X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

দেশে ‘কেলোর কীর্তি’ প্রদর্শনে বাধা নেই

বিনোদন রিপোর্ট
২৪ জুলাই ২০১৬, ১৩:৪৪আপডেট : ২৪ জুলাই ২০১৬, ১৬:৪৪

‘কেলোর কীর্তি’ ছবির পাত্র-পাত্রী। কলকাতার ছবি ‘কেলোর কীর্তি’ আমদানি, সেন্সর ও মুক্তিকে ঘিরে কয়েকদিন ধরেই  উত্তপ্ত চলচ্চিত্রাঙ্গন। হয়েছে নির্মাতা-শিল্পীদের রাজপথে মানববন্ধন। হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞায় স্থগিত করা হয়েছিল ছবিটি প্রদর্শনের সকল কার্যক্রম। থেমে গিয়েছিল ছবিটির মুক্তি প্রক্রিয়া।

এবার সুপ্রিমকোর্টের আপিল বিভাগ ছবিটির আমদানিকারকদের পক্ষে রায় দিয়েছেন। ফলে এ সিনেমা দেশের প্রেক্ষাগৃহে প্রদর্শনে আর কোনও বাধা থাকলো না।
আজ রবিবার (২৪ জুলাই) চার সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন। এতে নেতৃত্ব দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। আদালতে রাষ্ট্রপক্ষের হয়ে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
রায়ের পরে আদালত থেকে বেরিয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী একরামুল হক টুটুল বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‌‌‘‘হাইকোর্টের দেওয়া আদেশ আপিল বিভাগে স্থগিত হয়ে যাওয়ায় ‘কেলোর কীর্তি’ সিনেমাটি বাংলাদেশে প্রদর্শনে আর কোনও বাধা নেই।’’
জানা যায়, নীতিমালা অনুসরণ না করে আমদানি করা ‘কেলোর কীর্তি’ বাংলাদেশে প্রদর্শনের অভিযোগ করে এর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছিল। আবেদনের প্রেক্ষিতে ১৯ জুলাই হাইকোর্ট এ সিনেমা প্রদর্শনে ছয় মাসের স্থগিতাদেশ দেন। পাশাপাশি এই সিনেমা প্রদর্শন করা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে চার সপ্তাহের রুল জারি করেন। এর বিপরীতে আপিল বিভাগ এ রায় দিলেন।
‘কেলোর কীর্তি’ আমদানির প্রতিবাদে রাজপথে মানববন্ধন। উল্লেখ্য, এ ছবির বদলে কলকাতায় মুক্তি পাওয়ার কথা ছিল উত্তম আকাশের ‘রাজা ৪২০’ ছবিটি। গত ১৯ জুন ছবিটি কলকাতায় পাঠানো হয়। কিন্তু ছবি আমদানির শর্ত অনুযায়ী, রফতানি করা ‘রাজা ৪২০’ ছবিটি প্রথমে সেন্সর হয়ে কলকাতায় প্রদর্শন হতে হবে। এরপর একটি ছবির আমদানি করতে পারবেন আমদানিকারক প্রতিষ্ঠান।

কিন্তু আমদানিকারক প্রতিষ্ঠান মাত্র পাঁচদিন পরই ‘কেলোর কীর্তি’ ছবিটি নিয়ে আসেন। তাই আইনসঙ্গত না হওয়ার কারণে আদালত এ ছবির মুক্তি বন্ধ করার আদেশ দেন।‌
‘কেলোর কীর্তি’ ছবিতে অভিনয় করেছেন দেব, যীশু সেনগুপ্ত, অঙ্কুশ, মিমি, সায়ন্তিকাসহ আরও অনেকে। এটির আমদানিকারক প্রতিষ্ঠান আরাধনা এন্টারপ্রাইজ।
/এমআই/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!