X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
নাট্যনির্মাতাদের নির্বাচন

সভাপতি গাজী রাকায়েত, সাধারণ সম্পাদক অলীক

বিনোদন রিপোর্ট
২৩ জুলাই ২০১৬, ০৮:০৬আপডেট : ২৩ জুলাই ২০১৬, ১৮:২৩

নাট্যনির্মাতাদের সংগঠন ‍ডিরেক্টরস গিল্ড এর প্রথম নির্বাচিত সভাপতি গাজী রাকায়েত। তিনি ভোট পেয়েছেন ১৮৪টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাহিদ হাসান পেয়েছেন ১৪৩ ভোট। অন্যদিকে ২০৩ ভোট পেয়ে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন এস এ হক অলীক। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পেয়েছেন ১৩৪ ভোট।

গাজী রাকায়েত ও এস এ হক অলিক। শুক্রবার (২১ জুলাই) সকাল নয়টায় শুরু করে ভোটগ্রহণ শেষ বিকাল পাঁচটায়। আর সেই ভোটের ফলাফল পেতে সময় লেগেছে পুরো একটা রাত। শুক্রবার বিকাল সাড়ে পাঁচটা থেকে ভোট গণনা শুরু করে শেষ হয় শনিবার ভোর পাঁচটায়।

নাটক নির্মাতাদের এমন নাটকীয় নির্বাচনের ফলাফলটাও খানিক বিস্ময়কর। কারণ ভোট গণনার আগেও সবার ধারণা ছিল সভাপতি হিসেবে জাহিদ হাসান এবং সম্পাদক হিসেবে নির্বাচিত হবেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। গেল কয়েকদিনের নির্বাচনী মাঠের হাওয়া অন্তত তেমনই ছিল। অথচ ব্যালট বাক্সে সেটি পুরো উল্টে গেল। সংশ্লিষ্টরা মনে করছেন এটাই হলো সুষ্ঠু নির্বাচনের আসল বিউটি। 

শুক্রবার ঢাকার সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির সাততলার চার নম্বর কক্ষে উৎসবমুখর পরিবেশে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিন সকাল ৯টায় শুরু হয়ে মাঝে এক ঘণ্টার বিরতি ছাড়া বিকেল পাঁচটা পর্যন্ত ভোটগ্রহণ হয়েছে। সংগঠনটির ৩৮৪ জন ভোটারের মধ্যে ৩৫৪ জন ভোট প্রদাণ করেন।

এক ঝলকে নির্বাচনের ফলাফল-
সভাপতি: গাজী রাকায়েত (১৮৪ ভোট)
সহ-সভাপতি: কচি খন্দকার (১৮৯), সকাল আহমেদ (১৫৮), সৈয়দ শাকিল (২১৬)
সাধারণ সম্পাদক: এস এ হক অলীক (২০৩)
সহ-সাধারণ সম্পাদক: হৃদি হক (২০২), মাসুদ মহিউদ্দিন (১৯৪)
সাংগঠনিক সম্পাদক: কামরুজ্জামান সাগর (১৩১)
অর্থ সম্পাদক: নঈম ইমতিয়াজ নেয়ামূল (১৪৫)
প্রচার সম্পাদক: জুয়েল মাহমুদ (১৩২)

১০ কার্যনির্বাহী সদস্য: আহমেদ ইউসুফ সাবের (২০৯), কায়সার আহমেদ (১৮১), ফিরোজ খান (১৬৭), কৌশিক শংকর দাশ (১৫৬), মারুফ মিঠু (১৪৬), মিলন ভট্টাচার্য্য (১৪৫), সাজ্জাদ সনি (১৩৪), শামীমা শাম্মী (১২৬), ফজলুল হক (১২২) এবং ফেরারি অমিত (১১৮)।

এবারের নির্বাচনে ৮টি পদের জন্য লড়ছেন ৫৩ প্রার্থী। ডিরেক্টরস গিল্ডের মোট ভোটার সংখ্যা ৩৮৬ জন। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে ছিলেন ড. ইনামুল হক। তার সঙ্গে কমিশনার ছিলেন এস এম মহসীন ও খায়রুল আলম সবুজ।

প্রসঙ্গত, প্রথমবারের মতো ডিরেক্টরস গিল্ডের নির্বাচন অনুষ্ঠিত হলো। ২০০২ সালে পরিচালকদের অধিকার রক্ষার জন্য গঠন করা হয় সংগঠনটি। শুরু থেকে তিনবার ‘সিলেকশন’ পদ্ধতিতে কমিটি গঠন করা হলেও এবারই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হলো।

এমএম

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!