X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

খলিল উল্যাহ খানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

বিনোদন রিপোর্ট
০৭ ডিসেম্বর ২০১৬, ০৮:৩০আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৬, ১৪:৩৪

খলিল (১ ফেব্রুয়ারি, ১৯৩৪ ৭ ডিসেম্বর, ২০১৪)। ছবি- সংগৃহীত চলচ্চিত্রের খ্যাতিমান অভিনেতা খলিল উল্যাহ খান। রূপালি পর্দা ছাড়াও টিভি-মঞ্চ নাটকেও রেখে গেছেন অভিনয় দক্ষতা। আজ বুধবার তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী।
শক্তিমান অভিনেতা খলিল ৮ শ’রও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। কবরী প্রযোজিত ও আলমগীর কুমকুম পরিচালিত ‘গুন্ডা’র জন্য পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এছাড়া চলচ্চিত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পেয়েছেন।
খলিল অভিনীত প্রথম চলচ্চিত্র কলিম শরাফী ও জহির রায়হান পরিচালিত ‘সোনার কাজল’। নায়ক হিসেবে খলিল অভিনয় করেছেন ‘প্রীত না জানে রীত’, ‘জংলী ফুল’, ‘কাজল’সহ আরও কয়েকটি চলচ্চিত্রে।
১৯৬৬ সালে এসএম পারভেজ পরিচালিত ‘বেগানা’ সিনেমায় প্রথমবারের মতো খলনায়কের চরিত্রে অভিনয় করেন তিনি। ১৯৬৫ সালে ‘ভাওয়াল সন্ন্যাসী’ সিনেমার মাধ্যমে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন।
খলিলের জন্ম ১৯৩৪ সালের ১ ফেব্রুয়ারি সিলেটে। মঞ্চ দিয়েই তার অভিনয় জীবন শুরু। তার অভিনীত উল্লেখযোগ্য ছবি হলো- ‘ক্যায়সে কাহু’, ‘ভাওয়াল সন্ন্যাসী’, ‘উলঝান’, ‘সমাপ্তি’, ‘তানসেন’, ‘আলোর মিছিল’, ‘সঙ্গম’, ‘পুনম কি রাত’, ‘অশান্ত ঢেউ’, ‘নদের চাঁদ’, সোনার কাজল’, ‘অলংকার’, ‘মাটির ঘর’, ‘কন্যা বদল’, ‘যৌতুক’, ‘আয়না’, ‘মাটির পুতুল’, ‘আওয়াজ’, ‘নবাব’, ‘সোনার চেয়ে দামি’, ‘বদলা’, ‘মেঘের পর মেঘ’, ‘আয়না’, ‘পাগলা রাজা’, ‘মিন্টু আমার নাম’, ‘বেঈমান’, ‘আগুন’, ‘ফকির মজনু শাহ’, ‘মধুমতি’, ‘ওয়াদা’, ‘ভাই ভাই‘, ‘বিনি সুতোর মালা’, ‘দিদার’, ‘দ্বীপকন্যা’, ‘সুখের ঘরে দুঃখের আগুন’, ‘এই ঘর এই সংসার’, ‘মাটির পুতুল’, ‘সুখে থাকো’, ‘অভিযান’, ‘পুনর্মিলন’, ‘কার বউ’, ‘বাপ বড় না শ্বশুর বড়’, ‘বউ কথা কও’ ইত্যাদি।

চলচ্চিত্রের পাশাপাশি খলিল টিভি নাটকেও বেশ নাম অর্জন করেন। তার অভিনীত নাটকের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বিটিভিতে প্রচারিত আবদুল্লাহ আল মামুনের ধারাবাহিক নাটক ‘সংশপ্তক’। খলিল।

/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া