X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘কবি স্বামীর মৃত্যুর পর আমার জবানবন্দি’

বিনোদন রিপোর্ট
১৫ অক্টোবর ২০১৬, ১৪:২০আপডেট : ১৫ অক্টোবর ২০১৬, ১৮:২৯

কবি স্বামীর মৃত্যুর পর আমার জবানবন্দি। ‘কবি স্বামীর মৃত্যুর পর আমার জবানবন্দি’- এটি বাংলাদেশের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের নাম। ‘আন্ডার কনস্ট্রাকশন’খ্যাত পরিচালক রুবাইয়াত হোসেনের প্রযোজনায় এটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তাসমিয়াহ্ আফরিন মৌ।

ফ্রান্সের ৩৪তম ত্যুউস ক্যুর চলচ্চিত্র উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য এটি নির্বাচিত হয়েছে। এই উৎসবের মাধ্যমেই চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হবে।

এক্স-ওন-প্রোভঁন্স ইন্টারন্যাশনাল শর্টফিল্ম ফেস্টিভাল নামে পরিচিত ত্যুউস ক্যুর চলচ্চিত্র উৎসবটি আগামী ২৮ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। ন্যাশনাল ফিল্ম সেন্টার অ্যান্ড দি মুভিং ইমেজ (সিএনসি) স্বীকৃত এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবটি বিশ্বের অন্যতম একটি আসর। নতুন চলচ্চিত্র প্রতিভাদের আবিষ্কারের ক্ষেত্রে এই উৎসবের খ্যাতি রয়েছে। ফ্রঁসো ওযো, লোরেন কন্তে, ডেলফিন গ্লেইজসহ অনেক নামীদামি চলচ্চিত্র নির্মাতার যাত্রা হয়েছিল এই উৎসব থেকে। 

উৎসবের সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, এই বছর জমা পড়া আড়াই হাজারের অধিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র থেকে নির্বাচক কমিটি ২৬টি দেশের ৮০টি চলচ্চিত্র নির্বাচন করেছেন, যা আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং নিরীক্ষাধর্মী প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হবে।

তাসমিয়াহ্ আফরিন মৌ এর প্রথম স্বল্পদৈর্ঘ্য কাহিনিচিত্র ‘কবি স্বামীর মৃত্যুর পর আমার জবানবন্দি’ একজন সদ্য বিধবা নারীর অনুভূতিকে কেন্দ্র করে গড়ে উঠেছে। যেখানে তার কবি স্বামীর মৃত্যুর পরও কোনও বেদনাবোধ তৈরি হয় না।

এই চলচ্চিত্রের প্রধান দু’টি চরিত্রে অভিনয় করেছেন দিলরুবা হোসেন দোয়েল এবং আলী আহসান। চলচ্চিত্রটির সম্পাদনা এবং শব্দ পরিকল্পনা করেছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত সম্পাদক সুজন মাহমুদ এবং সিনেমাটোগ্রাফি করেছেন ইমরানুল ইসলাম। চলচ্চিত্রটি প্রযোজনা করেছে খনা টকিজ।  

নির্মাতা মৌ ইতিপূর্বে টেলিভিশনের জন্য অনেকগুলো প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন। তার প্রামাণ্য চলচ্চিত্র ‘টোকাই ২০১২’ চীনের গুয়াংজু ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভালে ২০১৪ সালে শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র পুরস্কার অর্জন করে।

/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!