X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

প্রবাসীদের উৎসর্গ করে জুয়েলের গান

বিনোদন রিপোর্ট
১১ ডিসেম্বর ২০১৬, ১৮:৫২আপডেট : ১২ ডিসেম্বর ২০১৬, ১২:৫২

হাসান আবিদুর রেজা জুয়েল। ছবি: সংগৃহীত ‘এই সবুজের ধানক্ষেত/ এই মেঠোপথ ধরে/ যায় ফিরে এই মন/ মমতার প্রিয় নীড়ে...’। বিজয় দিবসকে সামনে রেখে প্রবাসীদের উৎসর্গ করে এমন কথায় গান কণ্ঠে তুলেছেন হাসান আবিদুর রেজা জুয়েল। বহুদিন পর গান ও ভিডিও উপহার দিলেন ৯০ দশকের জনপ্রিয় এই শিল্পী।

এ বছরই তার ১০ নম্বর একক অ্যালবাম প্রকাশের কথা ছিলো। সেটি না হলেও বিজয়ের মাসে অন্তত একটি গান দিয়ে ভক্তদের মন রাখতে চাইলেন জুয়েল, সম্ভবত।
‘এই সবুজের ধানক্ষেত’ শিরোনামের গানটি লিখেছেন রাসেল খান। কাওসার বিপুলের সুরে ভিডিও নির্মাণ করেছে গ্রিন-বি কমিউনিকেশনস। আজ রবিবার (১১ ডিসেম্বর) এটি প্রকাশ হয়েছে গানচিলের ইউটিউব চ্যানেলে।
দেশাত্মবোধক নতুন গান প্রকাশ হলেও এই বিষয়ে কোনও মন্তব্য পাওয়া যায়নি বিরহ প্রধান গানের এই শিল্পীর। কারণ, তিনি এখন লন্ডনে অবস্থান করছেন। ফিরবেন ২০১৭ সালের মার্চ নাগাদ।
নতুন গানটি এই লিংকে:

প্রসঙ্গত, ১৯৯৩ সালে বাজারে আসে জুয়েলের প্রথম একক ‘কুয়াশা প্রহর’। অভিষেক অ্যালবামেই শ্রোতাদের মোহাবিষ্ট করেন তিনি। এরপর নয়টি এককসহ বেশ কিছু মিশ্র অ্যালবামে গেয়েছেন জুয়েল। তার অধিকাংশ অ্যালবামের সুরকার ও সংগীতায়োজক ছিলেন আইয়ুব বাচ্চু।
এদিকে ২০০৩ সালে জুয়েলের জন্য ‘ফিরতি পথে’ অ্যালবাম তৈরি করেন বাপ্পা মজুমদার। এটি ছিল তার অষ্টম একক। এরপর আরও একটি অ্যালবাম বাজারে আসে তার। মাঝে লম্বা বিরতি নিয়ে গেল বছর মে মাসে তিনি প্রকাশ করেন একটি সিঙ্গেল ভিডিও। নাম ‘তাতে কী বা আসে যায়’।
কিছুদিন আগে লন্ডন থেকে দেশে ফিরে জানিয়েছিলেন, বিরতির পর আবারও বাপ্পার সুরে অ্যালবাম করছেন তিনি। কাজ এগিয়েছে সেই অ্যালবামেরও। যা মুক্তি পেতে পারে নতুন বছরের প্রথম দিকে।

গানের পেছনের গল্প:

হাসান আবিদুর রেজা জুয়েল জানালেন গানটির পেছনের গল্প। বললেন ‘গানটা  আমাকে খুব স্পর্শ করেছে। রাসেল খান বলে কুয়ালালামপুরে একজন বাংলাদেশি তরুণ প্রবাসী গানটা লিখেছেন। ফেসবুকে আলাপ ছিল। আমার ধারণা, ঢাকার সব শিল্পীদের সঙ্গে তার যোগাযোগ আছে। খুব গান পাগল ছেলে। খুব সাধারণ। কিন্তু পরিবার, দেশ, বাংলা তার সাথে সাথে। ওর খুব সরল দেশ ভাবনা আমাদের হাজারো প্রবাসীদের প্রতিদিনের আবেগ আর অনুভূতির সঙ্গে খুব মিলে যায়। চট্টগ্রামে থাকা আমাদের তরুণ  কম্পোজার হাসান কাওসার বিপুল সুর ও সংগীত পরিচালনার কাজটা করেছে। মিক্স মাস্টার এবং বাঁশি বাজিয়েছেন ইফতেখারুল আনাম।'

/এসও/এমএম/এমপি/

সম্পর্কিত
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গার্মেন্টসকর্মীদের জীবনের গল্প ‘ঈদের ছুটি’!
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানের নাম ‘টাকা দ্য পা পা পা’! (ভিডিও)
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
গানচিত্র নির্মাণে সিনেমার প্রযোজক!
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান