X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১
কান উৎসব ২০২৪

কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল

জনি হক
জনি হক
২৬ এপ্রিল ২০২৪, ১০:৫১আপডেট : ২৬ এপ্রিল ২০২৪, ১৮:৩৫

কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরে ধ্রুপদি বিভাগ ‌‘কান ক্ল্যাসিকস’-এ দেখানো হবে শ্যাম বেনেগালের ‘মন্থন’ (১৯৭৬)। পরিচালকের পাশাপাশি প্রদর্শনীতে থাকবেন চলচ্চিত্রটির অভিনেতা নাসিরুদ্দিন শাহ, অভিনেত্রী স্মিতা পাতিলের পরিবার, প্রযোজক এবং ভারতের ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের পরিচালক শিবেন্দ্র সিং দুঙ্গারপুর।

ভারতের বৃহত্তম দুগ্ধ উন্নয়ন আন্দোলন তথা শ্বেত বিপ্লবের পটভূমিতে তৈরি হয় ‘মন্থন’। এটি ছিল ভারতের প্রথম গণঅর্থায়নে নির্মিত চলচ্চিত্র। দেশটির গুজরাট রাজ্যের ৫ লাখ কৃষক ছবিটি নির্মাণে ২ রুপি করে দান করেন। ভার্গিস কুরিয়েনের দুগ্ধ সমবায় আন্দোলনে অনুপ্রাণিত ‘মন্থন’। ছবিটির অন্যতম গল্পকার তিনি।

ভার্গিস কুরিয়েনের বিলিয়ন লিটার আইডিয়া তথা অপারেশন ফ্লাড ভারত দুধের ঘাটতির দেশ থেকে বিশ্বের বৃহত্তম ও শীর্ষ উৎপাদনকারীতে পরিণত হয়েছে। তার শ্বেত বিপ্লবের কর্মপন্থা বিশ্বের বৃহত্তম কৃষি উন্নয়ন কর্মসূচি হিসেবে পরিচিত। ভারতের ডেইরি অ্যাসোসিয়েশন ২০১৪ সাল থেকে এই কীর্তিমানের জন্মদিনকে জাতীয় দুগ্ধ দিবস হিসেবে পালন করছে। ভারত সরকারের কাছ থেকে পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী, কৃষিরত্ন পুরস্কার পেয়েছেন তিনি। এছাড়া বিভিন্ন দেশে অনেক সম্মাননায় ভূষিত করা হয় তাকে। ২০১২ সালে ৯০ বছর বয়সে পরলোকগমন করেন তিনি।

হিন্দি ভাষায় নির্মিত ২ ঘণ্টা ১৪ মিনিটের ‘মন্থন’ দেখিয়েছে গ্রামীণ ক্ষমতায়নকে কেন্দ্র করে কাল্পনিক আখ্যানের মাধ্যমে শ্বেত বিপ্লবের উৎপত্তি। এতে আরও অভিনয় করেছেন গিরিশ কারনাড, অমরিশ পুরি, কুলভূষণ খারবান্দা, মোহন আগাসে, অনন্ত নাগ, রাজেন্দ্র যশপাল, আভা ঢুলিয়া, সাধু মেহের ও অঞ্জলি পায়গানকার।

৪৮ বছরের পুরনো ‘মন্থন’ ছবির প্রিন্ট পুনরুদ্ধার করেছে ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন। এর ৩৫ মিলিমিটার মূল নেগেটিভ সংরক্ষিত ছিলো এনএফডিসিতে (ভারতের জাতীয় চলচ্চিত্র সংগ্রহশালা)। পুনরুদ্ধার প্রক্রিয়া বাস্তবায়নে কাজ করেছেন পরিচালক শ্যাম বেনেগাল, চিত্রগ্রাহক গোবিন্দ নিহালানি, চেন্নাইয়ের প্রসাদ করপোরেশনের প্রাইভেট লিমিটেডের পোস্ট–স্টুডিওস এবং ইতালির লি’মাজিন রিত্রোভাতা ল্যাবরেটরি। অর্থায়নে সহযোগিতা করেছে ভার্গিস কুরিয়েনের গড়া প্রতিষ্ঠান গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড। ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনে সংরক্ষিত প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত ৩৫ মিলিমিটার প্রিন্ট থেকে শব্দ ডিজিটালে রূপান্তর করা হয়েছে।

১৯৭৭ সালে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র এবং সেরা চিত্রনাট্যকার (বিজয় টেন্ডুলকার) স্বীকৃতি জিতেছে ‘মন্থন’। ভারত থেকে অস্কারে পাঠানো হয় এই ছবি। এতে ‘মেরো গাম কথা পারে’ গানের জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা গায়িকা বিভাগে পুরস্কার জয় করেন প্রীতি সাগর।

কান উৎসবে ২০ বছর আগে ধ্রুপদি চলচ্চিত্রের বিভাগ চালু হয়। এতে কালজয়ী ছবিগুলোর পুনরুদ্ধার করা প্রিন্ট ও কিংবদন্তিদের নিয়ে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্রের প্রদর্শনী হয়ে থাকে।

‘মন্থন’ ছাড়াও এবারের আসরের অফিসিয়াল সিলেকশনে ভারতের কয়েকটি চলচ্চিত্র নির্বাচিত হয়েছে। এরমধ্যে মূল প্রতিযোগিতায় স্বর্ণপামের জন্য লড়বে পায়েল কাপাডিয়ার ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। দীর্ঘ ৩০ বছর পর কোনও ভারতীয় চলচ্চিত্র স্বর্ণপামের জন্য মনোনয়ন পেলো।

আঁ সাঁর্তে রিগা বিভাগে নির্বাচিত্র ছবির তালিকায় আছে ভারতের সন্ধ্যা সুরি পরিচালিত ‘সন্তোষ’। এতে পুলিশ কর্মকর্তার চরিত্রে থাকছেন শাহানা গোস্বামী। একই বিভাগে স্থান পাওয়া বুলগেরিয়ার কনস্তান্তিন বোজানভ পরিচালিত ‘দ্য শেমলেস’ ছবিতে অভিনয় করেছেন ভারতীয় দুই অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত ও ওমারা শেঠি।

শিক্ষার্থী নির্মাতাদের বিভাগ লা সিনেফঁদাসোতে নির্বাচিত হয়েছে পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এফটিআইআই) তরুণ চিদানন্দ এস নায়েকের ‘সানফ্লাওয়ার্স ওয়্যার দ্য ফার্স্ট ওয়ানস টু নো...’।

কান উৎসবের সমান্তরাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটে নির্বাচিত হয়েছে করণ কান্ধারির ‘সিস্টার মিডনাইট’। এতে অভিনয় করেছেন রাধিকা আপ্তে।

আরেক সমান্তরাল বিভাগ এসিআইডি’তে (অ্যাসোসিয়েশন ফর দ্য ডিফিউশন অব ইন্ডিপেন্ডেন্ট সিনেমা) নির্বাচিত ইরানের মায়সাম আলির প্রথম চলচ্চিত্র ‘ইন রিট্রিট’-এ অভিনয় করেছেন ভারতের হরিষ খান্না।

এছাড়া কান স্ক্রিন জুনিয়রস নামের মুক্ত আয়োজনে দেখানো হবে সূচি তালাতি পরিচালিত ‘গার্লস উইল বি গার্লস’। এতে অভিনয় করেছেন ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ ছবির তারকা কানি কুসরুতি।

দক্ষিণ ফ্রান্সে ভূমধ্যসাগরের তীরে ভারতের প্যাভিলিয়ন থাকবে বরাবরের মতো। দেশটির বেশ কয়েকজন অভিনেত্রী লালগালিচায় জৌলুস ছড়াবেন। ইতোমধ্যে মানুষি ছিল্লারের নাম চূড়ান্ত হয়েছে। সব মিলিয়ে এবারের কান উৎসব যেন হয়ে উঠবে ভারতময়!

আগামী ১৪ মে সাগরপাড়ের শহর কানের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবটির পর্দা উঠবে। মূল প্রতিযোগিতা বিভাগে প্রধান বিচারকের দায়িত্বে থাকছেন ‘বার্বি’র পরিচালক গ্রেটা গারউইগ। আঁ সাঁর্তে রিগা বিভাগে প্রধান বিচারক থাকবেন কানাডিয়ান পরিচালক-অভিনেতা হাভিয়ার দোলান।

৭৭তম কান উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন ফরাসি কমেডিয়ান-অভিনেত্রী ক্যামিল কোতাঁন।

/এমএম/
সম্পর্কিত
উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
কান উৎসব ২০২৪উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
বিনোদন বিভাগের সর্বশেষ
নকলের অভিযোগ, জবাব দিলেন ‘জংলি’র পরিচালক
নকলের অভিযোগ, জবাব দিলেন ‘জংলি’র পরিচালক
সব নারী সাধু না: রিচা
সব নারী সাধু না: রিচা
লন্ডনের স্টেডিয়ামে গাইবেন জেমস
লন্ডনের স্টেডিয়ামে গাইবেন জেমস
লাপাতা লেডিস: বিস্ময় জাগানো কে এই তরুণ
লাপাতা লেডিস: বিস্ময় জাগানো কে এই তরুণ
ধূসর ছবির ঝকঝকে প্রিন্ট!
ধূসর ছবির ঝকঝকে প্রিন্ট!