X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ফসিলসকে জবাব দিলো মাইলস

বিনোদন রিপোর্ট
০৪ আগস্ট ২০১৬, ১৪:৪৯আপডেট : ০৪ আগস্ট ২০১৬, ১৭:৪৩

মাইলস ও রূপম ইসলাম। বুধবার দুপুরে মাইলস ব্যান্ডের গায়ক শাফিক আহমেদ বাংলা ট্রিবিউনকে জানিয়েছিলেন সন্ধ্যার মধ্যেই একটি বিবৃতি দেবেন। প্রসঙ্গ- মাইলসের বিরুদ্ধে কলকাতায় ফসিলসের অপপ্রচার। গেল কয়েকদিন ধরে যেখানে নেতৃত্ব দিয়েছেন ফসিলস প্রধান রূপম ইসলাম।

এতদিন মাইলস বিষয়টি নিয়ে কোনও বক্তব্য না রাখলেও, এবার পুরো বিষয়টি নিয়ে ফেসবুকে একটি ভিডিও বার্তা প্রকাশ করলেন তারা।

গেল রাত একটায় মাইলস ব্যান্ডের ফ্যানপেজে ভিডিও বার্তাটি প্রকাশ করা হয়। এতে কথা বলেন দলটির অন্যতম দুই সদস্য শাফিন আহমেদ ও মানাম আহমেদ।
ভিডিওর শুরুতে শাফিন বলেন, ‘কলকাতার একটি ব্যান্ড আমাদের নামে অপপ্রচার চালাচ্ছে, এটা আমরা জানতে পেরেছি। তারা যে আমাদেরকে বয়কটের ডাক দেবে তা আমরা আশা করিনি। সংগীতকে মানচিত্র দিয়ে ভাবা ঠিক নয়।’
ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে আগামী ১৩ আগস্ট কলকাতায় নজরুল মঞ্চে আজাদী কনসার্টে সংগীত পরিবেশনের কথা ছিল বাংলাদেশের মাইলস ও ভারতের ফসিলস এবং পাপনের।
কিন্তু মাইলস ব্যান্ডের হামিন আহমেদ ও শাফিন আহমেদের পুরনো কয়েকটি স্ট্যাস্টাস নিয়ে নতুন করে আন্দোলন শুরু করে ফসিলসের ভক্তরা। এতে যোগ দেয় ফসিলসের সদস্যরাও।

ব্যান্ড মাইলসের বিরুদ্ধে রীতিমতো মানববন্ধন, প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে রাস্তায় হাজির কলকাতার ব্যান্ড ফসিলস সদস্যরা।

আরও পড়ুন: কলকাতায় মাইলসের বিরুদ্ধে ফসিলসের আন্দোলন!

মঙ্গলবার (২ আগস্ট) তারা এ ধরনের কর্মসূচি দিয়েছে।
ফেসবুকে ‘বয়কট মাইলস’ নামে একটি পেজ খুলেও প্রচার চালানো হয়।
বলা হয়, মাইলসের হামিন-শাফিন ভারত বিদ্বেষী। তাদের কনসার্ট কলকাতায় নয়। আর ফসিলসের বক্তব্য ছিল, ঐ মঞ্চে মাইলস গাইলে ফসিলস গাইবে না।
বিষয়গুলো নিয়ে শাফিন তার ভিডিও বার্তায় বলেন, ‘আমি আমার ব্যক্তিগত প্রোফাইল থেকে স্ট্যাটাস দিয়েছি। আমি আমার দেশকে নিয়ে কি লিখব না লিখব- এটা আমার বিষয়। বিশ্বকাপ ক্রিকেট চলাকালে প্রত্যেকেই তার দেশের পক্ষে কথা বলতে পারে। এছাড়া একজন নাগরিক হিসেবে দেশের ক্ষতি হয়, এমন কাজে আমি কথা বলেছি। এটা ভারত বিদ্বেষ নয়, দেশপ্রেম।
মাইলস। দেশের যে কোনও ব্যাপারে নাগরিক হিসেবে মন্তব্য করার অধিকার আমার আছে। এটাকে টেনে নিয়ে সাংস্কৃতিক আয়োজনের সঙ্গে মেলানোর কোনও প্রয়োজন ছিলো বলে আমরা মনে করি না। দেশপ্রেমের কথা বলাটা ভারতবিদ্বেষ নয়। বিদ্বেষ সম্পূর্ণ ভিন্ন ব্যাপার।’
অন্য সদস্য মানাম আহমেদ বলেন, ‘ফসিলস দেশপ্রেম ও বিদ্বেষ গুলিয়ে ফেলেছে। তাই বলে একটি ব্যান্ড হয়ে অপর একটি ব্যান্ডের কনসার্ট বাতিল করার মতো ঘটনা রূপমের কাছে আমরা আশা করিনি। এটা অত্যন্ত নোংরা ও ছোট মানসিকাতর কাজ হয়েছে।’
তিনি আরও বলেন, ‘আমরা চাই সাংস্কৃতিক বিনিময় আরও বাড়ুক। ভারতীয় শিল্পীরা এলে কিন্তু মাইলসের কেউ সমালোচনা করে না। ফসিলসও চাইলে যখন ইচ্ছে এ দেশে কনসার্ট করে যেতে পারবে। কিন্তু রূপম যেটা করেছে তা নোংরামি। এটা তার কাছ থেকে কাম্য নয়।’
উল্লেখ্য,  ১৩ তারিখের এ কনসার্টে মাইলস ও ফসিলস কেউই থাকছে না। বিতর্ক এড়াতেই আয়োজকরা তাদের পরিবেশনা স্থগিত করেছে।
#এখানে ক্লিক করে শুনুন মাইলসের ভিডিও বার্তাটি।

/এম/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)