X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ফ্রান্স ও রাশিয়ায় ‘জালালের গল্প’

বিনোদন রিপোর্ট
২২ অক্টোবর ২০১৬, ১৭:০৯আপডেট : ২২ অক্টোবর ২০১৬, ১৭:২০

জালালের গল্প। ২০১৪ সালের ৫ অক্টোবর বুসান উৎসবের নিউকারেন্টস বিভাগে প্রদর্শনের মধ্যদিয়ে যাত্রা হয় বাংলাদেশের ছবি ‘জালালের গল্পে’র। এরপর তরুণ পরিচালক আবু শাহেদ  ইমনের এই ছবিটি দেশে বিদেশে অসংখ্য দর্শকের মন কেড়েছে। কাড়ছে এখনও।

এ পর্যন্ত প্রদর্শিত হয়েছে ২৫টিরও বেশি গুরুত্বপূর্ণ উৎসবে। এই ধারাবাহিকতায় প্রায় প্রতি মাসেই ‘জালালের গল্পে’র প্রদর্শনী হয়ে আসছে গত ২ বছর ধরে। এই অক্টোবরেও ফ্রান্স এবং রাশিয়ার দুই উৎসবে অংশ নিচ্ছেন জালাল ও তার সেলুলয়েড জনক ইমন।
প্যারিসের ফেস্টিভ্যাল ‘দ্যু ফিল্ম দ্য আসিয়া দ্যু সুদ’ উৎসবের ‘ফোকাস বাংলাদেশ’ বিভাগে প্রদর্শিত হবে ছবিটি। এই বিভাগে বাংলাদেশ থেকে আরও অংশ নিচ্ছে ‘মাটির ময়না’, ‘মেহেরজান’ এবং ‘টেলিভিশন’। পাশাপাশি উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে দেখানো হবে ‘আন্ডার কন্সট্রাকশন’ ছবিটি।
১৮ অক্টোবর শুরু হয়ে ২৫ অক্টোবর পর্যন্ত চলা এই উৎসবে আন্তর্জাতিক অন্যান্য জুরির পাশাপাশি বিশ্বখ্যাত বাংলাদেশের শিল্পী শাহবুদ্দিন আহমেদও আছেন জুরি হিসেবে।
আরও পড়ুন: ‘জালালের গল্প’ শেষে ‘অপদার্থ’
এদিকে ২৬-২৮ অক্টোবর রাশিয়ার উফা শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সিলভার আকবুজাত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। সেখানকার সংস্কৃতি মন্ত্রণালয়য়ের আয়োজনে অনুষ্ঠিতব্য এ উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নিচ্ছে ‘জালালের গল্প’। ২২টি দেশের প্রায় ৩০০’র মতো ছবি থেকে বাংলাদেশের পাশাপাশি মঙ্গোলিয়া, ইরান, কাজাখস্তান, কিরগিস্তান ও রাশিয়ার তিনটি সহ মোট ৮টি ছবিকে মূল প্রতিযোগিতা বিভাগের জন্য নির্বাচন করা হয়েছে। সিলভার আকবুজাত গ্র্যান্ড প্রিক্সের জন্য ও দর্শকের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে আলোচনার জন্য উৎসবে অংশ নিতে পরিচালক আবু শাহেদ ইমনকেও আমন্ত্রণ জানিয়েছে উৎসব কর্তৃপক্ষ।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…