X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

উঠলো অভিযোগ, তবু অন্তর্জালে ‘মা লো মা’ ঝড়!

বিনোদন রিপোর্ট
০৮ মে ২০২৪, ১৭:১৭আপডেট : ০৮ মে ২০২৪, ১৮:৫৬

হারিয়ে যাওয়া জারি-সারি গান, গ্রাম-বাংলার চেনা সুরের লোক গান আর হাল আমলে জনপ্রিয় হওয়া হিপহপ; এই সবের সমন্বয়ে তৈরি ‘কোক স্টুডিও বাংলা’র তৃতীয় সিজনের দ্বিতীয় গান ‘মা লো মা’। যেটার সংগীত প্রযোজনা করেছেন প্রীতম হাসান। গানটির মূল অংশ গেয়েছেন সাগর দেওয়ান ও আরিফ দেওয়ান। যেটা বাউল খালেক দেওয়ানের লেখা বলে উল্লেখ করেছেন সংশ্লিষ্টরা। গানের হিপহপ অংশটি নিজের লেখা-সুরে গেয়েছেন আলী হাসান। আর সারি তথা ছাদ পেটানোর গানে আছেন একদল নারী শিল্পী। 

বিপত্তি বেঁধেছে গানের মূল অংশ নিয়েই। অভিযোগ উঠেছে, গানটি বাউল রশিদ উদ্দিনের লেখা। সম্প্রতি রশিদ উদ্দিনের পুত্র আবু আনছারকে সঙ্গে নিয়ে একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে এমন দাবি তুলেছেন নেত্রকোনার সাংস্কৃতিক ব্যক্তিরা। তাদের মতে, প্রায় ১০০ বছর ধরে লোক পরম্পরায় গানটি রশিদ উদ্দিনের নামে চলছে। এর কথার মধ্যেও হাওর অঞ্চলের নির্যাস রয়েছে। দেওয়ান কিংবা রশিদ কোনও পরিবারের সম্মান হানি না করেই বিষয়টির সমাধানের দাবি জানিয়েছেন তারা।

তবে কোক স্টুডিও বাংলা ‘মা লো মা’ প্রকাশের সময়ই এর ডেসক্রিপশনে একটি সংশয় পরিষ্কার করেছে। তাতে লেখা রয়েছে, এই গানটির অন্য একটি ভার্সন বাউল রশিদ উদ্দিনের লেখা। যেটার নাম ‘মা গো মা ঝি গো ঝি’।

নতুন করে অভিযোগ ওঠার পর একটি বিবৃতি দিয়েছে কোক স্টুডিও কর্তৃপক্ষ। সেখানে বলা হয়েছে, “কোক স্টুডিও বাংলা একজন শিল্পীর সৃজনশীলতা ও মেধাসম্পদের মৌলিকত্বের গুরুত্ব অনুধাবন এবং মূল্যায়ন করে। আমাদের প্রতিটি গান সতর্কতার সঙ্গে যাচাই করা হয় এবং শিল্পীকে প্রাপ্য কৃতিত্ব দেওয়া হয়। ‘মা লো মা’ গানটি খালেক দেওয়ানের লেখা। তার বংশধর আরিফ দেওয়ান ও সাগর দেওয়ান এই গানে পারফর্ম করেছেন। এই গানের আরও একটি সংস্করণ আছে, যা বাউল রশিদ উদ্দিনের লেখা। গান দুটির মধ্যে বিভ্রান্তি এড়াতে ইউটিউবে গানটির বর্ণনায় রশিদ উদ্দিনের নামও উল্লেখ করা হয়েছে।’’

ইউটিউবে খোঁজ করে গানটির দুটি ভার্সনই পাওয়া গেছে। তাতে দেখা যায়, দুটি গানেরই লেখা-সুরে অনেকটা মিল রয়েছে। তবে শেষ দিকে কেবল ভণিতায় দুজনের ভিন্ন ভিন্ন নাম পাওয়া গেছে। এর মধ্যে খালেক দেওয়ানের নামে প্রচলিত গানটিই ব্যবহার করা হয়েছে কোক স্টুডিও বাংলায়।

নতুন গানটির চার কর্তা (উপরে), রশিদ উদ্দিন ও তার পরিবারের সদস্যরা (নিচে) এদিকে অভিযোগ-বিতর্ক ছাপিয়ে অন্তর্জালে রীতিমতো ঝড় তুলেছে ‘মা লো মা’ গানটি। গত ৩ মে অন্তর্জালে উন্মুক্ত করার পর ইতোমধ্যে এর ভিউ প্রায় ৬০ লাখ! ইউটিউব ট্রেন্ডিংয়ে (বাংলাদেশ) মিউজিক ক্যাটাগরিতে এটি অবস্থান করছে শীর্ষে। এছাড়া বৈশ্বিক ট্রেন্ডিংয়ে ৪৪তম অবস্থানে রয়েছে বলেও জানিয়েছেন প্রীতম।

দেশ-বিদেশের বহু রিভিউয়ার গানটি নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন। শুধু তাই নয়, অন্তর্জালে জনপ্রিয়তা পাওয়া নরওয়েজিয়ান নৃত্যদল ‘দ্য কুইক স্টাইল’ও এই গানের তালে নেচে রিল বানিয়েছে। 

তবে এত সব প্রাপ্তি এক মুহূর্তেই মলিন হয়ে যেতে পারে গানের মূল স্রষ্টার কপিরাইট ইস্যুতে। তাই বিষয়টির দ্রুত সুরাহা করা জরুরি বলে মনে করছেন সংগীতাঙ্গনের মানুষজন। 

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কান উৎসব ২০২৪লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কোটি ভিউতে ফারহানের সেঞ্চুরি!
কোটি ভিউতে ফারহানের সেঞ্চুরি!
রাইমা নাকি সুচিত্রা!
রাইমা নাকি সুচিত্রা!
জুনে ‘সংবাদ’ তৈরিতে নামছেন তারা
জুনে ‘সংবাদ’ তৈরিতে নামছেন তারা
সন্ধ্যায় করতালি পেয়ে সেলেনার কান্না, রাতে কেট ব্ল্যানচেটের আলো
কান উৎসব ২০২৪সন্ধ্যায় করতালি পেয়ে সেলেনার কান্না, রাতে কেট ব্ল্যানচেটের আলো