X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘ফেইড্রা’ থেকে ‘সাঁঝবেলার বিলাপ’

বিনোদন রিপোর্ট
১১ অক্টোবর ২০১৬, ১৮:২১আপডেট : ১১ অক্টোবর ২০১৬, ২০:১৫

মহড়ায় টিম ‘সাঁঝবেলার বিলাপ’। আগামী ১৯ থেকে ২৫ অক্টোবর ভারতের নয়াদিল্লীতে অবস্থিত ন্যাশনাল স্কুল অব ড্রামা’তে (এনএসডি) অনুষ্ঠিত হতে যাচ্ছে ৯ম এশিয়ান প্যাসেফিক এপিবি নাট্যোৎসব।

সাত দিনব্যাপি এবারের নাট্যোৎসবে এশিয়ার অন্যান্য দেশের নাটকের সঙ্গে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নাটক ‘সাঁঝবেলার বিলাপ’। নাটকটি জ্যঁ রাসিন এর ফরাসি ধ্রুপদী নাটক ‘ফেইড্রা’ থেকে অনুবাদ করেছেন অসিত কুমার। ঢাবি থিয়েটার বিভাগের অগ্রজ অধ্যাপক ড. ইসরাফিল শাহীনের নির্দেশনায় নাটকটিতে অভিনয় করছেন এমএ(শেষ বর্ষ) শিক্ষার্থীরা।
এ প্রসঙ্গে নির্দেশক ইসরাফিল শাহীন বলেন, ‘‘ফেইড্রা’ এমন একটি ক্লাসিক্যাল নাটক যার বিষয়বস্তু ঘটনাপ্রবাহ এখনও সমসাময়িক বিশ্বে জোরালোভাবেই প্রাসঙ্গিক। আমরা নাটকটিকে নতুন আঙ্গিকে উপস্থাপন করছি ‘সাঁঝবেলার বিলাপ’ শিরোনামে। আমাদের দৃঢ় বিশ্বাস অন্যান্যবারের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নাটক এনএসডিতে ভূয়সী প্রশংসা অর্জন করবে। নয়াদিল্লী থেকে ফিরে ঢাকার দর্শকদের জন্য বিভিন্ন স্থানে নাটকটি প্রদর্শনের ব্যবস্থা করবো। এমনকি ঢাকার বাইরে বিভাগীয় শহরগুলোতেও মঞ্চায়নের পরিকল্পনা আমাদের রয়েছে।’
এক ঘন্টা ব্যাপ্তিকালের নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইলিয়াস বাসেত, আফরিন তোড়া, ইসতিয়াক খান পাঠান, ধীমান চন্দ্রবর্মন, রানা নাসির, সাওগাতুল ইসলাম হিমেল এবং সাফওয়ান মাহমুদ।
উল্লেখ্য, আগামী ১৫ অক্টোবর বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি ৩য় তলায় সেমিনার কক্ষে নাটকটির বিশেষ একটি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে শুধুমাত্র সাংবাদিকদের জন্য।
/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!