X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

স্টার প্লাসে ‘আজ রবিবার’ বিতর্ক: ‘সত্য বাবু’ বনাম ‘মিথ্যা ম্যাম’

সুধাময় সরকার
০৩ অক্টোবর ২০১৬, ০০:০১আপডেট : ০৩ অক্টোবর ২০১৬, ১৫:৩৬

স্টার প্লাসে ‘টুডে ইজ সানডে’ প্রমো। ‘হিন্দি ডাব করে হুমায়ূন আহমেদের জনপ্রিয় নাটক ‘আজ রবিবার’ প্রচার হবে স্টার প্লাসে। এবং সেটি ভারত-বাংলাদেশসহ বিশ্বের ১৫০টি দেশে!’
চ্যানেল আইয়ের হয়ে মেহের আফরোজ শাওনের এমন আনন্দ ঘোষণার পর থেকেই মূলত গুন গুন বিতর্কের শুরু। তবে সেটি ফেসবুক বাহাসে পরিণত হয়েছে গেল রাত (শনিবার) থেকে, যখন ‘টুডে ইজ সানডে’ প্রচার হচ্ছিল স্টার প্লাসের মোড়কে। যে বাহাসে বেগ লাগায় জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘সত্য বাবু’ ফেসবুক পোস্ট। স্টার প্লাস/জলসা বিদ্বেষ এখানে ঢের পুরোনো এবং দেশাত্মবোধের জায়গা থেকে সেটি সঙ্গত বটে।
ফলে, ‘আজ রবিবার’-এর প্রচারস্বত্ব প্রতিষ্ঠান চ্যানেল আই এবং নাটকটির অভিনেত্রী ও পারিবারিক সূত্রে উত্তরাধিকার মেহের আফরোজ শাওন দিনভর বেকায়দায় পড়েন অন্তর্জালে। কারণ, এরমধ্যেই বিভিন্ন সূত্রে নিশ্চিত হওয়া যায়, নাটকটি স্টার প্লাসে সম্প্রচার হলেও সেটি ভারতে দেখা যাচ্ছে না। কেউ আবার দু’পা বাড়িয়ে জানান দিলেন, নাটকটি শুধুই বাংলাদেশেই সম্প্রচার হচ্ছে! সঙ্গে অনেকেই দ্ব্যর্থহীন কণ্ঠে বললেন, নাটকসংশ্লিষ্টরা দর্শক এবং মিডিয়ার কাছে ‘মিথ্যাচার’ করেছেন। আরেকটু এগিয়ে কেউ কেউ এর জন্য মেহের আফরোজ শাওনকে ‘মিথ্যে ম্যাম’ বলেও ‘কেরোসিন’ ঢেলেছেন বিভিন্ন পোস্টে। সঙ্গে মোস্তফা সরয়ার ফারুকীর ‘সত্য বাবু’তো রয়েছেই।
মজার বিষয় হচ্ছে, এই যে বাহাস এবং নানা মত। এর কোনওটিতেই স্পষ্ট কোনও ফলাফল নেই। প্রায় সবই অদৃশ্য এবং অনুমান নির্ভর। এমনকি মেহের আফরোজ শাওন এমন দুই-একটি পোস্টে যে উত্তর দিয়েছেন- সেটিও অনেকটা ‘শুনেছি’, ‘জেনেছি’ ‘সম্ভবত’ ধরনের।
হুমায়ূন স্ত্রী মেহের আফরোজ শাওন। তাহলে এর সমাধান কোথায়? নাকি পুরোটাই শুভঙ্করের ফাঁকি? তবে দিনভর চ্যানেল আই-স্টার প্লাস দপ্তর-ওয়েবসাইট থেকে এটুকু নিশ্চিত হওয়া গেছে, ‘আজ রবিবার’/‘টুডে ইজ সানডে’ ভারতের দর্শকরা দেখছেন না। সত্যবাবু’র প্রাথমিক জয় এখানেই। তবে ব্যর্থতাও আছে বিস্তর। কারণ তিনি (সত্য বাবু) এবং প্রায় সবাই প্রশ্ন তুলেছেন, ‘তবে বাঙালির কী এমন প্রয়োজন পড়লো হুমায়ূন আহমেদকে হিন্দিতে পুনরাবিষ্কারের?’
বাংলা ট্রিবিউন অনুসন্ধান বলছে, প্রশ্নটি সঠিক নয়, বরং বিভ্রান্তিকর। নাটকটি শুধু বাংলাদেশেই দেখা যাচ্ছে কিংবা বাঙালিরাই দেখছেন- এই কথার সত্যতা এক ফোঁটাও নেই!    
বাংলা ট্রিবিউনের অনুসন্ধানে নিশ্চিত হওয়া গেছে, ‘টুডে ইজ সানডে’ দেখতে পারছেন ভারত ছাড়া এশিয়ার সিংহভাগ দেশ। এরমধ্যে নিশ্চিত নাম পাওয়া গেছে বাংলাদেশ, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফিলিফাইন, দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, নেপাল, জাপান, চীন, বার্মাসহ মধ্যপ্রাচ্যের সিংহভাগ দেশ। তবে সেটি সংখ্যায় মোটেই ১৫০টি নয়, হতে পারে অর্ধেকেরও কম। এবং নিশ্চিতভাবে বলা যায়, ইউরোপ-আমেরিকায় এই নাটকটি দেখা যাচ্ছে না। হ্যাঁ, কেউ যদি চ্যানেল অপারেটরকে বিল দিয়ে দেখতে চান, সে কথা ভিন্ন।
তবে চলমান ‘সত্য বাবু’ আর ‘মিথ্যা ম্যাম’- বাহাসের কারণেই এই বিষয়গুলো স্পষ্ট হওয়া গেছে রবিবার বিকাল নাগাদ।
প্রয়াত অভিনেতা আবুল খায়ের। কথা প্রসঙ্গে এক মিডিয়া বিশ্লেষক বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘‘দুঃখের বিষয় হলো- আবুল হায়াত, জাহিদ হাসান, মেহের আফরোজ শাওনদের ভুল বোঝানো হয়েছে যে, ‘আজ রবিবার’ হিন্দিতে ডাব হয়ে ভারতসহ ১৫০টি দেশে চলবে। এ নাটকের শিল্পী হিসেবে তাতে তারা খুশি হয়ে হয়তো কথাও বলেছেন সর্বত্র, এটাই স্বাভাবিক। আমাদের অনেকের মধ্যেও কিন্তু সে ভালো লাগার রেশটা ছিল। তবে তখনও সন্দেহ থেকেই গিয়েছিল! কারণ, এতকাল আমাদের চ্যানেল ভারতে দেখা যেত না, এখন ওদের চ্যানেলে নাটক দেখা যাবে কেন? আসলে ‘আসল সত্যটা’ আমাদের জানানো হয়নি। এটা জানায়নি আমাদের দেশের লোকজনই, যারা এই বিষয়টি লিয়াজো করেছেন। এর দায় মোটেই আমাদের শিল্পী, স্টার প্লাস কিংবা ভারতের নয়।’’ 
জানা গেছে, ভারতের সব স্যাটেলাইট চ্যানেলই দুটো ফিডে সম্প্রচার হয়। মূলটি ভারত থেকে, অন্যটি সিঙ্গাপুর। সিঙ্গাপুর থেকে যা প্রচার হয়, তা দেশ-মহাদেশভিত্তিক বাছাইকৃত অনুষ্ঠান দিয়ে সাজানো থাকে। সেখানে ভারতের বিজ্ঞাপন এবং অনুষ্ঠান তুলনামূলক কম প্রচার হয়। এবং এসব অনুষ্ঠান ভারতের দর্শক দেখতে পান না। ‘টুডে ইজ সানডে’ সিঙ্গাপুর ফিড থেকে এশিয়া অঞ্চলের অংশ হিসেবে প্রচার হচ্ছে। এবং সেটি বাংলাদেশ কিংবা বাঙালিদের জন্য নয়। স্টার প্লাসের একটি সূত্র বলছে, নাটকটি প্রচারের মূল লক্ষ্য এশিয়ার বিভিন্ন অঞ্চলের প্রবাসী, বিশেষ করে ‘নন রেসিডেন্ট ইন্ডিয়ান (এনআরআই)’ এবং ‘পারসন অব ইন্ডিয়ান অরিজিন (পিআইও)’দের কাছে বাংলাদেশের নন্দিত লেখক-নির্মাতার জনপ্রিয় কাজটি তুলে ধরার জন্যই এই উদ্যোগ। বাংলাদেশের প্রতি ভারতের এমন উদার নীতির বিপরীতে ‘স্টার’ গ্রুপের অন্য ‘কিন্তু’ থাকলেও থাকতে পারে- সেটি ভিন্ন বিতর্কের বিষয়।
এটা ঠিক, ডাবিং হয়ে এভাবে বিশ্বের অসংখ্য সিরিয়ালই বিভিন্ন দেশে সম্প্রচার হচ্ছে এবং তুমুল জনপ্রিয়তাও পাচ্ছে। যার শেষ উদাহরণ দীপ্ত টিভিতে প্রচার চলতি তুরস্কের ‘সুলতান সুলেমান’। এটি বর্তমান বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় টিভি সিরিয়াল। তাই বাংলাদেশ নয়, এশিয়ার ‘নন রেসিডেন্ট ইন্ডিয়ান (এনআরআই)’, ‘পারসন অব ইন্ডিয়ান অরিজিন (পিআইও)’ কিংবা হিন্দিপ্রিয়দের কাছে ‘টুডে ইজ সানডে’ তেমন কিছু হলেও হতে পারে।
‘আজ রবিবার’ নাটকের অন্যতম চরিত্রে সুবর্ণা মুস্তাফা। সেসব হয়তো পরে আলোচনার বিষয়! কিন্তু গেল ২৪ ঘণ্টার ফেসবুক বাহাসের বিপরীতে প্রায় কোণঠাসা মেহের আফরোজ শাওন কী বলছেন এই বিষয়ে? ভাবনার বাইরে গিয়ে তিনি জবাব দিলেন ঠাণ্ডা মাথায়। স্বীকার করলেন, তার আগের ভুল তথ্যের জন্য। বললেন, ‘ভারতসহ ১৫০টি দেশে সম্প্রচারের বিষয়টি আসলে সঠিক নয়। এটা আমার জানার ভুল ছিল। এরজন্য আমি দুঃখিত। তবে আবারও বলছি, আমাকে যা জানানো হয়েছে আমি সেটাই জেনেছি। কারণ, এই ট্রানজেকশনে আমিও অন্য সবার মতো দর্শক মাত্র। ফলে আমাকে এই বিতর্কে জড়াবেন না প্লিজ। মিডিয়ার অনেক দায়িত্বশীল ব্যক্তিরাও দেখছি আমাকে টেনে তুলছেন এই ইস্যুতে।’
হুমায়ূন কন্যা শীলা আহমেদ।
শাওন আত্মপক্ষ সমর্থনে আরও বলেন, ‘ফেসবুকের বাহাসের পর আমি বিষয়টি সিরিয়াসলি খোঁজ নিই। এবং জানতে পারি, ভারত ছাড়া এশিয়ার প্রায় সব দেশেই এটি সপ্তাহে শুক্র-শনি রাত সাড়ে এগারোটায় সম্প্রচার হচ্ছে। তবে কতগুলো দেশ- সেটি নিশ্চিত না হয়ে আর বলছি না। এবং যারা বলছেন, এটি শুধুই বাংলাদেশে প্রচার হচ্ছে আর কোথাও নয়- তাদেরকেই ফের প্রশ্নটা করছি, আসলেই এটা কি সম্ভব? উত্তর এখনই নয়। আসছে শুক্রবার নাগাদ দিলেই চলবে!’

উল্লেখ্য, ১ অক্টোবর থেকে স্টার প্লাসে সম্প্রচার শুরু হয়েছে ১৯৯৬ সালে বিটিভিতে প্রচারিত তুমুল জনপ্রিয় ধারাবাহিক ‘আজ রবিবার’।
পাগলের চিকিৎসক আলী যাকের।


এই বিষয়ে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর দেওয়া ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো:
কলুষিত মন আমার।
হুমায়ূন আহমেদ আমার খুব আগ্রহের চরিত্র । ফলে তাকে নিয়ে যেকোনও ভালো খবরেই আমি আনন্দিত হই।
তারপরও উনার আজ রবিবার হিন্দিতে ডাব করে স্টার প্লাসে দেখাবে- শুনে অন্য অনেকেই গর্বে গর্বিত হয়ে পড়লেও আমার কলুষিত মনের কারণেই আমি তা পারছিলাম না। কাছের কয়েকজন সাংবাদিক ভাই-ব্রাদারকে কয়টা প্রশ্ন করে বলেওছিলাম, ‘জানি এই বিষয়ে সত্য লিখতে পারবি না, তবুও নিদেন পক্ষে তদন্ত করে আমাকে পারসোনালি সত্যটা জানা’!

দেখা যাচ্ছে, তদন্ত শেষ হওয়ার আগে সত্য বাবু নিজেই এসে দুয়ারে হাজির। জানা গেল, ‘আজ রবিবার’ ভারতের হিন্দিভাষীরা দেখছেন না, এবং তাদেরকে দেখানোর জন্য সেটা প্রচারও হচ্ছে না। মানে স্টার প্লাসের মূল হিন্দি ফিডে এটা নাই। থাকার কথাও ছিল না কোনও কালে। এটা মূলত বাংলাদেশের দর্শকদের টার্গেট করেই সম্প্রচারিত হচ্ছে ।

প্রশ্ন আসতে পারে, তবে বাঙালির কী এমন প্রয়োজন পড়ল হুমায়ূন আহমেদকে হিন্দিতে পুনরাবিষ্কারের? সেটা জিজ্ঞেস করেন সেইসব সংস্কৃতি রক্ষকদের; যারা এই ঘটনায় পেছন থেকে কলকাঠি নাড়ছে।

প্রসঙ্গত, প্রাণ কোম্পানি বাঙালিদের উদ্দেশ্যে হিন্দিতে বিজ্ঞাপন প্রচার করে ‘হর সামায় ফ্রুটোমায়’। আমি প্রাণ কোম্পানির বড় সমর্থক। আমজাদ সাহেব মারা যাওয়ার পর তাকে শ্রদ্ধা জানিয়েছি দেশের জন্য তার কোম্পানির অবদান স্মরণ করে। ফলে ভাববেন না, তাদের প্রতি আমার বিরাগ ভাব আছে। কিন্তু আমি সত্যি মনে করি, শুধু বাঙালিদের উদ্দেশ্যে প্রচারিত হিন্দি বিজ্ঞাপনের মাধ্যমে তারা আমাদের হীনম্মন্যতাকে আরো উস্কে দিচ্ছে এবং সেটাকে পুঁজি করে ব্যবসা করার চেষ্টা করছে। যেন হিন্দিতে যদি বলে "মালটা ভালো" তবে "মালটা ডাবল আচ্ছা হো যায়েঙা"।

এখানে একটা কথা পুনরায় বলা দরকার, হিন্দি উর্দু কোনও ভাষার প্রতি আমার বিরাগ নাই, থাকার কোনো কারণও নাই। দুই দিন পর আমি মুম্বাই গিয়ে হিন্দিতেও ছবি বানাতে পারি। আমার আপত্তি তখনই আসে যখন দেখি বাংলার চেয়ে উর্দুকে বা হিন্দিকে বা ইংরেজিকে মহান বানানোর সাংস্কৃতিক এজেন্ডা বাস্তবায়নে কেউ কাজ করে। কাউকে সাংস্কৃতিক হীনম্মন্যতায় ভোগানোর পেছনের রাজনৈতিক এবং অর্থনৈতিক কারণ যদি আমরা খেয়াল করতে ব্যর্থ হই তাহলে আমাদের কপালে শনি-রবি-সোম সবই আছে।

/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না