X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

আজ ‘অজ্ঞাতনামা’ ও ‘আয়নাবাজি’

বিনোদন রিপোর্ট
১৭ মে ২০১৬, ১১:৩৪আপডেট : ১৭ মে ২০১৬, ১৭:১৮

উপরে ‘আয়নাবাজি’ নিচে ‘অজ্ঞাতনামা’। দুনিয়াখ্যাত কান উৎসবে আজ মঙ্গলবার প্রায় একই সময়ে প্রদর্শিত হচ্ছে বাংলাদেশের দুটি ছবি। বিশ্ব চলচ্চিত্রের এই মিলনমেলার বাণিজ্যিক শাখায় ঘটবে বিষয়টি। উৎসবের বাণিজ্যিক বিভাগ মার্শে দু ফিল্মে প্রদর্শিত হবে তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’ ও অমিতাভ রেজার ‘আয়নাবাজি’।
উৎসব থেকে অমিতাভ রেজা জানান, ‘কান উৎসবে শুধু ছবিই প্রদর্শিত হয় না।  এটা সারা বিশ্বের অন্যতম বৃহৎ সিনেমা বাজারও। সেই বাজারে প্রতিনিয়ত সিনেমা বনিকেরা বিকিকিনি করেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা সিনেমা। আমার প্রশান্তি, এরই মধ্যে কানাডা, ইরান ও কায়রো উৎসবের জন্য কিছু সেলস অ্যজেন্ট আর প্রযোজক আমার ছবিটি নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। আশা করছি প্রদর্শনী দেখার পর আরও কেউ কেউ আগ্রহী হবেন।’
উৎসবে ‘আয়নাবাজি’র প্রধান দুই মুখ চঞ্চল-নাবিলা না গেলেও পরিচালকের সঙ্গে গেছেন এই ছবির চিত্রনাট্যকার গাউসুল আলম শাওন এবং প্রযোজক জিয়াউদ্দিন আদিল। ছবিটির প্রদর্শনী হচ্ছে আজ মঙ্গলবার বাংলাদেশ সময় রাত দশটায় গ্রে হোটেল মিলনায়তনে।
কান উৎসবে ‘আয়নাবাজি’র আদিল, অমিতাভ রেজা ও শাওন। এদিকে সোমবার (১৬ মে) কানে পৌঁছেছেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও চ্যানেল আইয়ের পরিচালক (বিপণন) ইবনে হাসান খান। কানের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে আজ মঙ্গলবার একই সময়ে প্রদর্শিত হচ্ছে তাদের প্রযোজিত  'অজ্ঞাতনামা' ছবিটি। প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের চতুর্থ তলায় প্যালে আই প্রেক্ষাগৃহে এটি শুরু হবে আজ বাংলাদেশ সময় রাত দশটায়।

উৎসবে অংশ নেওয়া প্রসঙ্গে ফরিদুর রেজা সাগর বলেন, ‘‘আমরা বিভিন্ন উৎসবে বাংলাদেশকে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। 'অজ্ঞাতনামা' প্রদর্শনের চেয়েও বড় কথা হলো এ ছবিকে কেন্দ্র করে অনেকে এখন বাংলাদেশের চলচ্চিত্র এবং বাংলাদেশকে জানার চেষ্টা করছে। ছবিটির পোস্টারে আমরা কান উৎসবের লোগো ব্যবহার করতে পারছি, এটাও বড় প্রাপ্তি।’’

ছবিটির পরিচালক তৌকীর আহমেদের সঙ্গে আছেন তার স্ত্রী অভিনেত্রী বিপাশা হায়াত। দুজনেই গত ১৩ মে থেকে কান উৎসবে অবস্থান করছেন।

কান উৎসবে তৌকির-বিপাশা’র সেলফি। এদিকে রবিবার (১৫ মে) উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে ধ্রুপদী ছবি বিভাগ কান ক্ল্যাসিকস-এ দেখানো হয়েছে বাঙলাদেশের নন্দিত পরিচালক খান আতা অভিনীত উর্দু ছবি ‘জাগো হুয়া সাভেরা’ (১৯৫৮)। এর সহকারী পরিচালক ছিলেন বাংলাদেশের আরেক প্রখ্যাত চলচ্চিত্রকার জহির রায়হান।

/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল