X
রবিবার, ১২ মে ২০২৪
২৯ বৈশাখ ১৪৩১

ঢাকাই নির্বাক ছবির মস্কো জয়, যেমনটা বললেন নির্মাতা

বিনোদন রিপোর্ট
২৮ এপ্রিল ২০২৪, ১৭:১৯আপডেট : ২৮ এপ্রিল ২০২৪, ১৮:১৫

সিনে দুনিয়ার অন্যতম প্রসিদ্ধ আয়োজন ‘মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। রাশিয়ার রাজধানী শহরে গত ১৯ এপ্রিল শুরু হয়েছিল উৎসবটির ৪৬তম আসর। শুক্রবার (২৬ এপ্রিল) রাতে সমাপনী আয়োজনের মধ্য দিয়ে নেমেছে এর পর্দা। আর এতে স্পেশাল জুরি অ্যাওয়ার্ড জিতে নিয়েছে বাংলাদেশের ছবি ‘নির্বাণ’। চমকপ্রদ ব্যাপার হলো, এই ছবিতে কোনও সংলাপই নেই!

বিশেষ ছবিটি বানিয়েছেন আসিফ ইসলাম। যিনি এর আগে যৌথভাবে ‘পাঠশালা’ নামের একটি ছবি নির্মাণ করেছিলেন ফয়সাল রদ্দির সঙ্গে। তবে প্রথম পূর্ণ নির্মাণেই তিনি বাজিমাত করলেন। এই অর্জনে উচ্ছ্বাসের অন্ত নেই তার। আসিফ বলেছেন, ‘মস্কোর মতো উৎসবের প্রতিযোগিতা বিভাগে আমার ছবি স্থান করে নিয়েছে, শুরুতে এটাই আমার জন্য ছিলো বড় পুরস্কার! কিন্তু সশরীরে উৎসবে যাওয়ার পর কেন যেন পুরস্কার ছুঁয়ে দেখারও আকাঙ্ক্ষা তৈরি হতে থাকলো! ফাইনালি সেটা ঘটেও গেল। পুরস্কার প্রাপ্তিটাকে স্বপ্নের মতো লাগছে।’

এক কারখানার তিন কর্মীর যাপিত জীবনকে ঘিরে এগিয়েছে ‘নির্বাণ’র গল্প। এটি সাদাকালো রঙে নির্মাণ করা হয়েছে। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন প্রিয়াম অর্চি। নির্মাতা আসিফের সঙ্গে তিনিও মস্কো উৎসবে উপস্থিত ছিলেন। ছবিটিতে আরও অভিনয় করেছেন ফাতেমা তুজ জোহরা ইভা, ইমরান মাহাতির, সতেজ চৌধুরী প্রমুখ। এর চিত্রনাট্য লিখেছেন আনোয়ার হোসেন। 

নির্মাতা আসিফ জানান, উৎসবে তার ছবিটির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছিল। দুটি শো-ই ছিল প্রায় হাউজফুল। সেখানে দর্শক-সমালোচকদের দারুণ প্রশংসা পেয়েছিলেন। 

উৎসবে গণমাধ্যমের মুখোমুখি নির্মাতা, লালগালিচায় প্রিয়াম অর্চি ও আসিফ ইসলাম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশি ছবির যাতায়াত অনেক দিনের। তবে উল্লেখযোগ্য প্রাপ্তির শুরুটা ২০২২ সালে উৎসবটির ৪৪তম আসরে। সে বার স্পেশাল জুরি অ্যাওয়ার্ড ও নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড পেয়েছিল ঢাকার ছবি ‘আদিম’। যেটা নির্মাণ করেছেন যুবরাজ শামীম। এবার আসিফ ইসলামের পুরস্কার জয় যুবরাজও উচ্ছ্বাস প্রকাশ করেছেন। 

উল্লেখ্য, এবারের মস্কো উৎসবে সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে মিচেল সালগাদো পরিচালিত ‘শেম’। সেরা পরিচালকের পুরস্কার উঠেছে ইরানের নাহিদ আজিজি সেদ্দিঘের হাতে। ‘কোল্ড সিং’ ছবির জন্য তিনি পুরস্কৃত হয়েছেন।

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে হারিয়েছেন মাতৃত্ব, দুঃসহ স্মৃতি স্মরণ করলেন মনীষা
মা দিবসক্যানসারে হারিয়েছেন মাতৃত্ব, দুঃসহ স্মৃতি স্মরণ করলেন মনীষা
৩৫ কেজি ওজন বাড়িয়ে আলোচনায় নাঈম
৩৫ কেজি ওজন বাড়িয়ে আলোচনায় নাঈম
তারকাদের মা ভাবনা
মা দিবসতারকাদের মা ভাবনা
‘ঘুড়ি’র যুগপূর্তিতে তিন বন্ধুর গান
‘ঘুড়ি’র যুগপূর্তিতে তিন বন্ধুর গান
মাতৃত্বের খবর দিলেন ফারিয়া শাহরিন
মা দিবসমাতৃত্বের খবর দিলেন ফারিয়া শাহরিন