X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নানা আয়োজনে তারেক-মিশুক স্মরণ

বিনোদন রিপোর্ট
১৩ আগস্ট ২০১৬, ০০:০৫আপডেট : ১৩ আগস্ট ২০১৬, ১৫:০৯

তারেক মাসুদ ও মিশুক মুনীর। খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও বাংলাদেশে টেলিভিশন সাংবাদিকতার পথিকৃৎ মিশুক মুনীরের মৃত্যুবার্ষিকী আজ (১৩ আগস্ট)। পাঁচ বছর আগে আজকের এই দিনে তারাসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী সড়ক দুর্ঘটনায় মারা যান।
তাদের স্মরণে আজ বিভিন্ন সংগঠন নানা আয়োজন করেছে। নিচে আয়োজনগুলো তুলে ধরা হলো-
শিল্পকলা একাডেমি:
বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) এবং প্রজন্ম ’৭১ যৌথভাবে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ অনুষ্ঠান আয়োজন করেছে। শনিবার শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে থাকছে আয়োজন।
বিকাল সাড়ে ৪টায় দেখানো হবে তারেক মাসুদের ‘রানওয়ে’ ছবিটি। সন্ধ্যা সাড়ে ৬টায় তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহতদের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্বালন করা হবে।
সুলতান:
তারেক মাসুদের চলচ্চিত্র যাত্রা নিয়ে প্রামাণ্যচিত্র ‘সুলতান’। গত বছর প্রামাণ্যচিত্রটির উদ্বোধনী প্রদর্শনী ফরিদপুরে হয়েছিল।
আজ এটি দেখানো হবে ময়মনসিংহে। জেলা শিল্পকলা একাডেমিতে বিকাল সাড়ে ৩টা ও সন্ধ্যা সাড়ে ৬টায় দুটি প্রদর্শনী হবে। এরপর থাকছে আলোচনাসভা। ছবিটি পরিচালনা করেছেন দিলশাদুল হক শিমুল।
ঢাকা বিশ্ববিদ্যালয়:
ঢাকা বিশ্ববিদ্যালয় ও ফিল্ম ফেডারেশন আয়োজন করেছে স্মরণ অনুষ্ঠান।
বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক (টিএসসি) কেন্দ্রের কাছে ও শামসুন নাহার হলের সম্মুখে অবস্থিত ‘সড়ক দুর্ঘটনা স্মৃতিস্থাপনা’য় এ আয়োজনটি হবে বিকালে।

ফরিদপুরের আয়োজন:
তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের আয়োজনে ফরিদপুরের ভাঙা উপজেলার নগরকান্দায় আছে বিশেষ আয়োজন। সকাল ১০টায় তারেক মাসুদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে আয়োজনের শুরু হবে। সন্ধ্যায় উপজেলা চত্বরে থাকছে আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনী।

উল্লেখ্য, ২০১১ সালের আজকের এ দিনে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ঘিওর উপজেলা এলাকায় সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ ও এটিএন নিউজের তৎকালীন প্রধান নির্বাহী মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন।

‘কাগজের ফুল’ নামের চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে। এসময় তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন।
আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি দিয়ে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রের নতুন ধারার সূচনা করেছেন। মিশুক মুনীর তারেক মাসুদের ছবির প্রধান চিত্রগ্রাহক হিসেবে কাজ করেন। এছাড়া তিনি ‘রিটার্ন টু কান্দাহার’, ‘ওয়ার্ডস অব ফ্রিডম’ প্রামাণ্যচিত্রে কাজ করেছেন। কাজের ফাঁকে মিশুক মুনীর ও তারেক মাসুদ

/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!