X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১
শুভ জন্মদিন

৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি

বিনোদন ডেস্ক
০৫ মে ২০২৪, ০৯:২৬আপডেট : ০৫ মে ২০২৪, ১৩:৩০

লন্ডনের টটেনহামে জন্ম তার। বয়স যখন সবে দুই বছর, তখনই তার বাবা-মায়ের বিচ্ছেদ হয়। মায়ের কাছেই তার বেড়ে ওঠা। মাত্র চার বছর বয়সে স্টেজে গান গাওয়া শুরু তার! কিন্তু কাঙ্ক্ষিত সাফল্য, পরিচিতি পেতে তাকে অপেক্ষা করতে হয়েছিল আরও ১৯ বছর। এখন তাকে বিবেচনা করা হয় বিশ্বের অন্যতম ‘বেস্ট-সেলিং আর্টিস্ট’ হিসেবে। যার গানের রেকর্ড ১২০ মিলিয়ন কপির বেশি বিক্রি হয়েছে। 

ব্রিটিশ সংগীত তারকা অ্যাডেলের কথা বলা হচ্ছে। যার পুরো নাম অ্যাডেল লরি ব্লু অ্যাডকিনস। আজ ৫ মে তার জন্মদিন। ১৯৮৮ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেছিলেন।

যুক্তরাজ্যের ব্রিট স্কুল থেকে গ্র্যাজুয়েশন শেষ করার পর ২০০৬ সালে দুটি গান প্রকাশের মাধ্যমে অ্যাডেলের আনুষ্ঠানিক যাত্রা হয়। এই সময়ে একটি মজার ঘটনাও রয়েছে গায়িকার। তিনি তার তিনটি গানের একটি ডেমো রেকর্ড ক্লাস প্রজেক্টের অংশ হিসেবে এক বন্ধুকে দেন। সেই বন্ধু গানগুলো ‘মাইস্পেস’ নামের প্ল্যাটফর্মে প্রকাশ করে দেয় এবং সেগুলো বেশ জনপ্রিয়তা পায়। 

অ্যাডেল লরি ব্লু অ্যাডকিনস এরই সুবাদে এক্সএল রেকর্ডিং-এর পরিচালক রিচার্ড রাসেল ফোন করেন অ্যাডেলকে। কিন্তু বিশ্বাস হয় না গায়িকার। কারণ তিনি তখন রেকর্ড লেবেল হিসেবে শুধু ‘ভার্জিন রেকর্ডস’র নাম জানতেন। ফলে রিচার্ডের সঙ্গে দেখা করার সময় এক বন্ধুকে সঙ্গে নিয়ে গিয়েছিলেন অ্যাডেল। ২০০৬ সালের সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তিবদ্ধ হন তিনি। পরের বছরের অক্টোবরে প্রকাশ হয় তার প্রথম শ্রোতাপ্রিয় গান ‘হোমটাউন গ্লোরি’। 

আন্তর্জাতিক অঙ্গনে অ্যাডেলের খ্যাতি আসে ২০১১ সালে ‘২১’ অ্যালবামটি দিয়ে। প্রেমিকের সঙ্গে বিচ্ছেদের বেদনা থেকেই এর গানগুলো তৈরি করেছিলেন তিনি। যা শ্রোতাদের হৃদয় স্পর্শ করে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ ৩০টি দেশের টপচার্টের শীর্ষে উঠে আসে অ্যালবামটি। এরপর থেকে শুধু এগিয়ে যাওয়া আর অর্জনের পাল্লা ভারি হওয়া। এ পর্যন্ত ১৬টি গ্র্যামি পেয়েছেন অ্যাডেল। এছাড়া ১২টি ব্রিট অ্যাওয়ার্ড, একটি অস্কার, একটি গোল্ডেন গ্লোব ও একটি প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ড জিতেছেন তিনি। 

অ্যাডেলের কনসার্টের একটি দৃশ্য অ্যাডেল মোট চারটি স্টুডিও অ্যালবাম, একটি ভিডিও অ্যালবাম, ১৭টি মিউজিক ভিডিও, দুটি ইপি ও ১৭টি সিঙ্গেল প্রকাশ করেছেন। সর্বশেষ ২০২২ সালের অক্টোবরে তার গান প্রকাশ হয়েছে। ‘আই ড্রিঙ্ক ওয়াইন’ শিরোনামের গানটির ভিউ ৫০ মিলিয়ন। 

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের লাল গালিচায় হাঁটতে কী লাগে, জানালেন প্রিয়তী
কানের লাল গালিচায় হাঁটতে কী লাগে, জানালেন প্রিয়তী
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
অনুরাগ কাশ্যপের সিনেমায় ঋদ্ধি!
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
কান থেকে ভাবনা: নিজেকে ছোট অনুভব করাটাও দরকার
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
আমরা একে-অপরের খুব কাছের: জাহ্নবী
বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ
কান উৎসব ২০২৪বাংলাদেশ ও রুনা লায়লাকে নিয়ে যা বললেন নাসিরুদ্দিন শাহ