X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

সম্মানসূচক অস্কার পাচ্ছেন জ্যাকি চ্যান

বাংলা ট্রিবিউন ডেস্ক
০২ সেপ্টেম্বর ২০১৬, ১৭:৩৭আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৬, ১৯:৫৫

জ্যাকি চ্যান।চলচ্চিত্রে অসামান্য অবদানের স্বীকৃতি পেতে যাচ্ছেন মার্শাল আর্ট বিশেষজ্ঞ ও চলচ্চিত্র তারকা জ্যাকি চ্যান। অ্যাকাডেমি অব মোশন পিকচার্স ও আর্ট অ্যান্ড সায়েন্স বৃহস্পতিবার ঘোষণা দিয়েছে এ বছর আজীবন সম্মাননা অস্কার দেওয়া হবে জ্যাকিকে।

হংকংয়ে জন্ম নেওয়া ৬২ বছরের এ অভিনেতা হলিউডের জনপ্রিয় বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ‘কুংফু পান্ডা’ সিরিজ, ‘রাশ আওয়ার’, ‘দ্য কারাতে কিড রিবুট’ প্রভৃতি।

মাত্র ৮ বছর বয়সেই চলচ্চিত্রে অভিনয় শুরু করেন জ্যাকি। অভিনয় ছাড়াও চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তিনি। হংকংয়ে মার্শাল আর্টভিত্তিক ত্রিশটিরও বেশি চলচ্চিত্র পরিচালনা করেছেন। নিজস্ব ঢঙয়ের অ্যাকশন ও কমেডির জন্য শিশুদের মধ্যে বেশ জনপ্রিয়তা রয়েছে এই অভিনেতার। তবে কখনও তিনি অস্কার পুরস্কারের জন্য মনোনয়ন পাননি।

২০১৬ সালের আগস্টে ফোর্বসের হিসেব মতে সর্বোচ্চ পারিশ্রমিক নেওয়া অভিনেতাদের তালিকায় দ্বিতীয় স্থানে ছিল জ্যাকি চ্যানের নাম। ২০১৬ সালে তার আয় প্রায় ৬১ মিলিয়ন ডলার। তালিকার প্রথমস্থানে রয়েছেন ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ তারকা ডোয়াইন জনসন।

জ্যাকি চ্যান ছাড়াও এবার লাইফটাইম অ্যাচিভমেন্ট অস্কার পাচ্ছেন আরও তিন জন। তারা হলেন, কাস্টিং পরিচালক লিন স্টালমাস্টার, চলচ্চিত্র সম্পাদক আনা ভি কোটস ও প্রামাণ্যচিত্র নির্মাতা ফ্রেডরিক ওয়াইজম্যান।

প্রতি বছরই অস্কারে সম্মানসূচক পদক দেওয়া হয়। এই চার জনের চলচ্চিত্রে অবদান সম্পর্কে অ্যাকাডেমি প্রেসিডেন্ট শ্যারল বোন আইজ্যাক এক বিবৃতিতে বলেছেন, ‘তারা নিজ নিজ ক্ষেত্রে সত্যিকারের পথিকৃৎ ও কিংবদন্তি।’

সূত্র:  এনডিটিভি।

/এএ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার