X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
ঈদ বলিউড

কার আসল নাম কী?

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৫ সেপ্টেম্বর ২০১৬, ০৮:৩৮আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৬, ০৮:৩৮

কার আসল নাম কী? ‘নামে কীই বা আসে যায়, কাজই হলো আসল বিষয়’- প্রচলিত এ বাক্যটি বিভিন্ন সময়েই সত্য বলে প্রমাণিত হয়েছে। বলিউডপাড়াও এর ব্যতিক্রম নয়। যুগে যুগে এখানে নানা তারকার আগমন ঘটেছেন। সিনেমা জগত থেকে বিদায় নেওয়ার পরও ভক্তদের কণ্ঠে তাদের অনেকেরই নাম বার বার শোনা গেছে। ভক্তদের কেউ কেউ তো প্রিয় তারকার নামে সন্তানদের নামও রেখে দেন। তবে মজার ব্যাপার হলো, অনেক বলিউড তারকাকেই আমরা যে নামে চিনে থাকি সেটা তাদের প্রকৃত নাম নয়।

বাংলা ট্রিবিউনের ঈদ বিশেষ ফিচারে বলিউডের এমন দশ সাড়া জাগানো তারকার প্রকৃত নাম তুলে ধরা হলো-

সালমান খান। সালমান খান

শুরুতেই আসা যাক, ‘বজরঙ্গী ভাইজান’খ্যাত তারকা সালমান খান প্রসঙ্গে। কোটি ভক্তের মন জয় করে নেওয়া এ তারকার প্রকৃত নাম আব্দুল রশীদ সেলিম সালমান খান। সেলুলয়েড ক্যারিয়ারের সুবিধার্থে নামটি ছোট করে সালমান খান করা হয়।

প্রীতি জিনতা। প্রীতি জিনতা

গালে টোল পড়া হাসি দিয়ে অনেককেই মুগ্ধ করেছেন বলিউড তারকা প্রীতি জিনতা। ‘প্রিথম সিং জিনতা’ তার বাবা-মায়ের দেওয়া নাম। হুম... প্রিটি ওমেনখ্যাত এ তারকা তো ‘প্রীতি’ নামের দাবিদার হতেই পারেন।

হৃতিক রোশন হৃতিক রোশন

‘কৃশ’খ্যাত তারকা হৃতিক রোশনের আসল নাম হৃতিক নাগরাথ। তার দাদার নাম রোশন। আর বংশ পরম্পরায় সেই নামটি হৃতিকের সঙ্গে যুক্ত করে দেন পরিবারের সদস্যরা।

ক্যাটরিনা কাইফ ক্যাটরিনা কাইফ

ইংল্যান্ডের কুইন এলাকায় বেড়ে ওঠা এ বলিউড তারকা শুরুতে ‘ক্যাট টুরকোটে’ নামে পরিচিত ছিলেন। বলিউডে বিপুল জনপ্রিয়তা পাওয়া এ অভিনেত্রী হয়তো এতদিনে নিজেই নিজের আসল নামটি ভুলে বসে আছেন।

অক্ষয় কুমার। অক্ষয় কুমার

‘খিলাড়ি’ খ্যাত তারকা অক্ষয় কুমার বক্স অফিস মাতিয়ে তোলার আগে তার নাম কি ছিল তা ধারণা করতে পারেন কি? তার নাম ছিল রাজিব হারিওম ভাটিয়া।

রজনীকান্ত। রজনীকান্ত

ব্যাঙ্গালুরুতে জীবনের শুরুর দিনগুলো পার করেছেন রজনীকান্ত। সেখানে তিনি শিবাজি রাও গায়েকওয়াদ নামে পরিচিত ছিলেন। দক্ষিণ ভারতীয় সিনেমায় রাজত্ব করলেও রজনীকান্তের জন্ম মারাঠি ভাষাভাষী পরিবারে। 

রণবীর সিং। রণবীর সিং

বলিউডের নতুন প্রজন্মের অভিনেতা রণবীর সিং। একসময় তিনি নাকি রণবীর ভাবনানি নামে পরিচিত ছিলেন। সমসাময়িক বলিউডপাড়ার সঙ্গে খাপ খাওয়াতে নামের পরের অংশটি পাল্টেছিলেন তিনি। 

শহিদ কাপুর। শহিদ কাপুর

‘চকলেট বয়’ শহিদ কাপুরের প্রকৃত নাম শহিদ খাট্টার। সম্ভবত কাপুর নামের সঙ্গে বলিউডের দীর্ঘদিনের চেনাজানার কারণে নিজের নামের প্রথম অংশের সঙ্গে এ টাইটেল জুড়েছিলেন তিনি।

সাইফ আলি খান

নবাব পরিবারের সন্তান সাইফের প্রকৃত নাম সাজিদ আলি খান। ভাগ্যিস নামটি পাল্টেছিলেন সাইফ। নাহলে হয়তো ‘হাউজফুলে’র মতো ছবিগুলোর নির্মাতা সাজিদের সঙ্গে তার নাম মিলেমিশে একাকার হয়ে যেত!

অজয় দেবগন। অজয় দেবগন

সুদর্শন তারকা অজয় দেবগন তার এই নামে বলিউডের পর্দা কাঁপিয়েছেন। তবে এ অভিনেতার প্রকৃত নাম বিশাল দেবগন।

/এফইউ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া