X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

আমিরের ‘দাঙ্গাল’-এর প্রশংসায় সালমান!

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৭ জুন ২০১৬, ০০:০২আপডেট : ২৭ জুন ২০১৬, ০০:০২

আমির ও সালমান দুটি ছবির প্রধান চরিত্রের মাঝে বেশকিছু মিল থাকা সত্ত্বেও বলিউড তারকা সালমান খান তার ‘সুলতান’এর সঙ্গে আমিরের ‘দাঙ্গাল’এর তুলনা করতেই নারাজ। তবে এখানেই শেষ নয়। সাল্লু ‘দাঙ্গাল’র চিত্রনাট্যের প্রশংসায় পঞ্চমুখ।
ওই দুই ছবিতে দুই খানের চরিত্র একই রকম, কুস্তিগির। এর আগে প্রকাশিত বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, সালমানের ‘সুলতান’-এর ট্রেলার দেখে নাকি আমির তার ‘দাঙ্গাল’ সম্পর্কে ভীত হয়ে পড়েছিলেন।
এ প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে সালমান বলেন, “আমির ভয় পেয়েছেন? তিনি ‘দাঙ্গাল’র মতো ছবি করছেন আর তিনি পাবেন ভয়! তাহলে তিনি ‘দাঙ্গাল’ করছেন কেন? তিনি ‘সুলতান’ নিয়ে ভীত হবেন কেন?”
তিনি আরও বলেন, ‘তার (আমির খান) আর আমার ছবির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। আমরা উভয়েই জানি, দুটো ছবিই কুস্তিকে কেন্দ্র করে এগিয়েছে। এর মানে কি এই যে, শাহরুখ খান একটি ভালোবাসার ছবি করলে আমি ভালোবাসার ছবি করা ছেড়ে দেবো? আমি আমিরের ছবির চিত্রনাট্য সম্পর্কে জানতে পেরেছি, আর তা অসাধারণ।’
দুটো ছবির মধ্যে পছন্দ করতে বললে কোনটিকে বেছে নিতেন? এমন প্রশ্নের উত্তর সালমান বলেন, “দুটো ছবিই আমি করতাম। প্রথমে করতাম ‘সুলতান’, এরপর ‘সুলতানের দাঙ্গাল’।”
সালমান আরও খোলাসা করেন যে, তিনি ‘সুলতান’এর প্রশিক্ষককে আমিরের ছবিতে সহায়তার জন্য পাঠিয়েছিলেন।

উল্লেখ্য, কয়েক মাস আগে একটি পার্টিতে দুজনের ঝামেলার কথা প্রকাশ্যে এসেছিল। এ নিয়ে ব্যাপক সমালোচনাও হয় তখন। এরমধ্যেই এক চাপা সংঘাতের আবহ তৈরি হয় আমিরের আসন্ন ছবি ‘দাঙ্গাল’ ও সালমানের আসন্ন ছবি ‘সুলতান’-এর মধ্যে।

কিন্তু সালমান জানিয়ে দিয়েছেন, তাদের মধ্যে কোনও লড়াই নেই। বলেছেন, ‘আমার এবং আমিরের সম্পর্কে কোনও চিড় ধরেনি। এনিয়ে মিথ্যে গুজব ছড়িয়েছে।’ তিনি আরও জানিয়েছেন, তার এবং আমিরের ছবির মধ্যে তুলনা টানায় তিনি মর্মাহত। দুটি একেবারেই ভিন্ন প্রেক্ষাপটের ছবি।

‘দাঙ্গাল’র চিত্রনাট্য বাস্তবিক প্রেক্ষাপটে তৈরি। এক কুস্তিগির বাবা ও তার দুই সন্তানের কাহিনি এর বিষয়বস্তু। অন্যদিকে ‘সুলতান’ রোমান্সে ভরপুর। যুদ্ধ, ঐতিহাসিক পটে নির্মিত এর কাহিনি।

এর আগে সালমান ও তার ছবি ‘সুলতান’র প্রশংসা করেছিলেন আমির। তখন তিনি বলেন, ‘‘সালমানের কোনও ছবিতেই বিনোদনের ঘাটতি হয় না। আমাদের দুজনের ছবির ক্ষেত্রেই মিলটা হল কুস্তি, কিন্তু গল্প কিন্তু সম্পূর্ণ আলাদা। ‘দাঙ্গাল’ ছবিতে কুস্তির বাইরে আরও অনেক কিছু আছে। কুস্তি এই ছবির গুরুত্বপূর্ণ অংশ হলেও একমাত্র বিষয় নয়।’’

প্রসঙ্গত, কুস্তিগির মহাবীর সিংয়ের জীবনীনির্ভর চলচ্চিত্র ‘দাঙ্গাল’ নিয়ে আসছেন আমির খান। যেখানে মহাবীর সিংয়ের জীবনের ঘটনাগুলোই স্থান পেয়েছে বলে জানা গেছে। এই ছবিটি চলতি বছরের ডিসেম্বরে বড়দিন উপলক্ষে মুক্তি পাওয়ার কথা।

অন্যদিকে কুস্তিগির সুলতান আলি খানের জীবনী থেকে অনুপ্রাণিত হয়ে ‘সুলতান’ ছবিটি নির্মিত। এর সঙ্গে আরও অনেক কমার্শিয়াল ফ্যাক্টর জুড়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে। ছবিটি সামনের ইদে ভারতে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

/এসএ/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল