X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কী হলো ছোট্ট অপুর? (ভিডিও)

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৪ সেপ্টেম্বর ২০১৬, ১৫:৫০আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৬, ১৭:২৬

ছবিতে অপু’র প্রতীকী পুতুল। দেয়াল ঘড়িতে পাঁচটা বাজতেই আতঙ্ক ভর করে ছোট্ট অপুর মনে। রোজ ৫ টায় টিউশনে যাওয়া ঠেকাতে যারপরনাই চেষ্টা চালায় দশ বছর বয়সী অপু। মাঝে মাঝে সে প্রচেষ্টার মাত্রাটা এতোটাই তীব্র থাকে যে, রাস্তায় চলন্ত গাড়ির সামনেও ঝাঁপিয়ে পড়তে চায় সে। কী হলো এতটুকুন সন্তানের? চিন্তিত অপুর বাবা-মা।

ভেবে কুলকিনারা করতে পারছেন না তারা। অন্তর্জালে ১৪ সেপ্টেম্বর প্রকাশিত হয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ফাইভ ও ক্লক অ্যাকসিডেন্ট’। ভিন্ন ধারার এই চলচ্চিত্রটির পুরোটা জুড়েই অপুর আতঙ্ককে দেখানো হয়েছে নানা মাত্রায়। রুচির অরুণের পরিচালনায় নির্মিত ভারতীয় এ ছবিটির কাহিনি গড়ে উঠেছে যৌন নিপীড়নের শিকার এক শিশুর জীবন-যাপন নিয়ে।

ছবির পরিচালক অরুণ জানান, অন্য ছবির চেয়ে এ ছবিটি আলাদা। দর্শকদের শিক্ষা দেওয়াটা অন্য ছবির লক্ষ্য হলেও এ ছবির মধ্য দিয়ে শিশুদের চেয়ে বাবা-মাকে সচেতন করার উদ্যোগ নেওয়া হয়েছে। অরুণ বলেন, ‘সন্তানদের মধ্যে যে ধরনের লক্ষণগুলো দেখা যাচ্ছে তা বাবা-মাকেই প্রথম শনাক্ত করতে হবে। সন্তানদের সঙ্গে খোলাখুলি আলোচনার সুযোগ রাখতে হবে।’

এখানেই দেখতে পারেন ছবিটি:

ছবিতে যদিও অপু তার সঙ্গে যা হয়েছে তাকে ঘৃণা করে, তবে সে জানে না তার সঙ্গে যা হয়েছে তা কতোটা ভুল। সে আসলে নিপীড়নের শিকার। কেননা, তার টিউশন শিক্ষক উচ্চ শিক্ষিত। তাদের বাড়িতে ওই শিক্ষক সবসময় আমন্ত্রিত। অপুর বাবার সঙ্গে তিনি আড্ডা দেন, চা খান। সেই শিক্ষকের চেহারায় নিপীড়কের ছাপ নেই।

ছবির প্রযোজক আশ্বিনি মিশরা জানান, সর্বত্র শিশুরা যে নিপীড়িত হওয়ার সম্ভাবনা রয়েছে তা বোঝানোর চেষ্টা করা হয়েছে ছবিটিতে। তিনি বলেন, ‘ভারতের মধ্যবিত্ত সমাজ ভাবে তাদের আশেপাশে এমনটা হয় না। তাদের সে ভুল ধারণা ভেঙে দেওয়াই আমাদের লক্ষ্য।’

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

/এফইউ/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা