X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
শুভ জন্মদিন

তিন দশক পর বন্ধুকে নিয়ে সুবর্ণা

বিনোদন রিপোর্ট
০২ ডিসেম্বর ২০১৬, ০৯:৩৯আপডেট : ০২ ডিসেম্বর ২০১৬, ১৬:৪৮

সুবর্ণা মুস্তাফা দেশের দুই নন্দিত অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদ ও সুবর্ণা মুস্তাফা। নাট্যদল ‘ঢাকা থিয়েটার’ থেকে দুজনার অভিনয় এবং বন্ধুত্ব শুরু। সেই হিসেবে আসাদ-সুবর্ণার বন্ধুত্বের বয়স চার দশকেরও বেশি। একই দলের হয়ে তারা দুজন যেমন মঞ্চ মাতিয়েছেন তেমনি টিভি নাটকেও একসঙ্গে অভিনয় করছেন এখনও।

মঞ্চ এবং টিভি নাটকের বাইরে তারা দুজন জুটিবদ্ধ হয়ে চলচ্চিত্রেও অভিনয় করেছেন। ১৯৮০ সালে প্রথম জুটিবদ্ধ হন সৈয়দ সালাহউদ্দীন জাকী পরিচালিত ‘ঘুড্ডি’ চলচ্চিত্রে। এতে দু’জনের অভিনয় বেশ প্রশংসিত হয়। এই ছবিতে ‘আবার এলা যে সন্ধ্যা’ গানটি তো আজও সমান জনপ্রিয়। প্রথম ছবির পর তারা একসঙ্গে অভিনয় করেন সৈয়দ হাসান ইমামের ‘লাল সবুজের পালা’, কাজী জহিরের ‘নতুন বউ’ এবং ১৯৮৪ সালে কাজল আরেফিনের ‘সুরুজ মিঞা’ ও বেলাল আহমেদের ‘নয়নের আলো’ চলচ্চিত্রে।
এরপর টানা তিন দশক তাদের দু’জনকে আর একসঙ্গে পাওয়া যায়নি রূপালি পর্দায়। দীর্ঘ ৩২ বছর পর রাইসুল ইসলাম আসাদ এবং সুবর্ণা মুস্তাফা আবারও জুটি হয়ে আসছেন চলচ্চিত্র পর্দায়। বদরুল আনাম সৌদের কাহিনি, সংলাপ, চিত্রনাট্য ও নির্দেশনায় এ চলচ্চিত্রটির নাম ‘গহীন বালুচর’। এতে দুই পরিবারের প্রধান দুটি চরিত্রে অভিনয় করবেন আসাদ এবং সুবর্ণা। আসাদ অভিনয় করবেন লতিফ নামের চরিত্রে এবং সুবর্ণা মুস্তাফার চরিত্রের নাম আসমা।
বহু বছর পর প্রিয় বন্ধুর সঙ্গে চলচ্চিত্রে অভিনয় প্রসঙ্গে সুবর্ণা মুস্তাফা বলেন, ‘আমি আর আসাদ মঞ্চ-টিভিতে অনেক কাজ করেছি। টিভিতে এখনও নিয়মিত আমরা। সত্যি বলতে কী আমাদের মধ্যে এত চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক যে সবসময়ই আমাদের একসঙ্গে কাজ করাটা অনেক আনন্দের। আমি খুব আশা করছি, আমাদের দীর্ঘ বিরতির পর নতুন চলচ্চিত্রটি অনেক ভালো কিছুই হবে।’
পরিচালক সৌদ জানান ২২ ডিসেম্বর থেকে অনুদানের এই ছবিটির শুটিং শরু করবেন। তবে এই ছবির ক্যামেরার সামনে সুবর্ণা দাঁড়াচ্ছেন ২৭ ডিসেম্বর থেকে।
আসাদ ও সুবর্ণা এদিকে আজ (২ ডিসেম্বর) গুণী এই অভিনেত্রীর জন্মদিন। যদিও এবারের জন্মদিনে বিশেষ কোনও আয়োজন থাকছে না। কারণ রেডিও ভূমিতে বিপিএল-এর ধারাভাষ্য নিয়ে ব্যস্ত থাকতে হচ্ছে তাকে। সুবর্ণা মুস্তাফা জানান, তার বয়স যখন ছয় কিংবা সাত শুধু সেই সময়েই বাসাতে একবার বিশেষ আয়োজনে জন্মদিনের অনুষ্ঠান করা হয়েছিল তার। এরপর আর কখনওই বাসাতে কেক কেটে, আত্মীয় স্বজনদের দাওয়াত দিয়ে জন্মদিনের অনুষ্ঠান করা হয়নি।
তিনি আরও জানান, যেহেতু স্কুল-কলেজ জীবনে ডিসেম্বর মাসে ফাইনাল পরীক্ষা থাকতো, তাই জন্মদিনের অনুষ্ঠান করারও সুযোগ থাকতো না।
তার ভাষায়, ‘শুধু জন্মদিন এলেই যে একজন ব্যক্তিকে বিশেষভাবে স্মরণ করতে হবে, মনে করতে হবে এটা আমার বাবা (অভিনেতা গোলাম মুস্তাফা) কখনও ভাবতেন না। তিনি বলতেন, এমন কিছু কাজ করতে হবে যে কাজের কারণেই মানুষ তোকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। তাই আমি মনে করি একজন কৃষক হোক, শিক্ষক হোক কিংবা একজন রন্ধন শিল্পীই হোক তিনি যদি তার কাজে চূড়ান্ত সাফল্য আনতে পারেন, তার কাজের কারণেই তিনি মানুষের মনে থাকবেন, স্মরণে থাকবেন। তার জন্য আলাদা জন্মোৎসবের দরকার হবে না।’

দেখুন আসাদ-সুবর্ণার ‘ঘুড্ডি’ ছবির গান:


/এস/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!