X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

গম্ভীরা সম্রাটের প্রয়াণ দিবস

বিনোদন ডেস্ক
১৪ ডিসেম্বর ২০১৬, ১২:৫৪আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৬, ১৩:০১

বঙ্গবন্ধুর সঙ্গে কুতুবুল আলম। ছবি সংগৃহীত আজ ১৪ ডিসেম্বর গম্ভীরা সম্রাট কুতুবুল আলমের ১৭তম মৃত্যুবার্ষিকী। বর্তমান গম্ভীরা, যা এখন সমাজদর্পণ বলে বিবেচিত, গ্রহণযোগ্য ও জনপ্রিয়। এই আধুনিক গম্ভীরা পরিবেশনের ক্ষেত্রে কুতুবুল আলম ও রকিব উদ্দিন (নানা ও নাতি) কৃতিত্বের দাবিদার। নানার ভূমিকায় কুতুবুল আলম জীবিতাবস্থায় গগনচুম্বী জনপ্রিয়তা অর্জন করেছিলেন।
তার বিশ্লেষণী ক্ষমতায় গম্ভীরা সত্যিকার অর্থেই সমাজের জীবন্ত ছবি হয়ে উঠত। গম্ভীরা শিবের গাজন থেকে সরে এসে হয়ে ওঠে ইতিহাস, ঐতিহ্য ও সমসাময়িক সমাজ ও রাষ্ট্রের প্রতিবিম্ব। সমাজের কথা ও রাষ্ট্রের কথা বলতে গেলে সততা ও সাহসের দরকার। গঠনমূলক সমালোচনা করতে গেলে দরকার বলিষ্ঠ মানসিক শক্তি। এসবের সংমিশ্রণ ছিল শিল্পী কুতুবুল আলমের পরিবেশনায়।
আদি গম্ভীরা দলের সাধারন সম্পাদক মোঃ শাকিল রায়হান জানান, কুতুবুল আলমকে বঙ্গবন্ধু অত্যন্ত স্নেহ করতেন। তাই তিনি তার রাষ্ট্রীয় কাজের বিচ্যুতি ও সমাধান নিয়ে তাকে গম্ভীরা পরিবেশনের জন্য বলতেন। তৎকালীন সময়ের অন্যতম সমস্যাগুলি নিয়ে তিনি আটটি ডকুমেন্টারিও তৈরি করেছিলেন।
এই গুণী শিল্পী ১৯৯৯ সালের এই দিনে (১৪ ডিসেম্বর) না ফেরার দেশে চলে যান। তার প্রয়াণ দিবসে আদি গম্ভীরা দল দোয়া ও স্মৃতিচারণ অনুষ্ঠানের আয়োজন করেছে।
/এমএম/



সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!