X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
ঈদের গান

‘সিঙ্গেল’ আর ‘ইপি’র জোয়ার

বিনোদন রিপোর্ট
১৩ সেপ্টেম্বর ২০১৬, ০০:০৫আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৬, ০০:১৮

এক গানের ‘সিঙ্গেল’ আর তিন গানের ‘ইপি’ প্রকাশের জোয়ার উঠেছে সংগীতাঙ্গনে। প্রচলনটি গেল রোজার ঈদে চোখে পড়লেও এবার সেটি নিয়মে দাঁড়িয়েছে। এই উৎসবে ৬ থেকে ১২ গানের একক অ্যালবামের সংখ্যা হাতে গোনা দু’একটি। তবে এবার সিঙ্গেল-ইপি যাই প্রকাশ হোক, গানের মান এবং বৈচিত্র ছিলো চোখে পড়ার মতো।

গান প্রযোজনা প্রতিষ্ঠানের লোগো। সাউন্ডটেক
মাঝে লম্বা বিরতির পর দেশের অন্যতম প্রাচীন প্রযোজনা প্রতিষ্ঠান ফের আলোচনায় এসেছে এই ঈদে। এই ব্যানার থেকে প্রকাশ পেয়েছে দশটি অ্যালবাম। এরমধ্যে প্রধান ঈদ চমক হিসেবে রয়েছে ইমরান ও বলিউডের পলক মুচ্ছালের গাওয়া দ্বৈত অ্যালবাম ‌‘আমার ইচ্ছে কোথায়’। গীতিকবি জুলফিকার রাসেলের কথায় গানগুলোর সুর-সংগীত করেছেন ইমরান নিজেই। এতে গান রয়েছে ছয়টি। যা জিপি মিউজিক-এ শোনা যাচ্ছে। অ্যালবামের ‘সবাই চলে যাবে’ শিরোনামের একটি গানের ভিডিও প্রকাশ পেয়েছে সম্প্রতি। যা এরইমধ্যে দারুণ আলোচনায় এসেছে।
এই ব্যানার থেকে আরও প্রকাশ পেয়েছে ডলি সায়ন্তনীর ৫ গানের একক ‘একলা হবি’, নীলা নাজের সিঙ্গেল ‘দিলে লাগে টান’ প্রভৃতি।  
সাউন্ডটেকের আয়োজন।

সিএমভি
প্রায় আট বছর পর এই ব্যানার থেকে মিজান ফিরছেন একক অ্যালবামে। আহমেদ রাজীবের কথা-সুরে এই অ্যালবামের নাম ‘অন্য গ্রহের মানুষ’। এদিকে ছয় বছর পর এসেছে অভিনেতা ফজলুর রহমান বাবুর একক অ্যালবাম ‘হীরামন পাখি’। গানগুলো সুর করেছেন নাজির মাহমুদ, সংগীতায়োজনে মুশফিক লিটু।
ফাহমিদা নবী, সামিনা চৌধুরী ও রমার গান নিয়ে ইপি ‘একই স্বপ্ন’। সুর সংগীত করেছেন বেলাল খান। মিনার, সভ্যতা, তানজীবের ‘শতেক ভুল’ নামের ইপি অ্যালবামের সুরকার ও সংগীত পরিচালক জয় শাহরিয়ার। একই সুরকারের সুরে শিলাজিতের ‘অসহায়’, রুপঙ্কর বাগচীর ‘আঁধারের বৃষ্টিতে’ সিঙ্গেল দুটি প্রকাশ পেয়েছে জিপি মিউজিকে। একই অ্যাপে প্রকাশ পেয়েছে পান্থ কানাইয়ের ইপি ‘দেহখাঁচা’।  
এই ব্যানার থেকে আরও এসেছে অভি আকাশের সুর ও মুশফিক লিটুর সংগীতায়োজনে এফ এ সুমনের ইপি ‘শূন্য ফলাফল’। বেলাল খানের ইপি ‘প্রেমানুভূতি’ এবং ঐশীর ‘হাওয়া’ ও শিল্পী বিশ্বাসের একক ‘তালা’।
সিএমভির আয়োজন।
সিডি চয়েস
এ প্রতিষ্ঠানের ব্যানারের মূল আকর্ষণ ন্যানসি। কারণ এই নারী কণ্ঠকে ঘিরে একই অ্যালবামে গান গেয়েছেন কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার, মিনার ও ইমরান। আলোচিত এই অ্যালবামের নাম ‘ন্যানসি উইথ স্টারস’। আরেকটি চমক ‘সুলতানা বিবিয়ানা’ ছবির অডিও। যেখানে গেয়েছেন মমতাজ, হাবিব, ন্যানসি, পারভেজ, ইমরান, পড়শী ও কলকাতার আকাশ সেন।
এই ব্যানারের ইপির মধ্যে আছে জীবনের কথায় মিনারের ‘দেয়ালে দেয়ালে’, সাফায়েত, ন্যানসি ও আশফার ‘ভালো রাখার উপায়’। সিঙ্গেলসগুলো হলো হাবিব ওয়াহিদ ও নির্ঝরের গাওয়া নাটকের গান ‘মেঘে ঢাকা শহর’, বনি আহমেদের সুর-সংগীতে তাহসানের ‘ভালোবাসার পংক্তিমালা’, সাজিদ সরকারের সুর-সংগীতে তাহসান ও মিথিলার ‘তোমার আমার’, পড়শী ও জুয়েল মোর্শেদের ‘মন ভুইলা’ প্রভৃতি।

সংগীতা
এই ব্যানার থেকে প্রকাশ পেয়েছে সন্ধি ও পড়শীর সিঙ্গেল ‘ভালোবাসা ও আমি’, কনা ও কিশোরের ‘যদি তোমাকে না পাই’, শহিদ, কর্নিয়া ও শাওনের ‘প্রাণ জ্বালা’, সালমা, আরজে আঁখি, সুমি শবনম, আরিফ রেজা, নীরব, কামরুল প্রমুখ শিল্পীদের নিয়ে মিশ্র অ্যালবাম ‘সন্ধি বিচ্ছেদ’।
সংগীতার আয়োজন।
গানচিল মিউজিক
মিউজিক ভিডিওকেন্দ্রিক এই ব্যানারটি এবার বেশ কয়েকটি সিঙ্গেল প্রকাশ করেছে। এগুলো হলো মুনের সুরে তাহসানের ‘ভালোবেসে নিরুদ্দেশে’, মুনের গাওয়া ‘জেসমিন’ ও ‘ঝাড়ি’, প্রীতম হাসানের গাওয়া ‘যাদুকর’ ও ‘মুখোশ’, মমতাজের ‘মায়ের কোলে’, বেলাল খান ও কণার দ্বৈত ‘কোথা পাবো আলো’, লুৎফর হাসানের ‘যদি কান্না কান্না লাগে’, কর্নিয়ার ‘শহর’, তানভীর তারেকের ‘আমি সাধারণ’, মিনার রহমানের ‘সময়’ ও ‘কি করি’, অদিতের সুর সংগীতে জন কবিরের ‘প্রতীক্ষা’, আরফিন রুমির ‘পাখি’, শাহতাজ ও বাম্মীর ‘উড়ে যাই’, মুনের সুর ও শাকের রেজার সংগীতে ‘তুই চলে যাবি’,  আল মাসুদের ফোক ফিউশন, সায়রা রেজার আরবান ফোকস, পৌলমি গাঙ্গুলীর রবীন্দ্রসংগীত প্রভৃতি।
লেজার ভিশনের আয়োজন।
লেজার ভিশন

জনপ্রিয় এই ব্যানার থেকে প্রকাশ পেয়েছে দিলরুবা খানের ইপি ‘মনের পাখি বনে’, ফকির লালনের গান নিয়ে অয়ন চাকলাদার ফিচারিং ‘তিন পাগল’। এতে গেয়েছেন কাজী শুভ, অয়ন ও ইভান ইভু। একক অ্যালবামগুলো হলো খেয়ার ‘খেয়া’, সাজুর একক ‘দমের পাখি’, লাবণীর ‘জানিনা পথ চলতে’, শবনম আবদীনের ‘টিল সেপ্টেম্বর...ইন্তেজার’, সজীব দাসের সুর-সংগীতে শিপুর ‘বৃষ্টি দুপুর’, সজীব দাসের সুর-সংগীতে ওয়ালিদ আহমেদের ‘জিততে চাইনি’, জুবায়ের টিপুর ‘কী বলে হৃদয়’ প্রভৃতি।
মিশ্র অ্যালবামের তালিকায় আছে ‘উড়ু উড়ু মন’। এতে কণ্ঠ দিয়েছেন শেখ শায়লা, এলিন আরা মিতু, এফ এইচ সুজন, রাদিব ও ওবায়দুর রহমান। সজীব শাহরিয়ারের কথায় ‘প্রাণ বন্ধুয়া’তে গেয়েছেন কাজী শুভ, শিমুল খান, পুলক, বেলী আফরোজ, গামছা পলাশ, চম্পা বনিক। ওবায়দুর রহমান ফিচারিং ‘পিরিতি শিখাইলো মোরে’ অ্যালবামে গেয়েছেন সাজু, লায়লা, টুটুল খান এবং খোকা খান।
আজব রেকডর্সের আয়োজন।

আজব রেকর্ডস
এই ব্যানার থেকে আসা সিঙ্গেলসের মধ্যে রয়েছে মমতাজের ‘চালক’, জয় শাহরিয়ারের ‘স্বপ্ন পাখির ডানা’, পারভেজের ‘আলো আঁধারি’, পুজার ‘তোমাকে ভালবাসি’, রাদিতের ‘আমার আপনার চেয়ে আপন যে জন’। ইপির মধ্যে আছে নাবিদ সালেহিনের সুরে ‘যা ইচ্ছে তোমার’। এতে গেয়েছেন সন্ধি, জয় শাহরিয়ার ও নাউমি। নাসিফ অনির সুরে ‘কতোটা ভালোবাসি’তে গেয়েছেন পারভেজ, রন্টি, নদী, তৌসিফ, কাজী শুভ এবং ইলিয়াস হোসেন। একক অ্যালবামের মধ্যে আছে অভ্রর ‘বৃষ্টিদিন’ ও আসিফ শুভর ‘মৃত শহর’।

ঈগল মিউজিক
এই ব্যানারের মাধ্যমে এবারই প্রথম ইমরান কণ্ঠে তুলেছেন সুফি ঘরানার গান। ‘প্রিয়া রে’ শিরোনামের গানটির সুর-সংগীতায়োজনে ছিলেন মার্সেল ও মাহমুদ। এই ব্যানারের অন্য সিঙ্গেলগুলো হলো- এফ এ সুমনের ‘ও পাখি রে’, তাসনুভের ‘বিরহ আমার’, তানজীবের ‘কসম’,  সমীরনের ‘বিন্দু থেকে আমি’, ইমন চক্রবর্তী ও স্বপ্নীল সজীবের কণ্ঠে ‘তুমি কোন কাননের ফুল’ প্রভৃতি। এ ছাড়া বেরিয়েছে নাঈমের অ্যালবাম ‘চাঁদ সুন্দরী’, লেনিন ও মুনের ‘হৃদয় মিনারে’ এবং ফোক ফিউশন ‘বাউলামী’তে গেয়েছেন ক্যাপ্টেন ও প্রিন্স মামুন।
অ্যাডবক্সের আয়োজন। জি সিরিজ ও অগ্নিবীণা
ব্যানার দুটি থেকে এবার অ্যালবামের প্রকাশের সংখ্যা বেশ কম। এরমধ্যে শেখ সাদী খানের সংগীতে সৈয়দ আবদুল হাদী, সুবীর নন্দী, সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর ও কলকাতার শুভমিতার গান নিয়ে মিশ্র অ্যালবাম ‘নক্ষত্রের ফুল’। আরেকটি মিশ্র অ্যালবাম হলো অমিত করের সংগীতে কুমার বিশ্বজিৎ, কাজী শুভ, কিশোর, তানভীর, শান, পুলক ও মুহিনের গাওয়া ‘প্রেম মানে না কাঁটাতার’ উল্লেখযোগ্য।
মিশ্র অ্যালবামের মধ্যে আরও আছে ‘দূর আকাশের তারা’ (সুবীর নন্দী, কনকচাঁপা, হাসান চৌধুরী, বাদশা বুলবুল, মুহিন, ঊমা খান, সুমন রাহাত), নূরুল হকের সুর-সংগীতে ‘পূর্ণিমার চাঁদ’ (রথীন্দ্রনাথ রায়, নাজু, আবু বকর সিদ্দিক, সুজন সাধক প্রমুখ), শানের সুর-সংগীতে ‘মুঠো আকাশ’ (রূপঙ্কর, নন্দিনী, শেখ মহসীন, শান, শায়লা মোস্তফা, লতা, স্বপ্নীল রাজিব, মারিয়া, নিশা)
‘চিটাগাং-এর গান’ অ্যালবামে আছে সন্দীপন, বেলী আফরোজ, নিশিতা বড়ুয়া ও মুন সুরের কণ্ঠ। একক অ্যালবামের তালিকায় আছে হাসান চৌধুরীর ‘ভালোবাসার গল্প’, এহসান রাহির সেলফ টাইটেল্ড অ্যালবাম, এফএ সুমনের ‘তোর লাগিরে’ প্রভৃতি।
অ্যাডবক্স

অনলাইনভিত্তিক এই ব্যানার থেকে প্রকাশ পেয়েছে চারটি অ্যালবাম ও একটি সিঙ্গেল। এসআই টুটুলের ‘স্বপ্ন দেবো’ গানটির সুর-সংগীত করেছেন আহমেদ হুমায়ূন। অ্যালবামগুলো হলো ফেরদৌস ওয়াহিদ, ফাহমিদা নবী ও আগুনের ‘তিন তারা’। তৌসিফ ও রেজওয়ানের সুরে সালমার  ‘দরদ’, তৌসিফ ও নদীর ‘মন যদি চায়’ এবং জীবনের কথায় ন্যানসি, কনা, জুলি, কোনাল ও ঐশীর ‘ডিজে রাহাত উইথ স্টারস’।
জিসান মাল্টিমিডিয়ার আয়োজন। জিসান মাল্টিমিডিয়া
নতুন এই ব্যানার থেকে প্রকাশ পেয়েছে লিজা ও নদীর দ্বৈত অ্যালবাম ‘চাঁদমুখ’, জেনস সুমন ও কাজী শুভর দ্বৈত অ্যালবাম ‘ফিরে আসা’, মিশ্র অ্যালবাম ‘দেখো না’। এতে কণ্ঠ দিয়েছেন ন্যানসি, প্রতীক হাসান, নদী, শাহরিয়ার বাঁধন, এসডি সাগর, ইয়াসমিন লাবণ্য, মিজান, শুভ রহমান, এফ এ প্রীতম ও রুবেল ওয়াহিদ।
/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!