X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘অসহায়’ শিলাজিৎ!

বিনোদন রিপোর্ট
০২ সেপ্টেম্বর ২০১৬, ১৫:২৬আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৬, ১৯:২৬

শিলাজিৎ। শিলাজিৎ। নিজের কথা-সুর-গায়কি দিয়েই তিনি স্রোতের বিপরীতে ছুটছেন গেল প্রায় ৩০ বছর ধরে। করেছেন একাধিক ছবিতে অভিনয়ও। অথচ কী আশ্চর্য, বাংলায় গেয়েও এতকাল বাংলাদেশের গান গাওয়া হলো না তার!

পশ্চিমবঙ্গের জনপ্রিয় এই সংগীতশিল্পীর সেই অভাব পূর্ণ হতে যাচ্ছে আসছে ঈদ উৎসবে। সম্প্রতি তিনি প্রথমবারের মতো গাইলেন বাংলাদেশের গান। দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী-সুরকার জয় শাহরিয়ারের সুর-সংগীতে গড়া গানটির শিরোনাম ‘অসহায়’। যা ঈদে এক্সক্লুসিভ সিঙ্গেল হিসেবে প্রকাশ পাচ্ছে সিএমভির ব্যানার হয়ে জিপি মিউজিক অ্যাপস-এ।
সম্প্রতি কলকাতার স্টুডিওতে গানটি রেকর্ড শেষে শিলাজিৎ বলেন, ‘শেষ পর্যন্ত বাংলাদেশের গান গাইতে পেরে স্বস্তি পেয়েছি। আসলে গাইলে তো সবখানেই গাওয়া যায়। কিন্তু গাইবার মতো গানইবা কোথায় পাই? সে হিসেবে এই গানটির কথা-সুর আমাকে টেনেছে, ভাবিয়েছে খুব। তাই মনভরে গাইলাম, তৃপ্তি পেলাম। এই গানটি দিয়ে বাংলাদেশের শ্রোতাদের কাছে আমার খানিক ঋণ শোধ হবে হয়তো। কারণ, সেখানে অসংখ্য শ্রোতা আছেন, যারা গেল দুই দশক ধরেই বলছিলেন, বাংলাদেশে কেন আসিনা কেন গাই না? তাদের বলছি- এটাই শেষ নয় বরং এখান থেকেই শুরু করলাম।’
এদিকে গানটির সুরকার-সংগীত পরিচালক জয় শাহরিয়ার বলেন, ‘গেল দুই যুগ ধরে তার গান মুগ্ধ হয়ে শুনছি। প্রথম থেকেই ইচ্ছে ছিলো তার জন্য একটা গান করার। সেটি এবার হয়ে গেল। গানটি করতে গিয়ে বুঝলাম শিলুদা শুধু শিল্পী হিসেবেই নন, মানুষ হিসেবেও অনেক বড় মাপের। ভাবতে ভালো লাগছে, তিনি বাংলাদেশের প্রথম গান গাইলেন আমার সুর-সংগীতে। এই গানটি আমার সংগীত ক্যারিয়ারের অন্যতম অর্জন।’
জয়ের সুরে ‘অসহায়’ শিলাজিৎ! শিলাজিৎ মজুমদার গেল তিরিশ বছরের ক্যারিয়ারে প্রকাশ করেছেন এক ডজন একক অ্যালবাম। অভিনয়ের সঙ্গে গান করেছেন প্রায় ২০টি চলচ্চিত্রে। তার জনপ্রিয় হওয়া গানের মধ্যে রয়েছে- লাল মাটির সরানে, ঝিন্টি তুই বৃষ্টি হতে পারতিস, ভগবান, এক্স ইকুয়্যালটু প্রেম, তোদের ঘুম পেয়েছে বাড়ি যা কিংবা ‘হেমলক সোসাইটি’র ‘জলফড়িং’ প্রভৃতি।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…