X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘শাস্ত্রীয় সংগীতজ্ঞরা বিনোদনদাতা নয়’

বাংলা ট্রিবিউন ডেস্ক
২২ অক্টোবর ২০১৬, ১৫:১৫আপডেট : ২২ অক্টোবর ২০১৬, ১৬:২৪

আমজাদ আলি খান উপমহাদেশের প্রখ্যাত সরোদবাদক ওস্তাদ আমজাদ আলি খান বলেছেন, শাস্ত্রীয় সংগীতজ্ঞরা বিনোদন দেন না, বরং শাস্ত্রীয় সংগীতের পরম্পরাকেই বয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন।
আর সেদিক থেকে শাস্ত্রীয় সংগীত আর বলিউড সংগীতের মূল্যবোধ আলাদা। ভারতীয় সংবাদমাধ্যম পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রীয় সংগীতের সঙ্গে বলিউড সংগীতের তুলনা করতে গিয়ে এসব কথা বলেন তিনি।
আমজাদ আলি খান বলেন, “আমি মনে করি বলিউড সংগীত হলো বিনোদন সংগীত। ‘হাম তুম এক কামরে মে বনধ হো’ (আমি আর তুমি এক কামরায় বন্দি) এর মতো উৎকর্ষহীন শব্দগুলো বলিউড গানে ব্যবহার করা হয়। সেদিক থেকে উচ্চাঙ্গ সংগীত আলাদা। আমরা বিনোদনদাতা নই। শাস্ত্রীয় সংগীতজ্ঞরা বিনোদনদাতা নয়, আমরা শাস্ত্রীয় সংগীতের পরম্পরাকে এগিয়ে নিয়ে যাই।”
এ সরোদ ওস্তাদ মনে করেন, সংগীতের প্রশ্নে বলিউড ভিন্ন একটি জগত। তিনি বলেন, ‘তাদের লক্ষ্য ও দৃষ্টিকোণ ভিন্ন। দর্শন ও বিক্রির উপযোগী করেই তারা নির্মাণ কজরতে চান। তাদের মূল্যবোধ আলাদা।’

তবে একইসঙ্গে হিন্দি ছবিতেও মাঝে মাঝে যে ভালো গান হয় তা স্বীকার করেছে ৭১ বয়সী এ শিল্পী। তিনি বলেন, ‘বলিউডে সুন্দর কথা ও সুরে নির্মিত কিছু সুন্দর গান রয়েছে। আমিও কিছু চলচ্চিত্রের গান পছন্দ করি যেগুলো আমার কাছে আবেদন তৈরি করতে পারে। যারা লতা মঙ্গেশকর, মোহাম্মদ রাফির গান শুনে শুনে বড় হয়েছে তাদের ভাগ্য ভালো। আজকাল শ্রেয়া ঘোষাল, সুনিধি চৌহানও ভালো কাজ করছে।’

সরোদ ও অর্কেস্ট্রার মিশ্রণে অনুষ্ঠিত হতে চাওয়া ‘সামাগাম’ কনসার্ট নিয়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে রয়েছেন আমজাদ আলি খান। তিনি মনে করেন, অর্কেস্ট্রার দিক দিয়ে ভারত পিছিয়ে রয়েছে। শিল্পীরা এককভাবে ভালো পরিবেশনা উপহার দিলেও জাতীয় পর্যায়ে অর্কেস্ট্রা পৌঁছাতে পারেনি। আর পুরো ভারতে অর্কেস্ট্রা সংস্কৃতি গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

/এফইউ/এম/

 

 

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা