X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
কাজল-বকুলের নামে গ্রেফতারি পরোয়ানা

আমিও জবান আলীর পক্ষে: কবির বকুল

বিনোদন রিপোর্ট
০১ ডিসেম্বর ২০১৬, ১৫:১৪আপডেট : ০১ ডিসেম্বর ২০১৬, ২০:৩৮

পিএ কাজল ও কবির বকুল চিত্র পরিচালক পিএ কাজল ও গীতিকবি কবির বকুলের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। ‘প্রেমের মানুষ ঘুমাইলে চাইয়া থাকে’ শিরোনামের একটি গান অনুমতি ছাড়া চলচ্চিত্রে ব্যবহারের অভিযোগ করার দায়ে এই পরোয়ানা জারি করেছেন সুনামগঞ্জের বিচারিক হাকিমের আদালত।
আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে আদালতের বিচারক শহীদুল আমীন এ আদেশ দেন।
গত ১৩ এপ্রিল গানটির মূল গীতিকার বাউল জবান আলী দুজনের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে সুনামগঞ্জ বিচারিক হাকিমের আদালতে একটি মামলা করেন।
আদালত সূত্রে জানা যায়, গত ১৩ এপ্রিল মামলা দায়েরের পর আদালত জেলা শিল্পকলা একাডেমিকে ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। ঘটনার সত্যতা জানিয়ে করে ১৭ সেপ্টেম্বর তদন্ত প্রতিবেদন দাখিল করলে আদালত কাজল-বকুলের বিরুদ্ধে সমন জারির আদেশ দেন। সমন জারি হওয়ার পরও আদালতে হাজির না হওয়ায় দুজনের বিরুদ্ধে আজ (১ ডিসেম্বর) গ্রেফতারি পরোয়ানা জারি করেন।
মামলার অভিযোগে বলা হয়, বাউল জবান আলীর রচিত গান ‘প্রেমের মানুষ ঘুমাইলে চাইয়া থাকে’ কণ্ঠশিল্লী কুমার বিশ্বজিৎ তার ‘রোদেলা দুপুর’ অ্যালব্যামে গেয়েছিলেন। পরে বেশ জনপ্রিয় হওয়া এই গানটি চলচ্চিত্র পরিচালক পিএ কাজল ২০০৯ সালে তার পরিচালিত ‘পিরিতের আগুন জ্বলে দ্বিগুণ’ ছবিতে ব্যবহার করেছেন। যেখানে গানটির গীতিকার হিসেবে জবান আলীর নাম উল্লেখ্য ছিল না। জবান আলীর অনুমতি না নিয়েই কবির বকুল গানের অনেক শব্দ পরিবর্তন করে ছবির ক্রেডিট লাইনে নিজের নাম ব্যবহার করেছেন বলে অভিযোগ রয়েছে।

এদিকে এই বিষয়ে কবির বকুল বাংলা ট্রিবিউনকে বলেন, ‌‘‘বিষয়টি আমার জন্য বিব্রতকর। গ্রেফতারি পরোয়ানার খবরটি আমি পেয়েছি। মনে হচ্ছে, খুন না করেও খুনির সাজা পেয়েছি আমি। তবে এ ক্ষেত্রে আমার বক্তব্য স্পষ্ট। সেটি হলো, পিএ কাজলের ‘পিরিতের আগুন জ্বলে দ্বিগুণ’ ছবিতে স্থান পাওয়া ‘প্রেমের মানুষ ঘুমাইলে চাইয়া থাকে’ গানটি আমার লেখা নয়। এটা জবান আলীরই লেখা। তবে এ ছবির অন্য গানগুলো আমিই লিখেছি।’’

আত্মপক্ষ সমর্থনে তিনি আরও বলেন, ‘একজন পরিচালক তার ছবিতে কোন গান কীভাবে ব্যবহার করবেন, সেটা একান্তই তার বিষয়। আমার কাজ গান লিখে দেওয়া পর্যন্তই। ফলে সিনেমার ক্রেডিট লাইনে গীতিকার হিসেবে যদি শুধু আমার নামই যায়, সেটার প্রতিবাদ আমিও করি। এই মামলায় আমিও জবান আলীর পক্ষে! এর দায় আমার নয়, ছবিটির প্রযোজক এবং পরিচালকের। অথচ আজ আমি গান চুরির কলঙ্ক নিয়ে বসে আছি!’  
এদিকে এ বিষয়ে পরিচালক পিএ কাজলের কোনও মন্তব্য পাওয়া যায়নি। জানা যায়নি, গানটি তিনি কার কাছ থেকে কিসের ভিত্তিতে সংগ্রহ করে অন্য দুই শিল্পীকে দিয়ে গাইয়ে ছবিতে ব্যবহার করেছেন, কেন ছবির ক্রেডিট লাইনে আসল গীতিকারের নাম ব্যবহার করেননি? শুধু তাই নয়, জবান আলীর আসল গীতিকবিতার ওপর কলমই বা চালিয়েছেন কে! সেই প্রশ্নের জবাবটাও খুব জরুরি বলে মনে করছেন চলচ্চিত্র ও সংগীত সংশ্লিষ্টরা।  
কবির বকুল /এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!