X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

লাকী আখান্দ: হাসপাতালে হারমোনিয়ামে

বিনোদন রিপোর্ট
২১ সেপ্টেম্বর ২০১৬, ১৯:৫৯আপডেট : ২২ সেপ্টেম্বর ২০১৬, ০২:৫৫

লাকী আখান্দ। দীর্ঘদিন ধরে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত প্রখ্যাত সংগীতশিল্পী লাকী আখান্দের শারীরিক অবস্থা আগের তুলনায় কিছুটা উন্নতির দিকে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট চিকিৎসকবৃন্দ। বর্তমানে তিনি চেয়ারে বসতে পারছেন। মাঝে মাঝে হাসপাতালের বিছানায় বসে হারমোনিয়াম বাজিয়ে আপন মনে গানও গাইছেন।
অস্পষ্ট স্বরের সেই গান আর হারমোনিয়ামের সুর ধরে এখন বুঝি প্রায়শই চিকচিকে রোদ নামে বিএসএমএমইউ-এর করিডোরে।
আজ বুধবার (২১ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান লাকী আখান্দকে তার ৬১১ নম্বর কেবিনে দেখতে গিয়ে এমনটাই জানান।
লাকী আখান্দ বর্তমানে এই মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার-এর অধ্যাপক ডা. নিজামুদ্দিন আহমেদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন রয়েছেন।
শিল্পীর শারীরিক অবস্থার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলম বলেন, ‘তিনি অনেক দিন ধরে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত। কিছু দিন আগে তাকে উন্নত চিকিৎসার জন্য এখানে আনা হয়। এর পর থেকে সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার, অনকোলজি বিভাগ, ইন্টারনাল মেডিসিন বিভাগসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের চিকিৎসকবৃন্দ তাকে নিয়মিত চিকিৎসাসেবা দিচ্ছেন।’
এদিকে বিএসএমএমইউ’র সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ারের অধ্যাপক ডা. নিজামুদ্দিন আহমেদ বলেন, ‘ফুসফুসের ক্যানসার একটি নিরাময় অযোগ্য রোগ। শিল্পী লাকী আখান্দের ফুসফুস থেকে ক্যানসার শিরদাঁড়া ও হাড়ে ছড়িয়ে পড়েছে। তবে তাকে যন্ত্রণা ও কষ্টমুক্ত রাখতে প্যালিয়েটিভ কেয়ার-এর পক্ষ থেকে সর্বোত্তম চিকিৎসাসেবা দিতে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। বর্তমানে তার শারীরিক ও মানসিক অবস্থা আগের চেয়ে উন্নতির দিকে। তিনি এখন চেয়ারে বসতে পারছেন। মাঝে মাঝে হারমোনিয়াম বাজিয়ে গানও পরিবেশন করছেন। যা আমাদের জন্য খুবই আনন্দের বিষয়।’
বিএসএমএমইউ-এর উপাচার্য ও চিকিৎসকরা যখন দেখতে যান লাকী আখান্দকে। প্রসঙ্গত, বাংলা গানের অন্যতম শিল্পী লাকী আখান্দ দীর্ঘদিন ধরে ফুসফুস ক্যানসারে ভুগছেন। ছয় মাসের চিকিৎসা শেষে থাইল্যান্ডের ব্যাংকক থেকে এ বছর ২৫ মার্চ দেশে ফেরেন তিনি। কেমোথেরাপি নেওয়ার পর শারীরিক অবস্থার অনেকটা উন্নতি হয়েছিল তার। এই জুনে আবারও কেমোথেরাপির জন্য ব্যাংকক যাওয়ার কথা ছিল। কিন্তু তিনি যেতে পারেননি। এরপর লম্বা সময় চিকিৎসাধীন ছিলেন বেসরকারি হাসপাতাল ইউনাইটেডে।
পারিবারিক সূত্রে জানা যায়, মূলত আর্থিক সংকটের কারণেই চিকিৎসা থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন এই কিংবদন্তি।

লাকী আখান্দের কালজয়ী গান ‘আবার এলা যে সন্ধ্যা’। নতুন করে গেয়েছেন লিমন আর ভিডিও নির্মাণ করেছেন রেদওয়ান রনি।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…