X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
মৃত্যুবার্ষিকীতে স্মরণ

ফিরোজা বেগম: প্রস্থানের দুই বছর

বিনোদন রিপোর্ট
০৯ সেপ্টেম্বর ২০১৬, ০০:০১আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৬, ১৩:৪০

ফিরোজা বেগম: প্রস্থানের দুই বছর। কিংবদন্তি নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগমের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। ২০১৪ সালের এই দিনে(৯ই সেপ্টেম্বর) ৮৪ বছর বয়সে তিনি না ফেরার দেশে চলে যান।
১৯৩০ সালের ২৮ জুলাই ফরিদপুরের এক সম্ভ্রান্ত জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। বাবা খান বাহাদুর মোহাম্মদ ইসমাইল ছিলেন বৃটিশ সরকারের প্রথম মুসলমান সরকারি কৌঁসুলি। মায়ের নাম বেগম কওকাবুন্নেসা। উপমহাদেশীয় সংগীতের অন্যতম পুরোধা ছিলেন ফিরোজা বেগম। সংগীতের সব শাখাতেই ছিল তার পদচারণা। তবে নজরুলসংগীতে নিজেকে অন্যরকম উচ্চতায় নিয়ে গিয়েছিলেন তিনি।
ফিরোজা বেগম ১৯৪২ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত কলকাতায় নিয়মিত গান করেছেন। ১৯৪২-এর ডিসেম্বরে এইচএমভি থেকে তার প্রথম রেকর্ড বের হয়। এরপর একের পর এক রেকর্ড বের হতে থাকে। আধুনিক গান, রবীন্দ্রসংগীত, গজল, ভজন সব গানই তখন করেছেন। ১৯৫১ সালে কলকাতায় কমল দাশগুপ্তের সুরে বেশকিছু গান করেন। এভাবেই তার সংগীত গুরু হয়ে ওঠেন কমল দাশগুপ্ত। তিনি নজরুলের কথার সুর দিতেন আর ফিরোজা বেগম সেগুলো কণ্ঠে তুলে নিতেন।
১৯৫৬ সালে কমল দাশগুপ্তের সঙ্গে বিয়ে বন্ধনে আবদ্ধ হন ফিরোজা বেগম। তবে ১৯৭৪ সালে স্বামীর মৃত্যু ও দেশভাগের সময় অনেক ঘাত-প্রতিঘাত আর সংগ্রামের ভেতর দিয়ে ফিরোজা বেগম হয়ে যান নজরুলসংগীত সম্রাজ্ঞী। তার দেখানো পথ অনুসরণ করে দেশে অনেক জনপ্রিয় নজরুল সংগীতশিল্পীর আবির্ভাব হয়েছে।
ফিরোজা বেগম: প্রস্থানের দুই বছর। ফিরোজা বেগমের দুই ছেলে হামিন আহমেদ ও শাফিন আহমেদ দেশের জনপ্রিয় ব্যান্ড মাইলসের প্রতিষ্ঠাতা সদস্য। ফিরোজা বেগম বিভিন্ন সময়ে পেয়েছেন অসংখ্য পুরস্কার। এর মধ্যে রয়েছে স্বাধীনতা পুরস্কার, শিল্পকলা একাডেমি পুরস্কার, শ্রেষ্ঠ টিভি শিল্পী পুরস্কার (পাকিস্তান এবং বাংলাদেশ), নাসিরউদ্দিন স্বর্ণপদক, স্যার সলিমুল্লাহ স্বর্ণপদক, দীননাথ সেন স্বর্ণপদক, সত্যজিৎ রায় স্বর্ণপদকসহ আরও অনেক পুরস্কার। ২০১২ পশ্চিমবঙ্গ সরকারের বিশেষ নজরুল সম্মাননাও পান ফিরোজা বেগম।
নজরুলসংগীতের কিংবদন্তি শিল্পী ফিরোজা বেগমের ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার ফার্মগেটের বাসায় মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়েছে পারিবারিক ভাবে। বাংলা ট্রিবিউনকে এমনটাই জানালেন ফিরোজা বেগম পুত্র হামিন আহেমেদ। তবে এই কিংবদন্তির মৃত্যুদিনে শিল্পকলা একাডেমি কিংবা অন্য কোনও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তেমন কোনও আয়োজনের খবর পাওয়া যায়নি।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী