X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

মঞ্চে উঠছে ‘অলিখিত উপাখ্যান’

বিনোদন রিপোর্ট
১৮ সেপ্টেম্বর ২০১৬, ২১:০৪আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৬, ২১:০৯

প্রস্তুতি আর মহড়ার পালা শেষ। নাট্যদল বাতিঘর-এর দ্বিতীয় প্রযোজনা হিসেবে এবার সবার জন্য মঞ্চে উঠছে নতুন নাটক ‘অলিখিত উপাখ্যান’। উদ্বোধনী মঞ্চায়ন হচ্ছে সোমবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়।

মঞ্চে ‘অলিখিত উপাখ্যান’।নাটকে দেখা যাবে, ব্রিটিশবিরোধী আন্দোলনের এক অনালোচিত চরিত্র রহিমউল্লাহ। সুন্দরবনের মোরেলগঞ্জ নামক স্থানে অত্যাচারী বেনিয়াদের বিরুদ্ধে গড়ে তুলেছিলেন প্রতিরোধ। চাষিদের দিয়ে জোর করে জঙ্গল কেটে আবাদ করানোর প্রতিবাদে সোচ্চার হয়েছিল তার কণ্ঠস্বর। সেই প্রতিবাদের পরিণতিতে প্রাণ হারাতে হয় এই বিপ্লবীকে।
কথাসাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ডায়েরির পাতায় লেখা হয়েছিল তার এই বীরত্বের কথা। সেখানে উল্লেখিত তথ্যের ভিত্তিতে রিজিয়া রহমান লিখেছিলেন ‘অলিখিত উপাখ্যান’ নামের উপন্যাস। আর উপন্যাসটিকে আশ্রয় করে ঢাকার মঞ্চে যুক্ত হচ্ছে এই নতুন নাটক।
‘অলিখিত উপাখ্যান’ উপন্যাসকে গবেষণার ভিত্তিতে নাট্যরূপ দিয়েছেন মুক্তনীল। নাট্যরূপ দেওয়ার পাশাপাশি নাটকটির নির্দেশনাও দিয়েছেন তিনি। গত নভেম্বর থেকে চলছে নাটকটির মহড়া।
নাটকটির নির্দেশনা প্রসঙ্গে নির্দেশক মুক্তনীল বলেন, ‘‘অলিখিত উপাখ্যান’ উপন্যাসটি পড়ার পর মনে হয়েছে, ব্রিটিশবিরোধী আন্দোলনের অংশ হিসেবে ঘটে যাওয়া এই ঘটনাটি যেন ঢাকা পড়ে আছে অন্ধকারে। ব্রিটিশ বেনিয়াদের নিপীড়নের বিরুদ্ধে বিদ্রোহ করে প্রাণ বিসর্জন দিয়েছিলেন রহিমউল্লাহ। অথচ এই ঐতিহাসিক ঘটনাটি কোথাও উঠে আসেনি সেভাবে। শোষক ও শোষিতের মাঝের অবস্থানে অবহেলিত রয়ে গেলেন এই বিপ্লবী চাষী। অজানা সেই বীরত্বগাথাকে তুলে ধরতেই নাটকটি নির্দেশনা দেয়ার প্রতি আমার আগ্রহ জন্মে।’’
প্রযোজনাটিতে রহিমউল্লাহ চরিত্রে রূপ দেবেন স্মরণ বিশ্বাস এবং বঙ্কিম চরিত্রে পান্থ আফজাল। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন তারানা তাবাচ্ছুম চেরি, মনিরুজ্জামান ফিরোজ, সাফিন আহম্মেদ অশ্রু, সাদ্দাম রহমান,সাবরিনা শারমিন,ফয়সাল, সাদিয়া ইউসুফ বৃতা ,তাজিম আহমেদ শাওন, সঞ্জয় গোস্বামী, রুম্মান শারু, সঞ্জয় হালদার, শিশির,পরশ,শাম্মি মৌ,তানি,তন্ময় প্রমুখ।
/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!