X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

তারেক মাসুদের জন্মদিনে কর্মশালা

বিনোদন রিপোর্ট
০৬ ডিসেম্বর ২০১৬, ১০:০১আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৬, ১৪:২৭

তারেক মাসুদ (ডিসেম্বর ৬, ১৯৫৬ - আগস্ট ১৩, ২০১১)। ছবি সংগৃহীত
আজ (৬ ডিসেম্বর) খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জন্মদিন। ১৯৫৭ সালের এদিন ফরিদপুরের ভাঙ্গার নূরপুর গ্রামে তার জন্ম।

দিনটি উপলক্ষে ভাঙ্গায় এক কর্মশালার আয়োজন করেছে তারেক মাসুদ মেমরিয়াল ফাউন্ডেশন। দিনব্যাপী এ কর্মশালায় অংশ নিয়েছেন বিভিন্ন প্রতিযোগিতা থেকে উঠে আসা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতারা। আজকের দিনটি কর্মশালার পাশাপাশি তাকে বিশেষভাবে স্মরণ করা হবে।

তারেক মাসুদ ১৯৮৫ সালে প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। এটির নাম ‘সোনার বেড়ি’। একই বছরের শেষ দিকে ‘আদম সুরত’ শিরোনামের তথ্যচিত্র নির্মাণ করেন। কিংবদন্তি চিত্রশিল্পী এস এম সুলতানকে নিয়ে এটি তৈরি করা।

তিনি মহান মুক্তিযুদ্ধের ফুটেজ ব্যবহার করে দুটি তথ্যচিত্র নির্মাণ করেছেন। সেগুলো হলো- মুক্তির গান ও মুক্তির কথা।

এছাড়াও তিনি তার হাতের পরশে নির্মিত হয়েছে ‘নারীর কথা’, ‘ইন দ্য নেইম অফ সেফ্‌টি’, ‘আ কাইন্ড অফ চাইল্ডহুড’, ‘ভয়েসেস অব চিলড্রেন’র মতো প্রামাণ্যচিত্রগুলো।

পাশাপাশি বেশকিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র তৈরি করেছেন তারেক মাসুদ। তার নির্মিত স্বল্পদৈঘ্য ছবিগুলো হলো- সোনার বেড়ি (১৯৮৫), সে(১৯৯৩), নরসুন্দর(২০০৯), শিশু কথা(১৯৯৭), নিরাপত্তার নামে(১৯৯৯), বিপন্ন বিস্ময়, নিরপরাধ ঘুম, সুব্রত সেনগুপ্ত ও সমকালীন বঙসমাজ এবং ইউনিসন (এনিমেশন)।

‘মাটির ময়না’ (২০০২) তার প্রথম ফিচার চলচ্চিত্র যার জন্য তিনি ২০০২-এর কান চলচ্চিত্র উৎসবে ডিরেক্টর' ফোর্টনাইটসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন এবং এটি বাংলাদেশের প্রথম চলচ্চিত্র হিসেবে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের জন্য একাডেমি পুরস্কারে (অস্কার) মনোনীত হয়েছিল।
তার সর্বশেষ চলচ্চিত্র ‘রানওয়ে’ মুক্তি পায় ২০১০ সালে। 

২০১১ সালে ১৩ আগস্ট নতুন চলচ্চিত্র ‘কাগজের ফুল’-এর দৃশ্যধারণের স্থান নির্বাচন করে মানিকগঞ্জ থেকে ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কে গাড়ি দুর্ঘটনার শিকার হন তারেক। এসময় তারেক মাসুদের পাশাপাশি চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ আরও তিনজন ঘটনাস্থলেই মারা যান।

দেশের চলচ্চিত্রের অন্যতম এ নির্মাতাকে ২০১২ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদক প্রদান করা হয়।
/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!