X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

‘মুখোশ মানুষ’-এর ছাড়পত্র বাতিল প্রসঙ্গে তথ্য মন্ত্রণালয়ের চিঠি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ ডিসেম্বর ২০১৬, ০১:০৫আপডেট : ১০ ডিসেম্বর ২০১৬, ১৫:৪১

ছবির একটি দৃশ্যে হিল্লোল-নওশীন দম্পতি ‘দ্য ফেইক’ নাটকের নাম বদলে ‘মুখোশ মানুষ’ রেখে চলচ্চিত্র হিসেবে এটির সনদ নেওয়ায় তা বাতিল করা প্রসঙ্গে সেন্সরবোর্ডকে চিঠি পাঠিয়েছে তথ্য মন্ত্রণালয়। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান বরাবর এ চিঠি দেওয়া হয়েছে। পাশাপাশি ছবিটি মুক্তির আগে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২৭ নভেম্বর তথ্য মন্ত্রণালয়ের উপসচিব জি এন নাজমুল হোসেন খান স্বাক্ষরিত এক চিঠিতে সেন্সর বোর্ডকে এ নির্দেশ দেওয়া হয়।

তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাপান-বাংলা (জেবি) মিডিয়া লিমিটেডের প্রযোজনায় নির্মিত ‘দি ফেইক’ নামের একটি নাটক প্রকাশের আগেই প্রতারণা করে ‘মুখোশ মানুষ’ নামে চলচ্চিত্র তৈরি করে সেন্সর ছাড়পত্র নেয়।

গত ২৮ অক্টোবর জাপানে বসবাসরত প্রবাসী পি.আর প্লাচিড তথ্যমন্ত্রীর কাছে একটি লিখিত অভিযোগ করেন। তার অভিযোগে বলা হয়, প্রযোজক জাপানি নাগরিক পল রিবেরু ও হরিইর কাছ থেকে ১০ লাখ টাকা নেন। পরে ওই টাকায় ‘দি ফেইক’ নাটকের ৩০ শতাংশ নির্মাণ সম্পন্ন করেন। বাকি অংশ নির্মাণের জন্য প্রযোজক একেএম শাসসুজ্জোহার মাধ্যমে ধানমণ্ডির ইয়াসির আরাফাত জুয়েলের সঙ্গে আরও ২০ লাখ ৩৫ হাজার টাকা অর্থায়নে চুক্তি হয়।

চুক্তিপত্র অনুযায়ী দ্রুত সময়ের মধ্যে এই নাটকটির প্রথম পর্যায়ে প্রি-প্রোডাকশন, দ্বিতীয় পর্যায়ে গান, তৃতীয় পর্যায়ে দৃশ্য, চতুর্থ পর্যায়ে পোস্ট প্রোডাকশন, পঞ্চম পর্যায়ে সেন্সর এবং ষষ্ঠ পর্যায়ে পরিবেশনার জন্য সাতটি শর্ত উল্লেখ করা হয়।

পি.আর প্লাচিড তার অভিযোগে বলেন, পরিচালনার দায়িত্ব নিয়ে ধানমণ্ডির ইয়াসির আরাফাত জুয়েলের (দ্বিতীয় পক্ষ) সঙ্গে জাপান-বাংলা মিডিয়ার পি.আর প্লাচিডের পক্ষে প্রযোজক একেএম শাসসুজ্জোহা (প্রথম পক্ষ) চুক্তিবদ্ধ হন। কিন্তু চুক্তির শর্ত ভঙ্গ করে নাটকের নাম পরিবর্তন করে চলচ্চিত্র হিসেবে সেন্সর সনদ নিলে ঢাকার আদালতে মামলা করেন তারা। গত ২৬ মে ঢাকার ৫ নম্বর কোর্টের অতিরিক্ত জেলা জজ আদালত চলচ্চিত্রটির মুক্তি না দেওয়ার ওপর স্থিতাবস্থা জারি করেন। আদেশ বহাল থাকলেও তা পাশ কাটিয়ে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড সেন্সর সনদ দেয়।

এসব বিষয় উল্লেখ করে গত ২৭ অক্টোবর তথ্যমন্ত্রীর কাছে পি.আর প্লাচিড আবেদন  জানালে গত ২৭ নভেম্বর তথ্য মন্ত্রণালয় সেন্সর সনদ বাতিলের নির্দেশ দেয়। পাশাপাশি ডিসেম্বরের মধ্যে যাতে ছবিটি মুক্ত না পায় সে ব্যবস্থাও নিতে নির্দেশ দেয় তথ্য মন্ত্রণালয়।

ইয়াসির আরাফাতের পরিচালনায় ক্রাইম থ্রিলার ‘মুখোশ মানুষ’-এ অভিনয় করেছেন নওশীন, হিল্লোল, কল্যাণ কোরাইয়া, লামিয়া মিমো, প্রসূন আজাদ, মাহমুদুল ইসলাম রাইজা প্রমুখ। ৩০ ডিসেম্বর মুক্তি প্রতিক্ষীত এই ছবিটির সনদ বাতিল প্রসঙ্গে এখনও পরিচালকের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

/এসএমএ/এসএনএইচ/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!