X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘আয়না’কে নিয়ে অমিতাভ-নাবিলার ‘বাজি’

বিনোদন রিপোর্ট
৩০ সেপ্টেম্বর ২০১৬, ০০:১৫আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০১৬, ০০:১৫

আয়নাকে নিয়ে অমিতাভা-নাবিলার ‘বাজি’। ‘আয়না এবং আমি একই গলিতে থাকি।’ এই বলে মুঠোফোনের ওপারে চুপচাপ নাবিলা।

সম্ভবত ফ্ল্যাসব্যাকে চলে গেছেন, দিন-রাত মাখানো শুটিং দিনগুলোতে। অথবা ফের মনের অজান্তে ঢুকে পড়েছেন পুরনো চিত্রনাট্যে। হেঁটেছেন আয়নার সঙ্গে নাগরিক অলিতে-গলিতে। ডুবেছেন-ভেবেছেন প্রেমে পড়া না পড়ার ‘বাজি’তে।

ভ্রম ভেঙে নাবিলা বলেন, ‘আসলে আগাম কিছু মুখে আসছে না। এখন শুধুই অপেক্ষা- কাল সকালে ছবিটি হলে গিয়ে দেখার। বড় পর্দায় নিজেকে দেখতে জানি কেমন লাগে! মানুষই বা কী বলেন?’
ড্রইংরুমের ছোট পর্দাটাকে বাজি রেখে আজ শুক্রবার আমজনতার রূপালি পর্দায় অভিষেক হচ্ছে জনপ্রিয় উপস্থাপক মাসুমা রহমান নাবিলার। প্রথমবার বড় পর্দায় উঠতে যাচ্ছেন, খানিক দুশ্চিন্তা তো হবেই। তার ওপর ছবিটি বানিয়েছেন বিজ্ঞাপন তারকা অমিতাভ রেজা। পর্দায় নাবিলার সঙ্গে ভাগ বসিয়েছেন অসাধারণ অভিনেতা চঞ্চল চৌধুরী। ছিলেন সংগীতশিল্পী পার্থ বড়ুয়াও।
বলে রাখা সঙ্গত, এই ছবির মাধ্যমে চলচ্চিত্র পরিচালক হিসেবে অভিষেক ঘটছে অমিতাভ রেজারও।
আয়নাবাজি’তে নাবিলা-চঞ্চল। অমিতাভ রেজা নাকি নাবিলা- ‘আয়নাবাজি’ আসলে কার? কে ধরেছে কার সঙ্গে এই বাজি! জিতবেই বা কে? আবার শোনা যাচ্ছে, একসঙ্গে ছয়টি চরিত্রে অভিনয় করে একাই নাকি ছবিটি টেনে যাবেন চঞ্চল চৌধুরী। তবে এই বাজি থেকে বাদ কেন যাবেন তিনি? নাকি সবার ‘বাজি’ তাকে নিয়েই, তিনিই তো এই শহরের ‘আয়না’।
গেল এক মাসে ‘আয়নাবাজি’র প্রচারণায় প্রশ্নটা জেগেছিল অনেকের মনে। কথায় কথায় অমিতাভ এর একটা ব্যাখ্যাও দিয়েছিলেন। এই চার জনের মধ্যে চঞ্চল চৌধুরী ছাড়া তিনজনেরই প্রথম ছবি এটি। অপরদিকে চঞ্চল চৌধুরীই ছবির মূল অস্ত্র।
আর অমিতাভের ব্যাখ্যাটি ছিল এমন, ‘আমার জন্য বিশাল বড় একটা বিষয় ছবিটি মুক্তি দেওয়া। আমার ক্যারিয়ারের অনেক কিছুই এটাতে যুক্ত হয়েছে; সেটা যদি বলা যায় অভিজ্ঞতা বা অর্থ- দুটোই। অন্যদিকে অভিনয়শিল্পীদের জন্য প্রমাণের বিষয় এ বাজিতে কে জিতবেন?’
‘আয়নাবাজি’ ছবিতে মূলত তিনটি চরিত্র। তাতে আছেন- চঞ্চল চৌধুরী, নাবিলা এবং পার্থ বড়ুয়া। তবে এই তিন চরিত্রের মধ্যে ‘আয়নাবাজি’র গল্পের শুরুটা ‘আয়না’ নামের চঞ্চলকে ধরেই।
চঞ্চলের ভাষায়, ‘আমি এখানে ছয়টি চরিত্রে অভিনয় করেছি। এই ছয়টি চরিত্রের প্রতিটি আলাদা। পোশাক-পরিচ্ছদ, মেকআপ, কণ্ঠ- সবই।’

‘আয়নাবাজি’ সেই শহরের গল্প শুনাবে, যে শহরে এখনও সকালে দুধওয়ালা আসে, ফেরিওয়ালারা হাঁকডাক দেয়, বাচ্চারা দল বেঁধে নাটক শিখতে যায়। মহল্লার চা-পুরির দোকানে ঠাট্টা-মশকরা করে বেকার-বখাটেরা। ‘আয়না’ সেই শহরের একজন বাসিন্দা। যার সঙ্গে সহজাত প্রেম হয়ে যায় ‘হৃদি’ চরিত্রের নাবিলার। একটা সময় আয়না আটকে পড়ে নষ্ট শহরের বেড়াজালে। গল্পে আসেন সাংবাদিক রূপে পার্থ বড়ুয়া।
অমিতাভের ভাষায়, ‘এ গল্পে দেখা যাবে শহরের ভেতরে আরেকটা শহর, যার গল্প এখন আমরা আর শুনি না। এটা এই শহরের প্রেম ও পলিটিক্সের ছবি। এখানে গল্প-গান, প্রেম-বিরহ, খারাপ-ভালো সবকিছুকে পাশাপাশি হাঁটানোর চেষ্টা করেছি। শেষ বিচারে বাণিজ্যের বাইরে তো কিছু নেই! অর্থহীন কিছু করার ইচ্ছা এবং অভিজ্ঞতা আমার খুবই কম।’

রাত পোহালেই (৩০ সেপ্টেম্বর) দেশের ২১টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘আয়নাবাজি।’ শেষ মুহূর্তের উত্তেজলা এখন সিনেমাপ্রেমীদের মধ্যে। বলা হচ্ছে, সাম্প্রতিক সময়ে আর কোনও ছবি মুক্তির আগে এতোটা উচ্ছ্বাস হয়নি!
পরিচালকের সুনাম, মূল অভিনেতা চঞ্চল চৌধুরীর জনপ্রিয়তা আর অন্তর্জালে প্রকাশ হওয়া ছবির গানও ট্রেইলার- ‘আয়নাবাজি’র মান সম্পর্কে দর্শকদের মোটামুটি নিশ্চিত করেছে। কয়েকটি সংলাপ, দৃশ্যের পেছনের টুকরো গল্প, মিউজিক ভিডিও, সিনেমেটোগ্রাফি আর ভিন্নধর্মী প্রচারণা দর্শকদের আগ্রহী করে তুলেছে প্রচন্ড। তবে রহস্য রয়ে গেছে সিনেমাটির মূল গল্পে। এখন পযর্ন্ত কেউই আঁচ করতে পারছেন না সেটি। আসলে কি ভেলকি অপেক্ষা করছে আয়নাবাজি’র পরতে পরতে?

‘আয়নাবাজি’র চিত্রনাট্য লিখেছেন অনম বিশ্বাস ও গাউসুল আলম শাওন। কনটেন্ট ম্যাটার্সের প্রযোজনায় এতে অভিনয় করছেন চঞ্চল চৌধুরী, নাবিলা, পার্থ বড়ুয়া, লুৎফর রহমান জর্জ, হীরা চৌধুরী, শওকত ওসমান, গাউসুল আলম, ইফফাত তৃষা প্রমুখ।

আজ ৩০ সেপ্টেম্বর ছবিটি মুক্তি পাচ্ছে দেশের ২১টি প্রেক্ষাগৃহে। এগুলো হলো- স্টার সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টার, শ্যামলি সিনেপ্লেক্স, বলাকা (নিউমার্কেট), আনন্দ (ফার্মগেট), শাহীন (ক্যান্টনমেন্ট), রাণী মহল (ডেমরা), তাজ (নওগাঁ), গৌরী (শাহজাদপুর), চান্দনা (জয়দেবপুর), ছবিঘর (ঝিনাইদহ), সেনা (সাভার), মিনিগুলশান (জিঞ্জিরা), চম্পাকলি (টঙ্গি), কল্লোল (মধুপুর), দর্শন (ভৈরব), ছায়াবাণী (ময়মনসিংহ), সংগীতা (খুলনা), কেয়া (টাংগাইল) এবং চালা (সিরাজগঞ্জ)।

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!