X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
নিষিদ্ধ প্রসূন আজাদ

প্রশ্নটা আমার জন্য শকিং, বিব্রতকর: রোকেয়া প্রাচী

ওয়ালিউল মুক্তা
০১ নভেম্বর ২০১৬, ১৯:৩৩আপডেট : ০১ নভেম্বর ২০১৬, ২০:৩০

রোকেয়া প্রাচী রোকেয়া প্রাচী-প্রসূন আজাদ দ্বন্দ্বের সর্বশেষ রূপরেখা আসে টেলিভিশন ডিরেক্টরস গিল্ডের সিদ্ধান্ত। ২৯ অক্টোবর তারা প্রসূন আজাদকে বয়কট করার ঘোষণা দেয়, নিশ্চিত করেন এর সাধারণ সম্পাদক এস এ হক অলীক। এরপর থেকে থেকে বিনোদন জগতে বেশ জমাটি আলোচেনা-সমালোচনা চলছে। পরশু প্রসূন ও গতকাল অলীকের সাক্ষাৎকার প্রকাশের পর আজ মঙ্গলবার বিষয়টি নিয়ে বাংলা ট্রিবিউন-এর মুখোমুখি হয়েছেন পরিচালক-অভিনেত্রী রোকেয়া প্রাচী-

বাংলা ট্রিবিউন: প্রসূন তার ফেসবুক স্ট্যাটাসে আপনাকে প্রশ্নবিদ্ধ করেছেন। তিনি হয়তো নিজের জায়গা থেকে লিখেছেন। সেদিন আসলে কী হয়েছিল?
রোকেয়া প্রাচী:
আমাদের যাওয়ার কথা ফরিদপুর। প্রসূন মালিবাগ থেকে নিউ ইস্কাটন এসে আমাদের সঙ্গে যোগ দেবে। আমরা একসঙ্গে গাড়িতে রওনা দেবো- এটা ছিল আমাদের প্রাথমিক পরিকল্পনা। তার সাড়ে ৬টায় আসার কথা থাকলেও সে আসে আটটার পর। দূরের পথ এমনিতেই দেরি করে ফেলেছে। আর তার সঙ্গে একজন ছেলেকে নিয়ে এসেছে। তখন তাকেও সঙ্গে নেওয়ার কথা সে জানায়। কিন্তু অপরিচিত কাউকে তো আমি সঙ্গে নিতে পারি না।
রোকেয়া প্রাচী বাংলা ট্রিবিউন: কিন্তু একজন নায়িকা যখন কোথাও যান, তার সঙ্গে তো অ্যাসিসটেন্ট বা পরিবারের কেউ থাকতেই পারে, তাই না?
রোকেয়া প্রাচী: সে বিষয়টি আমাদের মাথায় আছে। এ ব্যবস্থা তো থাকেই। কিন্তু ছেলেটি তার ভাই বা পরিবারের কেউ নন। আমরা অপরিচিত একজন ছেলেকে নিয়ে এত দূরের স্পটে যেতে পারি না। কারণ সেখানে যে সার্কিট হাউজে থাকবো, ছেলেটির জন্য আলাদা রুমের ব্যবস্থা করতে হবে। এটা তাৎক্ষণিকভাবে সম্ভব না। আর অপরিচিতজনকে আগাম প্রস্তুতি ছাড়া নিয়ে যাওয়ার প্রশ্নই আসে না।
বাংলা ট্রিবিউন: অন্য কোনও বিকল্প কি ভাবা যেত সেদিন?
রোকেয়া প্রাচী: যাওয়ার আগমুর্হূতে বিকল্প ভাবাটা কঠিন। আর সেটা ভেবেও কোনও লাভ নেই। কারণ প্রসূন ততক্ষণে জানিয়ে দিয়েছে, ঐ ছেলেকে ছাড়া সে যাবে না। তারপরও আমি শেষ পর্যন্ত তাকে বলি, পরিবারের কাউকে নিয়ে পরে আসতে। প্রথমদিনের শুটিংয়ে ক্ষতির মুখে পড়লেও আমি তাকে বলি একদিন পর আসতে। যেন পরিবারের অন্য কেউ সঙ্গে থাকে। কিন্তু সে তার কথায় অনড় থাকে।
বাংলা ট্রিবিউন: এই সমস্যা দ্বন্দ্ব আকারে পাবলিকলি কেন দেখা দিল? এটা অন্যভাবে নীরবে সমাধান করা যেত না?
রোকেয়া প্রাচী: এখানে দ্বন্দ্বের প্রশ্ন নয়। আমি তো তাকে নিয়ে কিছু বলিনি। সে-ই প্রথম বিষয়টি ফেসবুকে সবার সামনে আনে। আর তার ভাষা যা ছিল, তা প্রকাশের অযোগ্য। একজন সহকর্মীর প্রতি এমন ভাষা কেউ ব্যবহার করতে পারে?
বাংলা ট্রিবিউন: ডিরেক্টরস গিল্ডের কাছে অভিযোগের সময় কোন কোন বিষয় উল্লেখ করেছিলেন?
রোকেয়া প্রাচী: প্রসূন আমার সিডিউল ফাঁসিয়েছে, আমার প্রডাকশনকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করেছে, সবশেষে সবার সামনে আমাকে হেয় প্রতিপন্ন করেছে- এগুলোই তুলে ধরেছি।
বাংলা ট্রিবিউন: এক বছরের বয়কট করার বিষয়টি কীভাবে দেখছেন?
রোকেয়া প্রাচী: ডিরেক্টরস গিল্ড আমার অভিযোগ আমলে এনে এমন সিদ্ধান্ত নিয়েছে। এটাকে সাধুবাদ জানাই। আমি তাদের সিদ্ধান্তকে সম্মান জানাই।
বাংলা ট্রিবিউন: যদি একজন শিল্পীর কাছে জানতে চাওয়া হয়, আপনার কি খারাপ লাগছে না, আর একজন শিল্পীকে এক বছরের জন্য কাজ থেকে বাদ দেওয়া হয়েছে জেনে?
রোকেয়া প্রাচী: এ প্রশ্নটা আমার জন্য শকিং, বিব্রতকর। ধরুন, কেউ একজন কোনও একটি প্রতিষ্ঠানে কাজ করেন। কিন্তু তার সিনিয়র বা প্রতিষ্ঠান প্রধানকে নিয়ে সর্বনিম্ন ধরনের কথা বললেন। যা কুরুচিপূর্ণ। তাহলে সে সহকর্মীকে কীভাবে মূল্যায়ন করবেন? যে এভাবে আমাকে উপস্থাপন করে তাকে নিয়ে কথা বলাটাও আমার জন্য বিব্রতকর।
রোকেয়া প্রাচী
প্রসঙ্গত, সম্প্রতি রোকেয়া প্রাচীর পরিচালনা ও প্রযোজনায় ‘স্বপ্ন সত্যি হতে পারে’ নামে একটি নাটকে অভিনয় করার কথা ছিল প্রসূনের। শুটিংয়ের দিন রোকেয়া প্রাচীর সঙ্গে প্রসূনের কথাকাটাকাটি হয় । সেদিন শুটিং না করেই প্রসূন বাসায় ফেরেন এবং ফেসবুকে বিষয়টি নিয়ে একটা স্ট্যাটাস দেন।  যেখানে প্রসূনের ভাষা  নিয়ে বিতর্ক ওঠে মিডিয়ায়।  এদিকে প্রসূনের স্ট্যাটাসের পর রোকেয়া প্রাচীও ফেসবুকে পাল্টা অভিযোগ করে  একটি স্ট্যাটাস দেন। এরপর নাটকের তিন সংগঠন ‘ডিরেক্টরস গিল্ড’, ‘টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ ও ‘নাট্য সংঘ’-এর কাছে প্রসূন সম্পর্কে অভিযোগ করেন রোকেয়া প্রাচী। তিন সংগঠন যৌথভাবে প্রসূন আজাদকে নিয়ে টানা এক বছর কাজ না করার সিদ্ধান্ত নেয়।
/এম/এমএম/

সংশ্লিষ্ট সংবাদ:

# চাল নিয়ে টেনশন করি না তাই তেল দেওয়ার সুযোগ নেই: প্রসূন আজাদ
# তাকে নিষিদ্ধ করার অধিকার আমাদের নেই, এটা ঠিক: অলীক

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…