X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সংগীতশিল্পী মুবারাক বেগমের মৃত্যু

বিনোদন রিপোর্ট
১৯ জুলাই ২০১৬, ১৬:২২আপডেট : ১৯ জুলাই ২০১৬, ১৬:২৮

মুবারাক বেগম।ভারতের কিংবদন্তি সংগীতশিল্পী মুবারাক বেগম আর নেই। দীর্ঘদিন অসুস্থ থাকার পর সোমবার ৮০ বছর বয়সে তার মৃত্যু হয়। মুম্বাইয়ের যোগেশ্বরিতে নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
তার পরিবারের এক সদস্য জানান, মুবারাক বেগম আর আমাদের মাঝে নেই। যোগেশ্বরিতে নিজ বাসায় রাত সাড়ে ৯টায় তার মৃত্যু হয়। দীর্ঘদিন তিনি নানা অসুস্থতায় ভুগছিলেন।
ভারতের রাজস্থানে মুবারাক বেগমের জন্ম হয়। দশ বছর বয়সেই মুম্বাইয়ে পাড়ি জমান তিনি। এরপর থেকে ভারতীয় চলচ্চিত্রে গান গাওয়া শুরু করেন।
১৯৫০ থেকে ৭০ দশক পর্যন্ত মুবারাক বেগম অসংখ্য হিন্দি চলচ্চিত্রে গান ও গজল গেয়েছেন। ১৯৪৯ সালে ‘আইয়ি’ ছবিতে গান গাওয়ার মধ্য দিয়ে তার বলিউডে অভিষেক হয়। ভারতের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মুঙ্গেশকরের সঙ্গেও কয়েকটি গান গেয়েছেন। সেগুলোর মধ্যে রয়েছে, ‘মোহে আনে লাগি আঙ্গরাই আজা আজা’ ও ‘আও চলে সখি ওয়াহা’।
মুবারাক বেগম ওই সময়ে এসডি বর্মন, শঙ্কর জয়কিষাণ ও খইয়ামের মতো বিখ্যাত সংগীত পরিচালকদের সঙ্গে কাজ করেছেন। সুনীল দত্ত, নার্গিস ও রাজেন্দ্র কুমারের ছবিতেও গান করেছেন তিনি।
মুবারাক বেগমের সবচেয়ে জনপ্রিয় গান হচ্ছে ‘কাভি তানহাইয়ো মে হামারি ইয়াদ আয়েগি’। তুনজা অভিনীত ‘হামারি ইয়াদ আয়েগি’ ছবির গান এটি।
অন্যান্য জনপ্রিয় গানের মধ্যে রয়েছে, ‘নিন্দ উড় যায়ে তেরি’, ‘মুঝকো আপনে গালে লাগালো’ ও আশা ভোঁসলের সঙ্গে ‘হামে দাম দেইকে’। সর্বশেষ তিনি ১৯৮০ সালে কমেডি ছবি ‘রামু তো দিওয়ানা হ্যা’-তে ‘সাওয়ারিয়া তেরি ইয়াদ মে’ গানটি গেয়েছিলেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

/এএ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!