X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

দেওয়া হলো ফজলুল হক স্মৃতি পুরস্কার

বিনোদন রিপোর্ট
২৬ অক্টোবর ২০১৬, ১৯:৫৬আপডেট : ২৭ অক্টোবর ২০১৬, ১২:৪৮

দেওয়া হলো ফজলুল হক স্মৃতি পুরস্কার বাংলাদেশের চলচ্চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ও প্রথম চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক এবং বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ এর পরিচালক ফজলুল হক। তার স্মরণে প্রতি বছর দু’জন ব্যক্তিত্বকে ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’  প্রদান করা হয়। এবছর এই পুরস্কার পেয়েছেন চলচ্চিত্র পরিচালনায় আজিজুর রহমান এবং সাংবাদিকতায় মোস্তফা জব্বার।

প্রতিটি পুরস্কারের  অর্থমূল্য হচ্ছে ২৫ হাজার টাকা, সঙ্গে  সম্মাননা পত্র ও ক্রেস্ট। কথাসহিত্যিক রাবেয়া খাতুন এই পুরস্কার প্রবর্তন করেছেন। আজ ২৬ অক্টোবর ফজলুল হকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকার ওয়েস্টিন হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে পুরস্কার ও অর্থমূল্য তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ এবং সভাপতি নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী।
পুরস্কার প্রাপ্ত দুজনেই সরাসরি ফজলুল হকের সঙ্গে কাজের সম্পৃক্ততার বিভিন্নদিক তুলে ধরেন। তারা বলেন, ফজলুল হকের অসমাপ্ত কাজ তার যোগ্য পরিবারের সদস্যরা যেভাবে করছেন সত্যি প্রশংসনীয়। বক্তারা আরও বলেন- এদেশে যেকাজের স্বপ্ন কেউ যখন দেখেনি তখন তিনি দেখেছেন, চিন্তা করেছেন। কোনোটা সফলভাবে শেষ করেছেন আবার কোনোটা শেষ দেখে যেতে পারেননি। যখন এদেশে সিনেমার জন্মই হয়নি তখন তিনি শুরু করেছিলেন ‘সিনেমা’ পত্রিকার সম্পাদনা। ফজলুল হক আমাদের কাজে কর্মে চিন্তা চেতনায় চিরজীবি হয়ে থাকবেন।
অনুষ্ঠানে ফজলুল হক-এর ওপর নির্মিত একটি ডকুমেন্টারি ‘দ্যা ফ্রন্টিয়ার ম্যান’ দেখানো হয়। যা নির্মাণ করেছেন শহীদুল আলম সাচ্চু এবং আহমাদ মাযহার সম্পাদিত ফজলুল হক  ‘অগ্রগামী স্বাপ্নিক’ একটি বই’র মোড়ক উন্মোচন করা হয়। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। ফজলুল হক স্মরণে স্মৃতিচারণ করেছেন- আলী ইমাম, চিন্ময় মুৎসুদ্দী, গাজী মাজহারুল আনোয়ার, মতিন রহমান, আবদুর রহমান, রেজানুর রহমান, দেলোয়ার জাহান ঝন্টু, নুরুল আলম বাবু, ফজলুল হক পরিবারে সদস্য  কনা রেজা, ফরহাদুর রেজা প্রবাল, জহির উদ্দিন মাহমুদ মামুন, মুকিত মজুমদার বাবু ও কেকা ফেরদৌসী।
দেওয়া হলো ফজলুল হক স্মৃতি পুরস্কার চলচ্চিত্রের গুণী ব্যক্তিত্ব  ফজলুল হক ১৯৩০ সালে ২৬ মে বগুড়ার এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন এবং ১৯৯০ সালের ২৬ অক্টোবর মৃত্যুবরণ করেন।
উল্লেখ্য, বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুন তার সহধর্মিণী। জ্যেষ্ঠপুত্র ফরিদুর রেজা সাগর বিশিষ্ট শিশু সাহিত্যিক ও মিডিয়া ব্যক্তিত্ব এবং চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক, ছোট ছেলে ফরহাদুর রেজা প্রবাল বাংলাদেশ টেলিভিশনের এক সময়ের জনপ্রিয় উপস্থাপক ও স্থপতি ও বড় মেয়ে কেকা ফেরদৌসী বিশিষ্ট রন্ধনবিদ।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)