X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

বিসমিল্লাহ খানের পাঁচ সানাই চুরি

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৮ ডিসেম্বর ২০১৬, ০০:০১আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৬, ০০:০১

বিসমিল্লাহ খান। ছবি-গুগল কিংবদন্তি সানাইবাদক ওস্তাদ বিসমিল্লাহ খানের মৃত্যুর পর তার ব্যবহৃত নানা সামগ্রী তার পুত্র কাজিম হুসেইনের কাছে সংরক্ষিত ছিল। সম্প্রতি উত্তর প্রদেশের বারানসিতে তার  বাসা থেকে ওস্তাদের ব্যবহৃত পাঁচটি সানাই’সহ আরও কিছু উপহার সামগ্রী চুরি হয়েছে। রবিবার রাতে তিনি এ চুরির কথা জানতে পারেন।
চুরি যাওয়া পাঁচ সানাইয়ের মধ্যে চারটি ছিল রূপার তৈরি। পঞ্চমটি ছিল রূপা ও কাঠের মিশ্রণে তৈরি। স্মারক-উপহারের মধ্যে ছিল একটি রূপার প্লেট এবং দুটি সোনার বালা। কিছুদিন আগেই পৈতৃক বাড়ি থেকে এসব সামগ্রী নিজের কাছে এনে রাখেন কাজিম হুসেইন।
সানাইগুলো ওস্তাদকে উপহার দিয়েছিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী নরসীমা রাও, রাষ্ট্রীয় জনতা দলের নেতা লালু প্রসাদ যাদব, কংগ্রেস নেতা কপিল সিব্বল এবং ওস্তাদের এক সাবেক ছাত্র।
বেশ যত্নের সঙ্গে তালাবদ্ধ স্থানে এসব সামগ্রী সংরক্ষণ করেছিলেন ওস্তাদপুত্র কাজিম হুসেইন। গত ৩০ নভেম্বর বিশেষ কাজে তিনি কয়েকদিনের জন্য পৈতৃক বাড়িতে গিয়েছিলেন। রবিবার রাতে সেখান থেকে এসে দেখেন তালা ভাঙা এবং দরজা খোলা। ঘরে ঢুকে দেখেন বাবার পাঁচটা সানাইয়ের একটাও নেই সেখানে। বিভিন্ন সময়ে ওস্তাদের পাওয়া স্মারক, উপহারসামগ্রীও লাপাত্তা।
ওস্তাদপুত্র কাজিম হুসেইন বলেন, ‘এরমধ্যে একটা সানাই আমার কাছে বিশেষ ছিল। মহররমের পঞ্চম এবং সপ্তম দিনে বাবা এটা বাজাতেন।’
এ চুরির ঘটনায় অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে থানায় এফআইআর করেছেন কাজিম হুসেইন। বারানসির জ্যেষ্ঠ পুলিশ সুপার নিতিন তিওয়ারি জানান, এসব সামগ্রী এখনও উদ্ধার করা যায়নি। তদন্ত অব্যাহত রয়েছে।
উল্লেখ্য, ভারতের শাস্ত্রীয় সংগীত জগতে ওস্তাদ বিসমিল্লাহ খান একজন অবিস্মরণীয় ব্যক্তিত্ব। উচ্চাঙ্গসংগীত জগতের যন্ত্র হিসেবে সানাইকে প্রতিষ্ঠিত করার একক কৃতিত্ব তার। ২০০৬ সালের ২১ আগস্ট তিনি বারানসিতে মারা যান।
১৯৩৭ সালে কলকাতায় অল ইন্ডিয়া মিউজিক কনফারেন্সে সানাই বাজিয়ে একে ভারতীয় সংগীতের মূল মঞ্চে নিয়ে আসেন ওস্তাদ বিসমিল্লাহ খান। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি দিল্লির লালকেল্লায় অনুষ্ঠিত ভারতের প্রথম প্রজাতন্ত্র দিবসে ‘রাগ কাফি’ বাজিয়ে দর্শকদের মুগ্ধ করেন। আফগানিস্তান, ইউরোপ, ইরান, ইরাক, কানাডা, পশ্চিম আফ্রিকা, মার্কিন যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন, জাপান, হংকংসহ পৃথিবীর অনেক দেশে তিনি সানাই বাজিয়েছেন। তিনি ভারতরত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী’সহ বহু পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন।

/এমপি/এম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শুটিংয়ের অন্তরালে...
শুটিংয়ের অন্তরালে...
গানের শহরে খালিদ খালিদ কান্না...
গানের শহরে খালিদ খালিদ কান্না...
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু