X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

আমি নই, ‘যৌথ প্রযোজনা’ বিষয়ে অন্যরা বলুক: শুভশ্রী

ওয়ালিউল মুক্তা
২৬ সেপ্টেম্বর ২০১৬, ২০:০২আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৪:৫১

শুভশ্রী গাঙ্গুলির শুরুটা ভারতের ওড়িশার ছবি দিয়ে। কলকাতার বাঙালি বাবুদের মনও জয় করেছেন ইতোমধ্যে। এবার এ বাংলা জয় করতে চান। একই ইচ্ছে কলকাতার নায়ক ওমেরও। ইতোমধ্যে ‘অগ্নি-২’ ও ‘হিরো-৪২০’ দিয়ে বাংলাদেশে নিজেকে পরিচিত করেছেন তিনি। সোমবার শুভশ্রী ও ওম ঢাকায় এসেছেন জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজের যৌথ প্রযোজনার নতুন ছবি ‌‘প্রেম কী বুঝিনি’-এর প্রচারণায়। ছবিটি ৭ অক্টোবর ঢাকা ও কলকাতায় মুক্তি পাচ্ছে। তবে আয়োজিত অনুষ্ঠানে ছবিটির ‘যৌথ প্রযোজনা’বিষয়টি নিয়ে ঘুরেফিরে প্রশ্ন আসে।
বেশ কিছু অভিযোগ রয়েছে। বিষয়টি নাকি এমন- এটি প্রথমে ভারতীয় ছবি হিসেবে আমদানির জন্য আবেদন করা হয়েছিল! তখন তথ্য মন্ত্রণালয় আটকে দেয় ছবিটি! আবার ভারতীয় পত্র-পত্রিকার উবাচ ছিল- এটি ভারতের এসকে মুভিজের একক প্রযোজনার! গোলমেলে নাকি সঠিক- এমন তথ্যটা আর জানা হলো না। কারণ বিষয়টি এড়িয়ে গেলে কলকাতার এ হাস্যময়ী অভিনেত্রী। শুভশীর ভাষ্য, ‌‘এটা জানা তো আমার কাজ নয়। আমি ফ্লোরে যাই, কাজ করি। কোথায় কী সমস্যা হচ্ছে, না হচ্ছে; তা আমার কাছে আসে না। সমস্যার কথা নয়, আমি চাই, সবাই সহযোগিতা করবেন আমাদের।’

পরে অবশ্য তিনি বলেন, ‘যৌথ প্রযোজনা বিষয়ের প্রশ্ন হলে তিনি (জাজ কর্মকর্তা) দেখবেন। বিব্রতকর হলে তিনি থামতে বলবেন!’ এটুকু বাদে বকেয়া প্রশ্নগুলোতে বেশ সপ্রতিভ এ নায়িকা। সাংবাদিকদের হাসিয়েছেন ওমও। সোমবার বিকালে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান জাজের কার্যালয়ে আয়োজিত এক আড্ডার দু’ছত্র থাকছে নিচে- শুভশ্রী। ছবি সাজ্জাদ হোসেন

প্রশ্ন: প্রথমে ছবিটি নিয়ে বলুন। কেমন এটা?

শুভশ্রী: প্রেম কী বুঝিনি- এমন একটি গল্প, যা সব বয়সের। যারা তরুণ, যারা দাম্পত্য জীবন কাটাচ্ছেন, তাদের হয়তো পুরনো স্মৃতি মনে পড়ে যাবে! মিষ্টি একটা প্রেমের ছবি এটি। প্রেম করতে কী করা উচিত, কী করা উচিত নয়- তা নিয়েই ছবি। আমার মনে হয়, সবার ভালো লাগবে। 

প্রশ্ন: অনেকদিন ধরেই আপনাকে নায়িকা হিসেবে পাওয়া যাচ্ছে। নতুন এ ছবিতে কেমন শুভশ্রীকে দেখব আমরা? নতুনত্ব কী?

শুভশ্রী: অনেক রূপে আমি এসেছি। কলেজের ছাত্রী- যে হরদম কথা বলে, আদুরে একটা লুক। এরপর জীবনটা যখন এগুচ্ছে, চাকরি করছে সে, তখন পরিপক্ক একটা রূপে দেখা যাবে। তার কথার ধরনেও পরিবর্তন আসবে। আবার যখন তার বিয়ের কথা শুরু হবে, তখনও ভিন্নতা থাকছে। আমার মনে হয়, চরিত্রটিতে জীবনের অনেক অধ্যায় দেখানো হয়েছে, সেহেতু ভিন্নতা বা নতুন আমেজ তো থাকবেই। 

প্রশ্ন: যেহেতু অনেক রূপে আসছেন। খাটুনিও হয়তো বেশ হয়েছে। দর্শকের কাছে আপনার প্রত্যাশা কী?

শুভশ্রী: আমরা ভীষণ খাটাখাটুনি করেছি। প্রচারণার মাধ্যমে এটা হয়তো শেষ হবে। এত কিছু করি, দর্শকের মুখে হাসি দেখার জন্য। চাই, তারা একবার হলেও বলুক, ওয়াও, ছবিটা কী সুন্দর হয়েছে! সে জায়গায় প্রত্যাশা তো অনেক বেশি। এটা আসলে অন্যরকম ছবি। সময়োপযোগী পরিচালনার ছবি এটি। 

প্রশ্ন: ওম কী বলবেন?

ওম: এর আগে আমাকে বাংলাদেশের দর্শকরা মারকুটে নায়ক হিসেবে দেখেছেন। কিন্তু নতুন ছবিতে আমি একেবারে আলাদা। যে সব কিছু পারে। কিন্তু প্রচণ্ড আত্মগরিমা তার। তবে সবকিছুই রোমান্টিকতাকে ঘিরে।

প্রশ্ন: শুভশ্রী সম্পর্কে কী বলবেন?

ওম: প্রচণ্ড পেশাদার তিনি। তার সঙ্গে কাজ করার অনেক দিনের ইচ্ছে ছিল, তা পূরণ হলো। আর কোনও সিন থাকলে তিনি নিজ থেকে আমাকে দেখিয়ে দিতেন। এরচেয়ে ভালো সহশিল্পী আর কোথায় পাওয়া যায়?

মজার একটা ঘটনা বলি, আমি শুভশ্রীর সঙ্গে কাজ করছি, এটা তো খুব ভালোলাগার বিষয়। তাই প্রথমদিন তার সঙ্গে দেখা করতে গিয়েছি। শুধু, শুভ সকাল বলার জন্য! তিনি আমাকে দেখে বললেন, ক্যারিয়ারে আমি তোর বড়। সিনিয়ারদের পা ধরে প্রণাম করতে হয়! 

প্রশ্ন: পা ধরেছিলেন? 

ওম:  তা আর বলতে। শুভশ্রীর পা, তিনি নিজেই প্রণাম করতে বলছেন! তাই সেভাবেই প্রণাম করেছি। তবে সেদিন থেকেই আমার পা কাঁপাকাঁপি শুরু হয়ে গিয়েছিল! শুভশ্রী-ওম। ছবি সাজ্জাদ হোসেন

প্রশ্ন: ছবির নাম ‘প্রেম কী বুঝিনি’। এমন তো নয়, আপনি সত্যিই প্রেমে পড়েছেন শুভশ্রীর? কিন্তু এখন বুঝতে পারছেন না। হয়তো অনেক বছর পর বুঝতে পারবেন! তখন কী করবেন?

ওম: না, না। আসলে বিষয়টি এমন নয়। কঠিন প্রশ্ন এটা। উত্তর দেওয়াও কঠিন। তবে মনে হয়, বিষয়টি এমন নয়!

প্রশ্ন: ওম সম্পর্কে কী বলবেন শুভশ্রী?

শুভশ্রী: ওম সম্পর্কে যা বলা যায়, সে হলো আন্তরিক অভিনেতা। সে  আমাদের ইন্ড্রাস্ট্রিতে নতুন এসেছে। তার সঙ্গে কাজ করাটাও বেশ মজার। সে ভালোভাবে জানে, তার কাজ সম্পর্কে। 

প্রশ্ন: যৌথ প্রযোজনায় ছবি হচ্ছে অনেক। এটাকে কীভাবে দেখেন?

শুভশ্রী: দুই দেশকে এক করার ভালো পথ এটা। দুই দেশ সব সময় কানেক্টেড। এক তো হওয়া সম্ভব নয়। কিন্তু কলকাতা ও বাংলাদেশের ভাষা যেহেতু একই, তাই এটা আমাদের জন্য বড় সুযোগ। 

প্রশ্ন: অভিযোগ এসেছে, এটা ভারতীয় ছবি হিসেবে শুরু হয়েছিল। এরপর ছবিটি ভারতীয় ছবি হিসেবে আমদানির জন্য আবেদন করা হয়েছিল! তখন তথ্য মন্ত্রণালয় আটকে দেয় ছবিটি! আবার ভারতীয় পত্র-পত্রিকার বক্তব্য ছিল- এটি ভারতের এসকে মুভিজের একক প্রযোজনার! গোলমেলে নাকি, সঠিক বিষয়টি? কাজ শুরুর সময় আপনি কি জানতেন, এটি যৌথ প্রযোজনার ছবি?

শুভশ্রী: এটা জানা তো আমার কাজ নয়। আমি ফ্লোরে যাই, কাজ করি। কোথায় কী সমস্যা হচ্ছে, না হচ্ছে, তা আমার কাছে আসে না। সমস্যার কথা নয়, আমি চাই, সবাই সহযোগিতা করবেন আমাদের! ওম। ছবি সাজ্জাদ হোসেন

/এম/

 

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার