X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

দালাই লামার সাক্ষাতে চীনে নিষিদ্ধ গাগা

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৯ জুন ২০১৬, ১৩:০৮আপডেট : ২৯ জুন ২০১৬, ১৪:০২

দালাই লামার সঙ্গে লেডি গাগা সম্প্রতি তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামার সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন সংগীতশিল্পী লেডি গাগা। আর এর প্রতিক্রিয়ায় তাকে নিষিদ্ধ করেছে চীন সরকার!
রবিবার (২৬ জুন) যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানাপোলিসে দালাই লামার সাথে সাক্ষাতের পর লেডি গাগা ওই বৈঠকের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেন এবং ফেসবুকে লাইভ চ্যাট এবং প্যানেল ডিশকাশনে অংশ নেন।
লেডি গাগার এই কর্মকাণ্ডে চীন প্রশাসন ব্যাপক ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে। চীনের গণমাধ্যম, প্রকাশনা, রেডিও, ফিল্ম, টেলিভিশন এবং ওয়েবসাইট থেকে এই পপ তারকাকে নিষিদ্ধের কথা জানিয়েছে দেশটির সরকার।
চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি, পিপলস ডেইলি এবং গ্লোবাল টাইমসে লেডি গাগার দালাই লামার সঙ্গে সাক্ষাতের তীব্র সমালোচনা করা হয় এবং নিন্দা জানানো হয়।

চীনের প্রচার বিভাগ জানিয়েছে, ‘তিব্বতের স্বাধীনতায় উসকানি দিতে পারে, এমন যে কোনও প্রচারের বিরুদ্ধে লড়ব আমরা।’

গত ২৬ জুন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানার ইন্ডিয়ানাপলিসে মার্কিন মেয়রদের ৮৪তম বার্ষিক সম্মেলনে ৮১ বছর বয়সী দালাই লামার সঙ্গে দেখা হয় গাগার। ২০ মিনিটের প্রশ্নোত্তর পর্বে দালাই লামাকে একের পর এক প্রশ্ন করেন গাগা। বিশ্বে নানান অবিচারকে কীভাবে মোকাবেলা করতে হবে তা নিয়ে কথা বলেন তিনি। দালাই লামা বলেছেন, ‘আমরা সামাজিক পশু হয়ে গেছি, সবাই আত্মকেন্দ্রিক। ভবিষ্যৎ নির্ভর করছে পুরোপুরি গোষ্ঠী বা সমাজের ওপর। যে কোনও দুঃখজনক ঘটনায় ব্যাপকভাবে ভাবলে অনেক ইতিবাচক বিষয় পাওয়া যায়।’

সাংবাদিক অ্যান কারির সভাপতিত্বে উদারতা ও আশা-প্রত্যাশা নিয়ে দালাই লামার সঙ্গে কথা বলেন গাগা। সাক্ষাৎকারের শুরু ও শেষে তারা হাত মেলান। এসব মুহূর্তের কিছু ছবি ইনস্টাগ্রামে নিজের অনুসারীদের জন্য শেয়ার করেন ৩০ বছর বয়সী এই তারকা।

উল্লেখ্য, এর আগে ২০০১ সালেও ‘বর্ন দিস ওয়ে’ অ্যালবামের জন্য লেডি গাগাকে নিষিদ্ধ করেছিল চীন। তারা গাগার ‘এজ অব গ্লোরি’ ও ‘অ্যামেরিকানো’সহ ছয়টি গান চীনের সংস্কৃতির সঙ্গে ‘অসঙ্গতিপূর্ণ’ উল্লেখ করে নিষিদ্ধ করে দেয়। তবে ২০১৪ সালে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

সূত্র: দ্য গার্ডিয়ান।

/এসএ/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!