X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’

বিনোদন রিপোর্ট
২৮ মার্চ ২০২৪, ১০:৩৮আপডেট : ২৮ মার্চ ২০২৪, ১০:৪১

নোমান রবিন নির্মিত রোহিঙ্গা জনগোষ্ঠীর বঞ্চনা ও ভুলের ইতিহাস নিয়ে নির্মিত পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘ব্লসমস ফ্রম অ্যাশ’ বা ‘ছাই থেকে ফুল’ এরমধ্যে প্রশংসিত হয়েছে বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসব ও ফোরামে। এবার সেটি প্রদর্শিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে।

নির্মাতা জানান, আগামী ১০ জুলাই নিউইয়র্ক অঙ্গরাজ্যের ঐতিহ্যবাহী বার্ড কলেজে প্রদর্শিত হবে ‘ছাই থেকে ফুল’। প্রদর্শনী শেষে প্রশ্ন-উত্তর পর্বে ছাত্র-ছাত্রীদের মুখোমুখি হবে নির্মাতা। 

কলেজের পক্ষ থেকে এই চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেন অনিরুদ্ধ মিত্র, পরিচালক, গ্লোবাল অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ প্রোগ্রাম এবং সমন্বয় করেন ভিজিটিং প্রফেসর ফাহমিদুল হক। দু’জনই এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

নোমান রবিন বলেন, ‘উৎসব বা ফোরামের বাইরে যে কোনও কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে বসে ছবিটি দেখা ও দেখানোর বিষয়টা আমার জন্য বেশ আরামদায়ক কাজ মনে হয়। চ্যালেঞ্জিং বটে। কারণ শিক্ষার্থীরা এসব কাজের শুধু প্রশংসাই করে না, সমালোচনাও করে। জানতে চায় সিনেমার ভেতরে ও বাইরের সবকিছু। আশা করছি এবারের প্রদর্শনীটা মজার হবে। বিখ্যাত বার্ড কলেজের দেয়া এই সম্মান ও সুযোগ আমাকে বহুগুণে প্রজ্বলিত করলো।’  

‘ছাই থেকে ফুল’ প্রযোজনা করেছেন এলেক্স ব্লাম, ক্যামেরায় সারুন মানান্ধার। যৌথভাবে প্রযোজনা করেছে ব্লাম ফ্যামিলি ফাউন্ডেশন ও সার্কেল মিডিয়া ইন্টারন্যাশনাল।

ছাই থেকে ফুল উল্লেখ্য যে, ‘ছাই থেকে ফুল’ ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে স্পেশাল জুরি রেমি অ্যাওয়ার্ড অর্জন করেছে। ওয়াশিংটন ডিসি’র হোলোকাস্ট মিউজিয়ামের পিএইচডি রিসার্চদের উপাদান হিসেবে সংরক্ষিত আছে এটি। পাশাপাশি, চলচ্চিত্রটি জানুয়ারি ২০২৪ সাল থেকে পৃথিবীর বিখ্যাত স্ট্রিমিং প্ল্যাটফর্ম অ্যাপেল টিভিতে পাওয়া যাচ্ছে। 

বলা দরকার, নোমান রবিন এখন অবস্থান করছেন যুক্তরাষ্ট্রেই। সেখানে এগিয়ে নিচ্ছেন তার পরের সিনেমার কাজ। এবার তিনি নির্মাণ করতে যাচ্ছেন ট্রান্সজেন্ডার বিষয়ে ট্রিলজি চলচ্চিত্র। নির্মাতার দাবি, এমন কাজ বিশ্বে প্রথম হতে যাচ্ছে।

এই প্রসঙ্গে নোমান রবিন বলেন, ‘আমার ভাগ্য আমি বাংলাদেশে জন্মেছি। তাই কমন জেন্ডার, রোহিঙ্গা, অটিজমের মতো স্পর্শকাতর বিষয় নিয়ে বিশদ গবেষণা ও চলচ্চিত্র নির্মাণ করতে পেরেছি। আমার প্রযোজক, টিম মেম্বার, পরিবার, বন্ধু মহল সর্বোপরি আন্তর্জাতিক মহল সর্বদা আমাকে উৎসাহ যুগিয়ে চলেছে। এই সম্মেলিত উৎসাহকে পুঁজি করে আমি বিশ্বের প্রথম ট্রান্সজেন্ডার ট্রিলজি চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছি। মূলত সেই কাজের অংশ হিসেবেই বর্তমানে আমার যুক্তরাষ্ট্র সফর।’ নোমান রবিন

 

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বোনকে নিয়ে সনু নিগমের প্রথম গান!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
বলিউডে কোণঠাসা প্রিয়াঙ্কা!
একসঙ্গে এই অভিনেতারা...
একসঙ্গে এই অভিনেতারা...
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
শিল্পীদের সমস্যাগুলো সংসদে চিহ্নিত করতে চাই: ফেরদৌস
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…