X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

গানের শহরে খালিদ খালিদ কান্না...

বিনোদন ডেস্ক
১৯ মার্চ ২০২৪, ১৪:৫৫আপডেট : ১৯ মার্চ ২০২৪, ২০:২৮

সুরের যে মোহ তিনি ছড়িয়েছেন বিংশ শতকের শেষভাগে, তা এখনও শ্রোতামনে অমলিন। এমন গায়কী যে সচরাচর মেলে না। তার মধুকণ্ঠের গান এই প্রজন্মের শ্রোতাদের কানে-মনেও সমান ভালোবাসায় জায়গা করে নিয়েছে। সেই কালজয়ী সংগীতশিল্পী যখন হঠাৎ উড়াল দেন না ফেরার দেশে, চলে যান ধরাছোঁয়ার বাইরে, নক্ষত্রের জগতে; তখন স্তব্ধতা বিরাজ করবেই।

সোমবার (১৮ মার্চ) সন্ধ্যা থেকেই সেই থমথমে অবস্থা বহমান দেশের সংগীত মহলে। কারণ তুমুল জনপ্রিয় শিল্পী খালিদ মারা গেছেন। তার আচমকা প্রয়াণের খবর শুনে শোকস্তব্ধ সংগীত তারকারা। স্তব্ধতার পর্দা সরিয়ে তবু কিছু কথা বলেছেন প্রিয় শিল্পীকে নিয়ে।

খালিদের একাধিক কালজয়ী গানের স্রষ্টা কিংবদন্তি প্রিন্স মাহমুদ। এর মধ্যে একটি গান হলো ‘কোনও কারণেই ফেরানো গেলো না তাকে’। এই গানের একটি লাইন শেয়ার করে নিজের শোকবার্তা জানিয়েছেন প্রিন্স। সেটা এরকম, ‘কোনও বাঁধনেই বাঁধা তো গেলো না কিছুতেই’।

‘মাইলস’ তারকা শাফিন আহমেদ তার সোশ্যাল হ্যান্ডেলে লিখেছেন, ‘সুকণ্ঠের অধিকারী, প্রতিভাবান গায়ক খালিদ (চাইম ব্যান্ড), যে শ্রোতাদের হৃদয় ছুঁয়েছিল তার গান দিয়ে। সেই খালিদের আকস্মিক মৃত্যুতে আমি ভীষণ শোকাহত।’

শূন্য দশকে রাজত্ব করা কণ্ঠশিল্পী আসিফ আকবর ২০০৪ সালের একটি স্মৃতি শেয়ার করেছেন খালিদের প্রয়াণে। সেদিন তার বিবাহবার্ষিকী ছিল। আর ওই আয়োজনে খালিদও এসেছিলেন নিমন্ত্রিত অতিথি হয়ে। আসিফ লিখেছেন, ‘‘কোনও বাঁধনে বাঁধা তো গেলো না তাকে, সে যে হৃদয় পথের রোদে একরাশ মেঘ ছড়িয়ে, হারিয়ে গেল নিমিষেই…। নিজের গাওয়া প্রিন্স মাহমুদের অমর গানের সাথে হারিয়ে গেলেন ‘চাইম’ ব্যান্ডের প্রিয় ভোকালিস্ট খালিদ ভাই। রেখে গেলেন একরাশ মায়া। খালিদ ভাইয়ের মায়াবী কণ্ঠ একেবারে নিস্তব্ধ হয়ে গেলো। কৈশোর, যৌবনের প্রিয় গায়ক খালিদ ভাইয়ের এই মৃত্যুতে আমি হারিয়ে ফেললাম খুব প্রিয় একজন শিল্পী। জাতি হারালো নিভৃতচারী এক কিংবদন্তিকে। আমি, আমরা শোকাহত। খালিদ ভাইয়ের আত্মার শান্তি কামনা করি। মহান আল্লাহ তার পরিবারকে এই শোক বইবার শক্তি দিন। আমিন।”

খালিদের গাওয়া একাধিক জনপ্রিয় গানের কথা-সুরের কারিগর তরুণ মুন্সী। তার সঙ্গে শিল্পীর পারিবারিক বন্ধনও ছিল। বিষণ্ণ মনে তরুণ সোশ্যাল হ্যান্ডেলে লিখেছেন, ‘ভালো থাইকো কাকা। অনেক ভালো থাইকো। নতুন গান আর গাওয়া হইলো না।’  

‘অবসকিওর’ ব্যান্ডের ভোকাল টিপু একটি স্থিরচিত্র পোস্ট করেছেন খালিদের সঙ্গে। সঙ্গে বলেছেন, ‘বিটিভিতে দেখা, বলেছিলাম খালিদ ভাই আপনার সাথে আমার কোনও ছবি নেই। সঙ্গে সঙ্গে দাঁড়িয়ে গেলেন। প্রিয় মানুষের বিদায় মেনে নিতে কষ্ট হয়। ভালো থাকবেন ভাই।’

কিংবদন্তি কণ্ঠশিল্পী কনকচাঁপা শোকার্ত বার্তা দিয়েছেন এভাবে, “দেশের সংগীতাঙ্গনে আরও একটি শোকের ছায়া! ‘চাইম’ ব্যান্ডের খালিদ সাহেবও চলে গেলেন! খুবই আশ্চর্য যে কোথাও কারও লেখায় ওনার পুরো নাম পেলাম না। যাইহোক অনেক গান তিনি দিয়ে গেলেন বাংলাদেশের সংগীতাঙ্গনকে, বিনিময়ে তেমন কিছুই পেলেন না! তার রুহের মাগফেরাত কামনা করি। আল্লাহ তাকে বেহেশত নসিব করুন।”

খালিদের মৃত্যুর খবর শুনে তাৎক্ষণিক হাসপাতালে ছুটে আসেন কণ্ঠশিল্পী ফাহমিদা নবী। ভেঙে পড়েন কান্নায়। নিজেকে কিঞ্চিৎ সামলে তিনি বলেন, ‘একটার পর একটা মৃত্যু, তার মধ্যে খালিদ তো মানসিকভাবে খুব চাপের মধ্যে থাকতো। আমার এখনও বিশ্বাস হচ্ছে না, কী বলবো বুঝতে পারছি না। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে পড়তাম। বন্ধুরা আমাকে ফোন করছে ওর কথা শুনে। খুব খারাপ লাগছে আমার।’  

গীতিকবি, সংগীত পরিচালক ও গায়ক অটামনাল মুন জানালেন, তার সঙ্গে কিছু দিন আগেও খালিদের সাক্ষাৎ হয়েছে। একসঙ্গে তারা দীর্ঘ সময় গানচর্চা করেছেন। সেই আড্ডার একটি মুহূর্ত শেয়ার করে মুন লিখলেন, ‘খালিদ ভাইয়ের সাথে প্রায় দুই সপ্তাহ আগেই হয়েছিল এই মুখর আড্ডা, গান। আপনার কণ্ঠটা আবার শুনবো না ভাবতেই হৃদয়টা নীলকণ্ঠ হয়ে গেলো...।’

গীতিকবি কবির বকুল স্তব্ধ মনে শোক জানিয়েছেন এক বাক্যে। তা এমন, ‘আমার প্রিয় শিল্পী খালিদ ভাই আর নেই।’

ব্যান্ড মিউজিকের সফল গীতিকবি লতিফুল ইসলাম শিবলীর লেখা গানেও কণ্ঠ দিয়েছিলেন খালিদ। সেটার শিরোনাম ‘যতটা মেঘ’। সেই গানের স্মৃতি টেনেই খালিদের প্রয়াণে শোক জানিয়েছেন শিবলী। লিখেছেন, “সবাইকে কাঁদিয়ে চলে গেলেন খালিদ ভাই। আমি তার জন্য একটা গান লিখেছিলাম- ‘যতটা মেঘ হলে বৃষ্টি নামে, ততটা মেঘ বুকে রেখেছি পুষে, কীভাবে আমায় তুমি কাঁদাবে বলো?’। প্রিয় খালিদ ভাই, মহান আল্লাহ্‌ আপনাকে ক্ষমা করুন।”

সময়ের জনপ্রিয় ব্যান্ড ‘চিরকুট’র পক্ষ থেকে দেওয়া শোকবার্তাটি এরকম, “বাংলাদেশ ব্যান্ড মিউজিকের অন্যতম নীরব পথিকৃৎ; ‘সরলতার প্রতিমা’, ‘যতটা মেঘ হলে বৃষ্টি নামে’, ‘কোনও কারণেই ফেরানো গেল না তাকে’, ‘হয়নি যাবারও বেলা’, ‘যদি হিমালয় হয়ে দুঃখ আসে’, ‘তুমি নেই তাই’—এরকম অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী ‘চাইম’ ব্যান্ডের খালিদ ভাই মৃত্যুবরণ করেছেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। আজ (১৮ মার্চ) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে নিজ বাসায় বুকে ব্যথা ওঠে; পরে গ্রিন রোডের কমফোর্ট হাসপাতালে নেয়া হলে তাকে মৃত ঘোষণা করা হয়। আমরা খালিদ ভাইয়ের আত্মার শান্তি কামনা করছি।”

ব্যান্ড ‘আর্টসেল’র পক্ষ থেকে দেওয়া শোকবার্তায় বলা হয়েছে, ‘খালিদ ভাইয়ের অকাল মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।’

উল্লেখ্য, আশির দশকের গোড়ার দিকে সংগীত জগতে খালিদের অভিষেক হয়। পুরো নাম খালিদ আনোয়ার সাইফুল্লাহ। নব্বই দশকে বেশ সাফল্যের সঙ্গে গান করে গেছেন তিনি। বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস অ্যাসোসিয়েশন (বামবা)-এর প্রথম সাধারণ সম্পাদক ছিলেন তিনি। তার ব্যান্ডের নাম ‘চাইম’। মুগ্ধকর কণ্ঠের এই শিল্পীর গাওয়া গানের মধ্যে রয়েছে ‘সরলতার প্রতিমা’, ‘যতটা মেঘ হলে বৃষ্টি নামে’, ‘কোনও কারণেই ফেরানো গেলো না তাকে’, ‘যদি হিমালয় হয়ে দুঃখ আসে’, ‘তুমি নেই তাই’ ইত্যাদি।

খালিদের ছেলে জুহাইফা আরিক ও স্ত্রী শামীমা জামান থাকেন নিউ ইয়র্কে। তাদের অনুপস্থিতিতেই মঙ্গলবার (১৯ মার্চ) বাদ জোহর দাফন সম্পন্ন হয় জন্মশহর গোপালগঞ্জ গেটপাড়া পৌর কবরস্থানে।

/কেআই/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…