘বি অ্যান ইনস্পায়ারেশন ফর ইনক্লুসিভ ইনোভেশন অ্যান্ড মোরাল লিডারশিপ’ ভিশন সামনে রেখে গঠিত ডেভেলপমেন্ট প্ল্যানের ১১ সদস্যবিশিষ্ট কমিটির সদস্য ইমেরিটাস অধ্যাপক ড. আবুল কালাম আজাদ চৌধুরী, ইমেরিটাস অধ্যাপক ড. খন্দকার বাজলুল হক, ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান, অধ্যাপক ড. খন্দকার সিদ্দিক-ই রব্বানী, অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু, অধ্যাপক ড. সীমা জামান, অধ্যাপক ড. সৈয়দ শাহাদত হোসেন ও ড. মোহাম্মাদ শাহ মিরান মতামত দেন।

/এনএআর/
সম্পর্কিত
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি
সর্বশেষ খবর
বৃষ্টি তুই বড় অপরাধীরে...
বৃষ্টি তুই বড় অপরাধীরে...
ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে হেটমায়ার, শামার
ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে হেটমায়ার, শামার
আগুনে পুড়ে ছাই ১০০ বিঘা জমির পানের বরজ
আগুনে পুড়ে ছাই ১০০ বিঘা জমির পানের বরজ
শর্টকাটে বড়লোক হতে গিয়ে
শর্টকাটে বড়লোক হতে গিয়ে
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?