X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

জয়িতাকে নিয়ে লিখলেন আলী যাকের

বিনোদন রিপোর্ট
২৬ জুন ২০১৬, ১৪:১২আপডেট : ২৬ জুন ২০১৬, ১৬:৫১

রবীন্দ্রসংগীতশিল্পী ফারহিন খান জয়িতাকে নিয়ে একটি লেখা লিখেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের। মূলত জয়িতার গায়কি ও কণ্ঠের প্রশংসা দেখা গেল এতে।  এ শিল্পীর নতুন রবীন্দ্রসংগীতের অ্যালবাম ‘কত মধুসমীরে’র জন্য এ লেখাটি লিখেছেন এ বরেণ্য। আর এটি ব্যবহার করা হয়েছে অ্যালবামটির প্রচ্ছদে । আলী যাকের লিখেছেন- আলী যাকের ও জয়িতা।

‘ফারহিন খান জয়িতা। আমাদের দেশের এক তরুণ রবীন্দ্রসংগীতশিল্পী। তার মাতামহ প্রয়াত ওয়াহিদুল হক সংগীতাচার্য, রবীন্দ্র বিশেষজ্ঞ। মা স্বনামধন্য শিল্পী মিতা হক। কেবল এই পরিচয়ই যথেষ্ট হতো জয়িতার সংগীতের আসরে একটি বিশেষ স্থান করে নেওয়ায়। কিন্তু তারও চেয়ে যে বড়,  এ সকল পরিচয় ছাপিয়ে জয়িতা তার নিজ গুণেই তা অর্জন করে নিয়েছে।
বাংলাদেশের রবীন্দ্রসংগীত চর্চার ভুবনে সে তার নিজের আসনটি স্থায়ী করে নিয়েছে নিজ কৃতিত্বে। আমি এর আগে জয়িতার গান অনেববার শুনেছি। কিন্তু এই বিশেষ ঘন বাদনে যে গানগুলো ধারণ করা হয়েছে সেগুলো শুনতে-শুনতে নিজের অজান্তেই আমি এক ভিন্ন সুরের জগতে চলে যাই। রবীন্দ্রনাথের গানের যে বৈচিত্র্য সে বিষয়টি আমাদের অনেক সাধারণ শিল্পীর কাছে সচরাচর ধরা পড়ে না। জয়িতা তার মুন্সিয়ানা দিয়ে সেই বৈচিত্র্য এই সিডিটিতে নিজেই প্রতিষ্ঠিত করে দিল। রবীন্দ্রনাথ বিভিন্ন রীতিতে তার গানের সুর রচনা করেছেন। আমরা প্রায়ই বলে থাকি রবীন্দ্রনাথের গান ধ্রুপদাঙ্গের গান। ঠিক সেই ধ্রুপদ যেমন আছে, তেমনি রবীন্দ্রনাথের গান খেয়ালনির্ভর, সেটিও আছে।

রবীন্দ্রনাথের গান টপ্পায় রয়েছে। কী নেই? এই বৈচিত্র্যকে তুলে ধরা হয়েছে এই বিশেষ ঘন বাদনের মাধ্যমে। এই গানগুলো শুনলে ঠিক যেমন রবীন্দ্রনাথের গানের বৈচিত্র সম্বন্ধে সুর লালিত্যে অবগাহন করতে পারে, তেমনি যে কেউ এটাও উপলব্ধি করতে পারে যে, জয়িতা অনেক দূর যাবে। ভবিষ্যতে বাংলা সংগীতে জয়িতার একটি বিশেষ স্থান করে নেওয়ার সম্ভাবনাটিই এই ঘন বাদনে অনিবার্যভাবে প্রতিষ্ঠিত হলো।’
“কত মধুসমীরে’ অ্যালবামে গান আছে ৮টি। এগুলোর যন্ত্রানুষঙ্গ পরিচালনা করেছেন পার্থ পাল। ঈদ উপলক্ষে এটি প্রকাশ করছে বেঙ্গল ফাউন্ডেশন।
/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্র সৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্র সৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
২৪ বছর পরে আবার একসঙ্গে...
২৪ বছর পরে আবার একসঙ্গে...
সুবিধাবঞ্চিত ৪ শতাধিক বাচ্চার সঙ্গে ‘মেঘনা কন্যা’র ইফতার
সুবিধাবঞ্চিত ৪ শতাধিক বাচ্চার সঙ্গে ‘মেঘনা কন্যা’র ইফতার