X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

‘দেবী’র পরিচালক নন, প্রযোজক জয়া

বিনোদন রিপোর্ট
১৫ জুন ২০১৬, ১৬:৩৩আপডেট : ১৬ জুন ২০১৬, ১৩:১২

জয়া আহসান/ ছবি সাজ্জাদ হোসেন ‘আমি পরিচালনা করছি না, তবে প্রযোজনায় থাকছি’- এভাবেই স্পষ্ট করে বললেন দুই বাংলার অন্যতম অভিনেত্রী জয়া আহসান।
সরকার ২০১৫-১৬ অর্থবছরে ৭টি চলচ্চিত্র নির্মাণের জন্য ৮ জন পরিচালককে  অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছে মঙ্গলবার। পরিচালক-প্রযোজকদের জন্য কাঙ্ক্ষিত এই অনুদানের তালিকায় নাম রয়েছে জয়া আহসানেরও। সরকারের প্রকাশিত প্রজ্ঞাপনে জয়াকে পাওয়া গেছে একাধারে প্রযোজক ও পরিচালকের তালিকায়।
প্রজ্ঞাপনের তথ্য অনুযায়ী, হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস অবলম্বনে স্বনামের ছবিটি পরিচালনা করবেন যৌথভাবে মাকসুদ হোসাইন ও জয়া আহসান। প্রযোজনার পাশাপাশি এর প্রধান চরিত্রে অভিনয় করবেন জয়া নিজেই।
অভিনয়ের পাশাপাশি এবার প্রযোজক-পরিচালকের খাতায় জয়ার নাম দেখে বিষয়টিকে কেউ কেউ স্বাভাবিক দৃষ্টিতেই দেখছেন। বলছেন, তিনি পরিচালক-প্রযোজক হলে মন্দ কী? অন্য অনেক পরিচালকের চেয়ে এই অভিনেত্রী নাকি পরিচালনায় বেশ যোগ্য। তবে বেশিরভাগ সমালোচকই ফেসবুক দেয়ালে নেতিবাচক প্রতিক্রিয়া জানাচ্ছেন খবরটি প্রকাশের পর।
দুই বিভাগে অনুদান প্রাপ্তির জন্য আপনাকে শুভেচ্ছা। অভিনয়ের পাশাপাশি প্রযোজনা-পরিচালনাও করছেন? জবাবে জয়া ছোট ছোট বাক্যে বাংলা ট্রিবিউনকে বললেন, ‘কোথাও ভুল হচ্ছে। দেখুন আমি পরিচালনা করছি না। তবে প্রযোজনা ও অভিনয় করছি।’ তবে কি অনুদানের কাগজে যা লেখা, সেটা ভুল? বললেন, ‘আমি এই ছবিটি প্রযোজনা করছি। অভিনয়ও করছি, এটুকু ঠিক। এর বাইরে কিছু নয়।’
তাহলে পরিচালকের তালিকায় আপনার নাম যোগ হলো কেমন করে? উত্তর এড়িয়ে গেলেন। বললেন, পরে বলবেন। এখন শুটিংয়ে ব্যস্ত।
আরও পড়ুন: অনুদান পেলেন ৭ ছবির ৮ নির্মাতা
গতকাল মঙ্গলবার (১৪জুন) এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে সংশ্লিষ্টদের বিষয়টি জানানো হয়েছে। অনুদান পাওয়া অন্য ৬টি ছবি হলো- শিশুতোষ ছবি ‘আঁখি ও তার বন্ধুরা’। মুহাম্মদ জাফর ইকবালের উপন্যাস অবলম্বনে এটি পরিচালনা করবেন মোরশেদুল ইসলাম। কামার আহমাদ সাইমন ও সারা আফরীন প্রযোজিত ‘শঙ্খধ্বনি’। এটি পরিচালনা করবেন কামার আহমাদ সাইমন।
বদরুল আনাম সৌদের গল্প ও পরিচালনায় আছে ‘গহীন বালুচর’ ছবিটি। এছাড়াও রয়েছে কমল সরকারের চিত্রনাট্যে স্বপন চৌধুরীর পরিচালনায় ‘বৃদ্ধাশ্রম’। তুষার আবদুল্লাহ ও পান্থ প্রসাদের লেখা ‘সাবিত্রী’। এটি পরিচালনা করবেন পান্থ প্রসাদ। এদিকে একমাত্র প্রামাণ্যচিত্র হিসেবে অনুদান পাচ্ছে ‘বধ্যভূমিতে একদিন’। এটির চিত্রনাট্য ও পরিচালনায় থাকছেন কাওসার চৌধুরী।
প্রজ্ঞাপনে বলা হয়, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমান বিবেচনায় এ ছবিগুলো নির্বাচন করা হয়েছে।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার