X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

নান্দনিক পোস্টারের পেছনে কে এই তরুণ

বিনোদন রিপোর্ট
০২ মার্চ ২০২৪, ১৯:০৩আপডেট : ০২ মার্চ ২০২৪, ২১:১১

ঢাকাই সিনেমার পোস্টারে অসামান্য অগ্রগতি এসেছে বটে। এক দশক আগেও গলাকাটা পোস্টারে সয়লাব ছিল ইন্ডাস্ট্রি। সেই অসৎ ও নিম্নরুচির পন্থা থেকে বেরিয়ে এসে মৌলিক, আকর্ষণীয় ও শৈল্পিক পোস্টারের প্রচলন করেছেন কয়েকজন তরুণ। তাদেরই একজন অর্ণিল হাসান রাব্বী।

যার মেধা ও সৃষ্টিশীলতায় তৈরি হয়েছে বেশ কিছু আলোচিত সিনেমার পোস্টার। এর মধ্যে সাম্প্রতিক সময়ে মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ ও ‘শনিবার বিকেল’, শিহাব শাহীন পরিচালিত ‘‘বাবা সামওয়ান’স ফলোয়িং মি’’, অনন্ত জলিলের ‘দিন দ্য ডে’, আরিফুর জামান আরিফ পরিচালিত ‘যন্ত্রণা’ এবং সুমন ধর নির্মিত ‘শত্রু’ উল্লেখযোগ্য।

এছাড়া শাকিব খানের আলোচিত সিনেমা ‘নবাব’, ‘নাকাব’, টলিউড সুপারস্টার জিৎ অভিনীত ‘বস টু’, ‘ইনস্পেক্টর নটি কে’, সিয়াম আহমেদ অভিনীত ‘দহন’, প্রসেনজিৎ চ্যাটার্জির ‘ইয়েতি অভিযান’সহ অনেক ছবির পোস্টারেই রয়েছে অর্ণিলের হাতের জাদু।

তরুণ এই পোস্টার ডিজাইনার জানান, ইতোমধ্যে অর্ধশতাধিক সিনেমার পোস্টার বানিয়েছেন তিনি। সেই সঙ্গে ছবিগুলোর প্রমোশনাল কনটেন্টের পেছনেও রয়েছে তার ভূমিকা। তিনি মনে করেন, একটি সিনেমার আবেদন দর্শকের কাছে পৌঁছে দিতে প্রথম ভূমিকা রাখে পোস্টার। তাই এতে জোর দেওয়া জরুরি।

অর্ণিলের তৈরি আরেকটি পোস্টার অর্ণিল হাসান রাব্বী বলেন, ‘যে স্বপ্নটা আমি দেখেছিলাম আরও ৮ বছর আগে, এখন মনে হচ্ছে সেটা অনেকটা পূরণ হয়েছে। ছোট বেলায় রাস্তায় এত অশ্লীল, নিম্নমানের সিনেমার পোস্টার দেয়ালে সাঁটানো দেখতাম, পরিবারের সঙ্গে বের হলে নিজেই বিব্রত হতাম। তখন থেকেই একটা জেদ কাজ করতো মনে, দেশের ছবির রুচিসম্মত ভালো মানের পোস্টার বানাতে হবে। এই স্বপ্ন আর জেদ থেকেই পোস্টার ডিজাইন শুরু করি। এখন আরও অনেকেই এই কাজে যুক্ত হয়েছেন, নির্মাতা-প্রযোজকরাও ভালো পোস্টারের দিকে ঝুঁকছেন; এটা আনন্দের।’

স্বপ্নবাজ এই তরুণের এবারের স্বপ্ন আন্তর্জাতিক পর্যায়ে কাজ করা। সৃষ্টিশীলতা দিয়ে তিনি একদিন হলিউডের প্রজেক্টেও কাজ করবেন, এমন প্রত্যাশা লালন করছেন মনে। বর্তমানে একটি প্রতিষ্ঠানের মিডিয়া ম্যানেজার হিসেবে কর্মরত রয়েছেন অর্ণিল। এর পাশাপাশি চলছে পোস্টার ডিজাইনের মিশন। মোস্তফা সরয়ার ফারুকী ও শিহাব শাহীনের সঙ্গে অর্ণিল

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…